‘অদৃশ্য ১১ দিন’: ১৭৫২ সালের সেপ্টেম্বর মাসে ৩ তারিখের পর ১৩ তারিখ

[ad_1]

১৭৫২ সালের সেপ্টেম্বর মাসে ৩ তারিখের পর ১৩ তারিখ। অধিবর্ষ কথা শুনলেই আপনার মাথায় কি আসে? যে সব বছরকে ৪ দ্বারা নিঃশেষে ভাগ করা যায়, সেই সব বছরকে আমরা অধিবর্ষ বলি! কিন্তু কথা টা আংশিক সত্য!

যেমনঃ ২০০০ সাল কে ৪দ্বারা নিঃশেষে ভাগ করা যায়, এটি অধিবর্ষ। আবার, ২০১৬ সালকে ৪ দ্বারা নিঃশেষে ভাগ করা যায়, এটি অধিবর্ষ। কিন্তু, ২১০০ সালকেও ৪ দ্বারা নিঃশেষে ভাগ করা যায়, এটি অধিবর্ষ নয়। কিন্ত কেন?

আসলে ১ বছর বলতে আমরা জানি ৩৬৫দিন! কিন্তু ১বছর বলতে প্রায় ৩৬৫ দিন ৫ ঘণ্টা ৪৮ মিনিট ৪৭ সেকেন্ড। 

অর্থাৎ, পৃথিবী তার নিজস্ব কক্ষপথে বছরে একবার সূর্যের চারিপাশে পরিক্রমন করে। এ পরিক্রমণ সময়কে সৌরবছর বলে। একবার পরিক্রমনের সময় হচ্ছে প্রায় ৩৬৫ দিন, ৫ঘণ্টা, ৪৮ মিনিট, ৪৭ সেকেন্ড। যা প্রায় ৬ ঘণ্টার সমান।

গানিতিকভাবে বলতে গেলে ১ সৌরবছর=৩৬৫.২৪২৫দিন। কিন্তু আমরা অধিবর্ষ হিসাবের সুবিধার্থে ১বছর=৩৬৫.২৪২৫ দিন কে আমরা ৩৬৫.২৫ ধরি। অর্থাৎ প্রতি বছর এই ০.২৫দিন কম ধরা হয়। এবং ৪বছর পর এই ০.২৫x৪=১দিন হয়।

Science Bee

এই ১দিন যে আমরা কম ধরি, ৪বছর পর ১দিন বেশি গননা করে, ১বছরকে সৌরবছরের সাথে মিল রাখা হয়। 
তাই আমরা ৪বছর পর ১বছর ৩৬৬দিন বা লিপ ইয়ার হয়। 

কিন্তু আবার হিসাবের সুবিধার্থে আমরা যেই ৩৬৫.২৪২৫ দিনকে আমরা ৩৬৫.২৫ ধরি। তা আমরা সৌরবছরের সাপেক্ষে (০.২৫- ০.২৪২৫) দিন বা ০.০০৭৫ দিন বেশি নিয়ে ফেলি।

কিন্তু এই ব্যাপারকে সৌরবছরের সাথে মিল রাখার ক্ষেত্রে যদি আমরা হিসাব করি, তাহলে ০.০০৭৫X৪০০=৩ দিন অর্থাৎ প্রতি ৪০০ বছরে আমরা যদি ৩৬৫.২৫ ধরে হিসাব করতাম তাহলে ৩দিন বেশি হয়ে যেত। তাই সৌরবছরের সাথে মিল রাখার জন্য প্রতি ৪০০ বছরের ৩০০বছর থেকে ৩দিন বাদ দেয়া হয়। 

মানে ব্যাপারটা হচ্ছে, ১৬০০ সাল থেকে ২০০০ সালের মধ্যে ১৬০০,১৭০০,১৮০০,১৯০০,২০০০ সেই সব সংখ্যা ৪ ৪ দ্বারা নিঃশেষে ভাগ করা যায়,কিন্তু সব সাল লিপ ইয়ার না। ১৭০০ থেকে ২০০০ সাল এই ৪০০ বছরের ১৭০০,১৮০০,১৯০০ সাল ৩৬৬ দিন হওয়ার কথা ছিল কিন্তু একটু আগেই আমরা হিসাব করলাম ৪০০ সালের মধ্যে ৩০০ সালের থেকে ৩দিন বাদ দেয়া হয়।

আরও পড়ুনঃ লিপ ইয়ারের ইতিহাস, গণনা, বাংলা সনে লিপ ইয়ারের আবির্ভাব

তাই ২০০০ সাল লিপ ইয়ার হলেও, ২১০০ সাল লিপ ইয়ার না। সব কথার সারসংক্ষেপ হচ্ছে এই সৌরবছরের সাথে মিল রাখার জন্য আমরা লিপ ইয়ার গণনা করি, আবার কিছু সালে লিপ ইয়ার গণনা করি না।

September 1752 Had Only 19 Days Instead Of 30 Days

আসো, এইবার ১৭৫২ সালের সেপ্টেম্বর মাসের ক্যালেন্ডার সম্পর্কে জানি। ১৭৫২ সালের সেপ্টেম্বর মাসের ক্যালেন্ডারে ১,২ তারিখের পর ১৪ তারিখ। মাঝখানে ৩-১৩ তারিখ নেই। 

এইখানে ব্যাপার হচ্ছে, আমরা বর্তমানে যে ইংলিশ ক্যালেন্ডার ব্যবহার করি, তা হচ্ছে গ্রেগরিয়ান ক্যালেন্ডার। 
১৫৮২ সালের ২৪ ফেব্রুয়ারি পোপ ত্রয়োদশ গ্রোগোরির এক আদেশানুসারে এই বর্ষপঞ্জীর প্রচলন ঘটে। সেই বছর কিছু মুষ্টিমেয় রোমান ক্যাথলিক দেশ গ্রেগোরিয় বর্ষপঞ্জী গ্রহণ করে এবং পরবর্তীকালে ক্রমশ অন্যান্য দেশসমূহেও এটি গৃহীত হয়।

আর ব্রিটেন ও যুক্তরাষ্ট্র গ্রহণ করে ১৭৫২ সালের সেপ্টেম্বরে। জুলিয়ান পঞ্জিকা থেকে গ্রেগরিয়ান পঞ্জিকাতে পদার্পনের বছর হলো ১৭৫২। হিসাব করে দেখা গেলো যে গ্রেগরিয়ান পঞ্জিকাতে ১১দিন এগিয়ে আছে পৃথিবী। সুতরাং ব্রিটিশ রাজা দ্বিতীয় জর্জ-এর নির্দেশে ৩ থেকে ১৩ তারিখ পর্যন্ত এই ১১টি দিন বাদ দিয়ে পঞ্জিকাটি সমন্বয় করা হয়। পোপ ত্রয়োদশ গ্রেগরির নামে প্রবর্তিত হয় গ্রেগরিয়ান পঞ্জিকা।

বিজ্ঞান সংবাদ



[ad_2]

Source link

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap