আপনার পিসির জন্য নিয়ে নিন সেরা কয়েকটি Desktop Gadget অ্যাপ।

[ad_1]

যারা বেশ অনেক বছর ধরে কম্পিউটার ব্যবহার করতেছেন অর্থাৎ পুরোনো ভার্সনের অপারেটিং সিস্টেম ব্যবহার করেছেন তারা হয়তো সবাই ডেস্কটপ গেজেটের সাথে পরিচিত আছেন। যেগুলো আসলে অনেক সুন্দর ছিল আমাদের ডেস্কটপকে যেমন সাজিয়ে তুলতো তেমনি অনেক কাজের কাজও হতো আমাদের। যা মূলত Microsoft এর অপারেটিং সিস্টেম Vista থেকে শুরু করে Windows 7 ভার্সন পর্যন্ত ছিল। কিন্তু পরবর্তী ভার্সন Windows 10 ভার্সন থেকে এই সুন্দর গেজেট সিস্টেমটি তুলে ফেলা হয়েছে। যার কারণে এখন আগের মত আর নতুন ভার্সনগুলিতে এই গেজেট সিস্টেমটি ব্যবহার করা যাচ্ছে না। তাই বলে কি আপনি বসে থাকবেন? না কখোনোই না। আপনি যদি পূর্বের মত নতুন ভার্সনগুলিতেও এই গেজেট সিস্টেমটি ব্যবহার করতে চান তাহলে পোস্টটি চালিয়ে যান। অন্যথায় এখানেই বন্ধ করতে পারেন।

আপডেট ভার্সনে গেজেট ব্যবহার করার পদ্ধতিঃ
যেহেতু Windows 10 অপারেটিং সিস্টেম থেকে এই গেজেট ব্যবহারের সমর্থন Microsoft কর্তৃপক্ষ উঠিয়ে নিয়েছে। সেহেতু আমাদের অন্য পন্থা অবলম্বন করে এই গেজেট সিস্টেমটি আমরা আমাদের Windows 10 অপারেটিং সিস্টেম সহ এর পরবর্তী সিস্টেমে ব্যবহার করব। এর জন্য আমাদের কিছু থার্ড পার্টি অ্যাপের স্মরণাপন্ন হতে হবে। তাই আমরা এখানে এখন সেরা কিছু গেজেট সিস্টেমের অ্যাপ নিয়ে আলোচনা করব।

8GadgetPack:

8GadgetPack এর মাধ্যমে আপনি আপনার Windows 10 অপারেটিং সিস্টেম বা এর পরবর্তী অপারেটিং সিস্টেমে অ্যাপ লঞ্চার, ক্লিপবোর্ড, সিপিইউ মিটার, ড্রাইভ মিটার, কারেন্সি, রিমাইন্ডার সহ ইত্যাদি ধরনের গেজেট ব্যবহার করতে পারবেন। এটিতে বলতে গেলে প্রায় সব গেজেটই সাপোর্ট করে। আপনি চাইলে অপ্রয়োজনীয় গেজেটগুলি এখান থেকে মুছে ফেলতে পারবেন। এটি আগের থেকে অনেক উন্নত করা হয়েছে।

Gadgets Revived:

Gadgets Revived এর সাহায্যে আপনি আপনার প্রয়োজনীয় গ্যাজেটগুলি বাছাই করে ব্যবহার করতে পারবেন। এর জন্য আপনাকে গ্যাজেটস রিভাইভড ইনস্টলার ডাউনলোড করে ইনস্টল করে আপনি যে গ্যাজেটগুলি ইনস্টল করতে চান তা নির্বাচন করুন৷ এটিতে প্রায় ১৬ টিরও বেশি বিভাগে বিভক্ত করে গেজেট সাজানো হয়েছে। প্রতিটি বিভাগ একই গ্যাজেটের বিভিন্ন ধরণের ডিজাইন করে করা হয়েছে। এটিতে আপনি ক্লিপবোর্ড ম্যানেজার, ক্যালকুলেটর, মিউজিক রেডিও, কাউন্টার এবং টাইমারের মতো কিছু গুরুত্বপূর্ণ গ্যাজেট পাবেন।

Win10 Widgets:

Win10 Widgets টি অন্যান্য গুলি থেকে একটু আলাদা ধরনের। প্রধানত কারণ এটি আপনার সবচেয়ে প্রয়োজনীয় ব্যবহৃত গেজেট মিউজিক, ব্যাটারি, ওয়াইফাই এর মত গেজেটগুলি ব্যবহার করতে দেয়। এটিতে ওয়ালপেপারগুলি কাস্টমাইজ করা বা পর্দার আকার সামঞ্জস্য করার ফাংশনও রয়েছে৷ এটি Windows 10 থিমের সাথে খাপ খাওয়ানোর জন্য এর ডেভেলপাররা এখন পর্যন্ত কাজ চালিয়ে যাচ্ছেন। এই টুলটি Rainmeter অ্যাপের সাথেও কাজ করে। আপনি একটি প্যাকেজে রেইনমিটার এবং Win10 উইজেট ইনস্টল করতে পারেন। এটিতেও আপনি প্রয়োজন অনুসারে প্রায় সবগুলি গেজেট ব্যবহার করতে পারবেন। আবার চাইলে অপ্রয়োজনীয়গুলি মুছে ফেলতে পারবেন।

Rainmeter:

Rainmeter হল সবচেয়ে বেশি ব্যবহৃত গ্যাজেট ইনস্টলারগুলির মধ্যে একটি এবং এতে অবিশ্বাস্য সংখ্যক অ্যাপ এবং গ্যাজেট রয়েছে৷ এটিতে কাস্টমাইজেশন এবং মিডিয়া ফাইল সংরক্ষণের জন্য অনেক ফাংশন আছে।

XWidget:

XWidget টি ডিজাইনার এবং ক্রিয়েটর সেক্টরের লোকদের কাছে বেশ জনপ্রিয়। কারণ এটিতে গ্রাফিক্সের জন্য চাহিদা রয়েছেে। এটি একটি উইজেট এডিটর। বিশেষ করে এর অ্যানিমেশন সম্বলিত গেজেটগুলির কারণে বেশ জনপ্রিয়।প্রতিটি সংস্করণের আপডেটে এর ব্যবহারকারীরা বেশ প্রশংসা করেছে। এক কথায় বলতে গেলে 8GadgetPack-এর প্রতিদ্ধন্ধী।

বলতে বলতে অনেকগুলো ডেস্কটপ গেজেটের কথা বলে ফেলেছি। এছাড়াও আরো অনেক ধরনের গেজেট রয়েছে। মনে রাখবেন একটি গ্যাজেট নির্বাচন করার সময় সব সময় সতর্ক থাকবেন। প্রয়োজনীয়গুলি গেজেট ইনস্টল করুন এবং সম্ভব হলে শুধুমাত্র প্রস্তাবিতগুলি ব্যবহার করুন৷ এলোমেলো বা অজানা গ্যাজেট ইনস্টলার কখনও কখনও আপনার সিস্টেমকে দুর্বল করে তুলতে পারে। এতে হ্যাকিংয়ের সম্ভাবনা থাকতে পারে।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।



[ad_2]

Source link

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap