আপনার প্রোগ্রামিং জার্নি সহজ করতে দেখুন ১০ টি সিক্রেট কোডিং টিপস

[ad_1]

TOP 10 SECRET CODING TIPS TO MAKE YOUR PROGRAMMING JOURNEY EASIER

একজন দক্ষ প্রোগ্রামার হতে হলে আপনার প্রয়োজন ভাল গাইডলাইন এবং কিছু টিপস এন্ড ট্রিকস। আপনার লক্ষ্য পৌঁছাতে আপনাকে করতে হতে পারে কঠিন পরিশ্রম আর আপনার এই কষ্ট কিছুটা কমানোর উদ্দেশ্য আজকের আমার এই পোস্ট। আশা করি আমার এই পোস্ট আপনার প্রোগ্রামার হওয়ার যাত্রাকে আনন্দময় এবং সহজ করে তুলবে।

বর্তমান বিশ্বে প্রোগ্রাম এর বিকল্প নেই। এমন কোনো কোম্পানি নেই যারা কোনো না কোনো সময়ে প্রোগ্রাম এবং প্রোগ্রামারদেরকে ব্যাবহার করে নি। তাই নির্দ্বিধায় বলা যায় আপনার যদি থাকে দক্ষতা তাহলে প্রগামিং নিয়ে আসবে আপনার জীবনে সফলতা। একজন সফল ও দক্ষ প্রোগ্রামার হতে নিচের দশটি টিপস আপনার কাজে লাগতে পারে।
আজকের পোস্টটি তাদের জন্য যারা নিয়মিত কোডিং করেন এবং স্কিল ডেভেলপ করার চেষ্টা করছেন।


CLEAR BASICS

একজন ব্যাক্তি কখনো সফল প্রোগ্রামার হতে পারবে না যদি তার বেসিক্স ক্লিয়ার না থাকে। প্রোগ্রামিং করার আগে আপনাকে প্রথমে আপনার কাঙ্ক্ষিত প্রোগ্রামিং ভাষার বেসিক জানতে হবে।
data structures, variables, control structures, syntax, tools, text editors
ইত্যাদি ইত্যাদি। কারণ এটিই আপনার ভ্রমণকে সহজ করবে



PRACTICE, NOT READ


আপনারা প্রগ্রামিং করার আগে হয়ত শুনেছেন এই বই সেই বই ফলো করতে কিংবা এখান থেকে বা অমুক টিউটোরিয়াল দেখে শুরু করতে। এটি শুনতে ও দেখতে সহজ লাগলেও বাস্তবে ঠিক উল্টো। আপনি ভিডিও টিউটোরিয়াল দেখে বা বই পড়ে কোনদিন প্রোগ্রামার হতে পারবেন না সেখানে দক্ষ ও ভাল প্রোগ্রামার হওয়া অনেক দূরের কথা। আপনার যা দরকার তা হল প্রেকটিস। কোনো সিনট্যাক্স শেখার সাথে সাথে আপনার সেটি প্রেকটিস করতে হবে । আপনি ১ লাইন প্রোগ্রামিং শিখলে সাথে সাথে সেটি লিখে ফেলবেন আপনার কম্পাইলার এর মধ্যে। আপনার লিখা লাইন ভুল হবে , এই ভুল কে সঠিক করতেই আপনার মাথায় ঘুরপাক খাবে নানান চিন্তা এবং ঠিক এইভাবেই ভুল থেকে সঠিক হতে হতেই আপনার শেখা হয়ে উঠবে।
কোডিং করতে চাইলে আপনার কোড নিয়ে খেলতে হবে এ ছাড়া কোনো বিকল্প নেই।


CODE BY HAND

আপনাকে কোডিং হাতে কলমে শিখতে হবে। হাতে কলমে বলতে সত্যিকার অর্থে খাতা – কলম বুজাইনি আমি। কিছু শিখলেই সেটি প্রেকটিস এর মাধ্যমে শিখুন কোনো থিওরি বা টিউটোরিয়াল এর মাধ্যমে নয়। আমি নতুন যখন যাত্রা শুরু করি তখন খাতায় লিখে লিখে শুরু করে ছিলাম এবং শেখার মাধ্যম ছিল বই। যার কারণে ১ সপ্তাহ লাগত একটি সিম্পল নতুন টপিক শিখতে। বর্তমানে ফোন এ ও পিসিতে প্রাক্টিক্যালি শিখি এবং প্রতিদিন ও প্রতি সেকেন্ডেই নতুন নতুন জিনিস শেখা হয়।


SHARING KNOWLEDGE

এই কথাটি নতুন নয়। অন্যকে শেখার মাধ্যমেই আপনার শেখা হবে। কোনো সিনট্যাক্স বা নতুন টপিক যদি শিখেন সেটি আপনার জুনিয়র বা ফ্রেন্ড বা অন্য কাউকে শেখান এতে করে আপনার ভুল সংশোধন হবে এবং আপনার সকল ভুল , সন্দেহ দূর হবে।


COURSES

ব্লাইন্ডলি কোনো কিছু না শিখে একটি গাইডলাইন ফলো করুন। ( এ নিয়ে পরে বিস্তারিত লিখব) অনলাইনে কিংবা অফলাইনে কোডিং এর উপর অনেক কোর্স আছে। আপনি আপনার পছন্দ মত একটি বাছাই করতে পারেন। কিন্তু এখানে আপনার টার্গেট হবে একটি সঠিক গাইডলাইন। কারণ কোনো গাইডলাইন না থাকলে আপনার লক্ষ্যে আপনি কম সময়ে পৌঁছাতে পারবেন না।


CODE – SIMPLE AND UNDERSTANDABLE

একজন ভাল প্রোগ্রামার কখনো তার স্কিল শো-অফ
করতে প্রোগ্রাম লিখে না। কোডিং কখনো জটিল কোড লিখা বা স্কিল শো- অফ করার ব্যাপারে নয়।
কোডিং এর লক্ষ্য হল সিম্পল এবং সহজ ভাষায় লেখা যা অন্যজন পড়তে পারবে এবং অন্যদের বুঝতে সুবিধা হবে l যদি একটি উদাহরণ দেই:
আমাকে একটি প্রোগ্রাম লেখতে বলা হল যেখানে ১০ জন স্টুডেন্ট এর বিভিন্ন বিষয়ে নাম্বার নিয়ে সেগুলোর গড় বের করতে হবে। এখন আমি যদি এর কোডটি লিখি এবং ভ্যারিয়েবল হিসেবে a,b,c,x,y,z এইসব লিখি তাহলে প্রোগ্রামটি কেউ সহজে বুজতে পারবে না বা এটি দেখতে জটিল লাগবে। একটি সিম্পল ও সহজ প্রোগ্রাম হল, যা আমি নরমাল ভাষার মত পড়তে পারব এবং যা দেখতে হবে সুন্দর ও সিম্পল। উদাহরণ হিসেবে উল্লেখিত প্রোগ্রাম এর মধ্যে আমি student 1, math 1 এইসব variable নিয়ে কাজ করতে পারি।


TAKING BREAKS


প্রোগ্রামারদের জন্য গুরুত্তপূর্ণ টিপস হল নিজের যত্ন নেয়া। আপনি এক বসায় সব কিছু কোনদিন শিখতে পারবেন না। আপনি যদি মনে করেন আজকে এই সকল টপিকস শিখে ফেলব কিংবা এতটুকু শিখতে হবে তাহলে আপনি নিরাশ হতে পারেন। একবারে সব কিছু শিখতে গেলে আপনার ব্রেইন সম্পূর্ন লোড নিতে পারবে না। এতে করে যা শিখতে আপনার ১০ মিনিট লাগার কথা সেটি শিখতে আপনার ঘন্টা লাগবে। যদি বাস্তব উদাহরণ দেই বড় বড় কোম্পানি গুলোতে যেখানে সফটওয়্যার ইঞ্জিনিয়ার আছে। যারা বিভিন্ন প্রবলেম সলভিং, ও নানান কাজ করে থাকে। কিন্তু দীর্ঘ সময় কাজ করতে করতে এক পর্যায়ে তাদের পক্ষে আর ছোট প্রবলেম সলভ করার মত ক্ষমতাও থাকে না কারণ তাদের ব্রেইন টায়ার্ড হয়ে যায়। এই জন্য কোম্পানী গুলোতে থাকে ব্রেক ও বিশ্রাম এর ব্যাবস্থা। বিশ্রাম হিসেবে রয়েছে ছোটখাট খেলাধুলা, গেইম সহ নানান ব্যাবস্থা। এই টপিক এর উদ্দেশ্য হল আপনি যাতে করে দীর্ঘক্ষণ কাজ না করেন। নিজেকে বিশ্রাম দিন , কাজের মাঝে মাঝে বিরতি নিন।



LEARNING FROM MISTAKES

ভুল থেকে শিক্ষা গ্রহণ হচ্ছে ভাল প্রোগ্রামার হওয়ার আরেক ধাপ। কোডিং করতে করতে আপনি নানান ভুল করবেন এবং এই ভুল থেকেই শিক্ষা গ্রহণ করতে হবে আপনাকে। অনেক কেই দেখেছি আমি যারা একবার কি দুইবার ভুল করলেই বিরক্ত হয়ে যায় এবং তাদের কাজ ওখানেই ফেলে রাখে। কিন্তু জ্ঞান অর্জনের জন্যে এর চেয়ে ভাল কোনো উপায় নেই। আপনি কিছু শিখতে গেলে আপনাকে অবশ্যই ভুল করতেই হবে এবং ভুলগুলোকে আপনার জন্য আশীর্বাদ মনে করুন কারণ এর থেকেই আপনি শিক্ষা গ্রহণ করতে পারবেন ।


WORKING WITH OTHER PROGRAMMERS

আপনি নিজে নিজে প্রোগ্রামার হতে পারলেও দক্ষ ও ভাল প্রোগ্রামার হতে পারবেন না। এর জন্য আপনাকে অন্যান্য প্রোগ্রামার দের সাথে যোগাযোগ রেখে কাজ করতে হবে। একজন সিনিয়র প্রোগ্রামার থেকে আপনি যেভাবে শিক্ষা নিতে পারবেন একই ভাবে একজন জুনিয়র কে শেখানোর মাধ্যমে আপনি আপনার কাজে দক্ষ হতে পারবেন। আমি কোডিং করতে করতে যদি হঠাৎ কোথাও আটকেই যাই তখন আমি আমার সিনিয়র দের সাথে যোগাযোগ করি এবং আমাকে শেখানোর মাধ্যমে তারা নিজেরাও দক্ষ হয়ে উঠে। কোডিং করতে হলে একটি কমিউনিটি এর সাথে যোগাযোগ রেখেই আপনার কাজ করতে হবে এই সাজেশন রইল আমার।


FOCUS ON TECHNICS NOT TOOLS

আপনার মনোযোগ হওয়া উচিত টেকনিক এর উপর। যত বেশি সম্ভব টেকনিক শেখুন। একটি প্রবলেম এর সলিউশন ৫-১০ ভাবেও হতে পারে তাই আপনি একটি সলিউশন না শিখে সবগুলোই শিখুন। আপনার তাতে করে স্কিল ডেভেলপ হবে। আপনি যত বেশি টেকনিক জানবেন আপনার জন্য আপনার জার্নি ততই সহজ হবে। কিছুদিন আগে একটি সমস্যার সমাধান করতে গিয়ে আমি একটি কোড লিখি যেটি ছিল ৭০-৮০ লাইনের। এবং আমি নিজেই কিছুটা অবাক কখন এতগুলো লাইন লিখে ফেললাম চিন্তা করে। কিন্তু ঘাটাঘাটি করতে গিয়ে চোখে পড়ে আরেক ব্যাক্তি এই সমস্যার সমাধান করেছে মাত্র ৫-১০ লাইনের একটি প্রোগ্রাম দিয়ে। এটি দেখে আমি বিরক্ত না হয়ে খুশি হই কারণ এতে করে আমি নতুন একটি টেকনিক শিখতে পেরেছি।

এই পোস্ট টি একটি পেইজ থেকে ইন্সপায়ার হয়ে করেছি, চাইলে তা দেখে আসতে পারেন।



[ad_2]

Source link

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap