আমরা জানি পিঁপড়েরা কখনো ঘুমায় না। কিন্তু তারা কেন ঘুমায় না?

 অতি অদ্ভুত একটি প্রাণী। আমাদের চোখের সামনে সর্বক্ষণ ঘোরাঘুরি করলেও এদের ব্যাপারে অনেককিছুই আমরা জানি না। পিঁপড়ের ফুসফুস নেই, কানও নেই। এদের হাঁটু এবং পায়ে আছে বিশেষ এক ধরণের সেনসিং ভাইব্রেসন যার মাধ্যমে এরা আশেপাশের পরিস্থিতি বুঝতে পারে। পোকামাকড়ের মধ্যে সবচেয়ে বড় মস্তিষ্কের অধিকারী এই পিঁপড়ে।

আরেকটি অদ্ভুত ব্যাপার হলো যে পিঁপড়েরা কখনও ঘুমায় না। দিন নেই, রাত নেই, সারাক্ষণ কাজ করে চলেছে। ছোটবেলায় আমরা সকলেই ঘাসফড়িং ও পিঁপড়ের গল্পটি পড়েছি। সেখান থেকেই আমরা জানতে পারি যে পিঁপড়েরা কতোখানি পরিশ্রমী। বাস্তব জীবনেও তাই, সত্যিই তারা পরিশ্রমী। তাহলে কি ব্যস্ততার জন্য তারা ঘুমায় না? ব্যাপারটা তা নয়। পিঁপড়ের চোখের পাতা নেই, তাই এরা চোখ বন্ধ করতে পারে না। তবে তার জন্য এদের দেখতে কোনো সমস্যা হয় না। অধিকাংশ পিঁপড়ের দুটি চোখ থাকে, এতে কয়েকটি লেন্স থাকে যার সাহায্যে এরা খুব ভালো দেখতে পায়। কিছু কিছু পিঁপড়ের অবশ্য তিনটি সাধারণ চোখ থাকে। এই চোখের প্রতিটিতে একটি করে লেন্স থাকে। তবে নিশাচর প্রাণীদের মতো মাটির নীচে বসবাসকারী কিছু পিঁপড়ে দিনে দেখতে পায় না। কারণ এদের চোখে কোনো প্রতিবিম্ব গঠিত হয় না। তাই এরা কেবল রাতেই ভালো দেখে।

শুধু পিঁপড়েই নয়, এদের মতো আরো অনেক প্রাণী আছে যারা আপাতদৃষ্টিতে আমাদের খুবই পরিচিত, কিন্তু অনেক অজানা তথ্য লুকিয়ে আছে তাদের মধ্যে।

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap