উইন্ডোজ অপারেটিং সিস্টেম চালিত পিসির জন্য সেরা ফ্রি পার্সোনাল ফিন্যান্স অ্যাপ।

[ad_1]

মাস শেষে আপনি যদি আপনার টাকার খরচের হিসাব রাখতে চান তাহলে আপনার জন্য আমার আজকের এই টপিক। অনেকেই আছেন মাসে যা আয় করেন তার দ্বিগুণ খরচ করে ফেলেন। এখন আপনি যদি এর নিয়ন্ত্রণ করতে চান অর্থাৎ কোন খাতে আপনার অতিরিক্ত খরচ হয়ে যায় তা দেখতে চান এবং এর লাগাম ধরতে চান তাহলে আপনি কিছু সেরা অ্যাপের সাহায্য নিতে পারেন। যেগুলোর মাধ্যমে আপনি মাসিক খরচ দেখার পাশাপাশি সঠিকভাবে খরচ করার পরিকল্পনা করার দক্ষতা অর্জন করতে পারবেন। তবে এর জন্য আপনার একটি উইন্ডোজ অপারেটিং সিস্টেম চালিত কম্পিউটার প্রয়োজন পড়বে। কারণ আজকে শুধু আমি এই টপিকে মাসিক খরচের হিসাব রাখার জন্য উইন্ডোজ অপারেটিং সিস্টেম চালিত কম্পিউটার অ্যাপ নিয়ে আলোচনা করব।

আর হ্যাঁ আপনার চিন্তা করার কিছু নেই। যদি আপনার যদি বা কম্পিউটার না থেকে থাকে তবে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত স্মার্টফোন থেকে থাকে তাহলে আপনি আপনার এই টপিকটি দেখতে পারেন। এখানে আমি অ্যান্ড্রয়েডের জন্য মাসিক খরচের হিসাব রাখার জন্য একটি অ্যাপ নিয়ে আলোচনা করেছি।

উইন্ডোজ এর জন্য পার্সোনাল ফিন্যান্স অ্যাপ:
আমি বলব না যে আপনি এইগুলো ব্যবহার মাধ্যমে আপনার খরচ একইবারে কমে যাবে। তবে এতটুকু বলতে পারি এগুলোর মাধ্যমে আপনি সনাক্ত করে নিতে পারবেন যে আপনার কোন খাতে বেশি খরচ হচ্ছে এবং তখনি আপনি বুঝতে পারবেন যে এর খরচ কেন অতিরিক্ত হচ্ছে আর তার ব্যয় কমানো যায় কিনা। তো চলুন বেশী কথা না বলে উইন্ডোজ এর জন্য সেরা কয়েকটি ফ্রি ফিন্যান্স অ্যাপ সম্পর্কে জেনে নেই এবং সেগুলোর লিংক থেকে ডাউনলোড করে ব্যবহার করে দেখি।

ফিন্যান্স অ্যাপ Money Keeper:


Money Keeper অ্যাপটি আপনার মাসিক হিসাব রাখার জন্য অসাধারণ একটি অ্যাপ। যার সাহায্যে আপনি আপনার মাসিক আয় ও ব্যয়ের হিসাব সহজে রাখতে পারবেন। আপনি এটির মাধ্যমে আয় ও ব্যয়ের রিপোর্ট তৈরি করা সহ সামারাইজ ও ফোরকাস্ট তৈরি করতে পারবেন। আপনি আপনার খরচ সীমিত করে আপনার আয়ে থেকে কিছু টাকা সঞ্চয় করার জন্য বাজেট তৈরি করতে পারবেন। অ্যাপটির মাধ্যমে প্রধান অ্যাকাউন্ট থেকে আলাদাভাবে খাত বা ইভেন্ট তৈরি করতে পারবেন এবং সেগুলোর খরচ আলাদাভাবে ট্র্যাক করতে পারবেন। এটির সবচেয়ে ভালো দিক হচ্ছে এর মাধ্যমে আপনি সীমাহীন আলাদা আলাদা খাত তৈরি করতে পারবেন। এই অ্যাপটি আপনি চাইলে উইন্ডোজ কম্পিউটার এর পাশাপাশি উইন্ডোজ ফোনেও ব্যবহার করতে পারবেন। যার ফলে আপনি যেকোন জায়গায় থেকে আপনার আয় ও ব্যয়ের হিসাব রাখতে পারবেন।

ফিন্যান্স অ্যাপ Money Lover:


Money Lover হল একটি সহজ ব্যবহারযোগ্য খরচ ট্র্যাকার অ্যাপ। এটি ফ্রি এবং প্রিমিয়াম উভয় ভেরিয়েন্টে পাওয়া যায়। এটিরও ট্র্যাকিং ও বাজেট সিস্টেম রয়েছে। এর মাধ্যমে ঋণের হিসাব নিকাশ রাখতে পারবেন। তবে উপরের অ্যাপটির মত এটিতে আপনি চাইলেও সীমাহীন অ্যাকাউন্ট খুলতে পারবেন না। এটি বিভিন্ন প্ল্যাটফর্মে পাওয়া যায়। বিশেষ করে এটির ওয়েব ভার্সনও রয়েছে। যার মাধ্যমে আপনি যেকোন ব্রাউজারের মধ্যেও আপনি আপনার আয় ও ব্যয়ের হিসাব রাখতে পারবেন।

ফিন্যান্স অ্যাপ Homeasy:


Homeasy অ্যাপটি অন্যান্য অ্যাপ থেকে বেশ আলাদা। এটি মূলত সাধারণ পরিবারের খরচ ট্র্যাক করার জন্য ডিজাইন করা হয়েছে। এটির মাধ্যমে আপনি আপনার পরিবারের মাসিক বিলিং ক্যালেন্ডার তৈরি করতে পারবেন। অর্থাৎ পরিবারের তারিখ অনুযায়ী মাসিক বিভিন্ন ধরনের বিল তৈরি করতে পারবেন। এটি আপনার বিদ্যমান এবং পুনরাবৃত্ত লেনদেনের উপর ভিত্তি করে একটি পূর্বাভাস মাস-শেষের ব্যালেন্স দেখাবে।

ফিন্যান্স অ্যাপ MoneyPoint:


MoneyPoint একটি অনুরূপ ব্যয় ট্র্যাকার যার মাধ্যমে আপনি আপনার নিজের, আপনার পরিবারের এমনকি আপনার একটি ছোট ব্যবসার খরচের ট্র্যাক রাখতে পারবেন। এটি সম্পূর্ণ অফলাইন ভিত্তিক অ্যাপ। এটি তার ডাটা আপনার পিসির হার্ডডিস্কে সংরক্ষণ করে থাকে। এটির মাধ্যমেও আপনি অন্যান্য অ্যাপের মত সকল ধরনের মূল ফাংশন বা ফিচারগুলি যেমন ব্যয় ব্যবস্থাপনা, বাজেট, লক্ষ্য এবং পারফরম্যান্স সহ আরো অনেক ধরনের ফিচার পাবেন।

ফিন্যান্স অ্যাপ Spending Tracker:


Spending Teacker হল আরেকটি দুর্দান্ত ব্যক্তিগত ফাইন্যান্স অ্যাপ যার মাধ্যমে আপনি আপনার মাসিক খরচ ট্র্যাক করা সহ ক্যাটাগরি অনুযায়ী রিপোর্ট এবং সারাংশ তৈরি করতে পারবেন। এটিতে অনেক ধরনের বৈশিষ্ট্য সহ খরচ ট্র্যাকার ব্যবহার করা বেশ সহজ। এটির মাধ্যমে আপনি সাপ্তাহিক, মাসিক, বার্ষিক, ক্যাটাগরি এবং নগদ প্রবাহ প্রতিবেদন সহ সমস্ত ধরণের প্রতিবেদন তৈরি করতে পারবেন।

উপরোল্লিখিত ফাইন্যান্স অ্যাপগুলি থেকে কোনটি সেরা?
আসলে একান্তভাবে বলা যায় না যে কোন অ্যাপটি সেরা। কারণ এক একটি অ্যাপ এক এক কারণে সেরা। এক একটিতে এক এক ধরনের ফিচার বা বৈশিষ্ট্য রয়েছে। এখন আপনার যদি সম্ভব হয় তাহলে সবকয়টিই একবার করে ব্যবহার করে দেখতে পারেন এতে করে আপনি বুঝতে পারবেন যে কোনটি আপনার জন্য সবচেয়ে বেশী উপযুক্ত। অর্থাৎ আপনি যা চান তা কোন অ্যাপের মধ্যে অন্তর্ভুক্ত। তবে শেষমেষ বলতেই হয় আপনি যদি খুজেন যে কোন অ্যাপটি সেরা তাহলে আমাদের তালিকার প্রথম স্থানে থাকা Money Keeper অ্যাপটি আপনি ব্যবহার করতে পারেন। বলতে গেলে এটি তার সকল ধরনের ফাংশন ও ফিচারের কারণে একটি All in One অ্যাপ।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।



[ad_2]

Source link

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap