এন্টারপ্রাইজ অর্থ কী?

এন্টারপ্রাইজ অর্থ কী? ইংরেজি এন্টারপ্রাইজ শব্দের অর্থ উদ্যোগ। কোন ব্যবসায় সংগঠন চালানো এবং ঝুঁকি নেওয়াকে এন্টারপ্রাইজ বলে। প্রকৃতপক্ষে এন্টারপ্রাইজ এক ধরনের উচ্চাভিলাষী ব্যবসায়িক প্রতিষ্ঠান। যেমন: হানিফ এন্টারপ্রাইজ।

এন্টারপ্রাইজ শব্দের অর্থ কী?এন্টারপ্রাইজ অর্থ ব্যবসা প্রতিষ্ঠান। তবে সাধারণ ব্যবসা প্রতিষ্ঠান থেকে কিছুটা উচ্চাভিলাষী বা কমপ্লেক্স কর্মকাণ্ডে সম্পৃক্ত প্রতিষ্ঠানকে এন্টারপ্রাইজ বলা যুক্তিযুক্ত। যেমন, ভারত-বাংলাদেশ জয়েন্ট ভেঞ্চার এন্টারপ্রাইজ। এন্টারপ্রাইজ নানা ধরনের হতে পারে….একক মালিকাধীন, যৌথ কারবার বা পার্টনারশিপ, প্রাইভেট লিমিটেড কোম্পানি অথবা পাবলিক লিমিটেড কোম্পানি।

এন্টারপ্রাইজ লক্ষণ

অর্থনৈতিক প্রক্রিয়া কোনো সদস্য মতো প্রতিটি কোম্পানির স্বাতন্ত্র্যসূচক বৈশিষ্ট্য যার দ্বারা এটি সহজে চিহ্নিত করা যায় একটি নম্বর আছে। এগুলির বিস্তারিতভাবে তালিকা করা যাক। প্রথমত, কোম্পানি – এটা সম্পত্তি, যা অগত্যা তাদের অধিক্ষেত্র হতে হবে মালিকদের হয়। এটা এই সম্পত্তি এবং তারা তার সব প্রদান ঋণ বাধ্যবাধকতা, যদি থাকে, দেখা যায়।

বাণিজ্য একটি স্বাধীন সদস্য হিসাবে, উদ্যোগ তাদের নিজের নামে একচেটিয়াভাবে কাজ, সেইজন্য এবং অন্যান্য আইনগত সত্ত্বা এবং নাগরিকদের সঙ্গে যেমন, কোনো চুক্তি প্রবেশ করার অধিকার আছে। যেমন অর্থনৈতিক সত্তার স্বাধীনতা দরুন আসামী বা কোনো আদালতে বাদী হতে পারে।

অবশ্য, কোম্পানির কার্যক্রম সম্পূর্ণরূপে, বিস্তারিত আর্থিক বিবৃতি প্রদর্শন করা আবশ্যক রাষ্ট্র সংস্থা নিয়ন্ত্রণ চেক করার জন্য প্রদান করা অনুরোধের ভিত্তিতে। উপরন্তু, বাধ্যতামূলক প্রতিটি বিষয় একটি বিশেষ নাম, যা সহজে সংজ্ঞায়িত করে তোলে হয়েছে।

এন্টারপ্রাইজ শ্রেণীবিন্যাস

সাধারণভাবে, তাদের বৈশিষ্ট্য সমগ্র পরিসীমা ভাগ করুন। সুতরাং, কোম্পানির দিক উত্পাদক ভোগ্যপণ্য সেইসাথে যারা উত্পাদনের মাধ্যম উত্পাদন ভাগে ভাগ করা যায়। উৎপাদন নিজেই একটানা বা বিযুক্ত (কিছু সময়ের জন্য বিঘ্নিত) হতে পারে।

  • দিক হিসাবে, তারা মিলিত এবং সার্বজনীন বিশেষ ভাগে ভাগ করা যায়।
  • আকার তারা ছোট, মাঝারি ও বড় উপবিভাজন করা যেতে পারে।
  • উপরন্তু, ব্যবসা ভর উত্পাদিত, একক টুকরা এবং পরীক্ষামূলক উত্পাদন (কাজের আধুনিক ধরনের প্রায়শই অস্ত্র শিল্প দিকে) হতে পারে;
  • সেখানে শিল্প, পরিবহন, কেনাকাটার বিভিন্ন আছে।
  • এখন পর্যন্ত, বেসরকারী যৌথ এবং হয় পৌর উদ্যোগ।

সাংগঠনিক রূপ

বর্তমানে আমাদের দেশে চালনা অর্থনৈতিক অংশীদারিত্ব এবং সমাজের সমবায়, সেইসাথে রাষ্ট্র এবং পৌর ঐকিক সিস্টেম। অবশ্য, তার নিষ্পত্তি সম্পদ এবং অন্যান্য বিষয় এ কোম্পানির কার্যক্রম, মূলত সাংগঠনিক ফর্ম অবিকল নির্ভর করে।

আমরা ব্যবসা অংশীদারিত্ব সঙ্গে উদ্যোগের কার্যকলাপ বিশ্লেষণ শুরু। এদের মধ্যে বিশিষ্ট আছেন:

  • অংশীদারিত্ব পূর্ণ প্রকার।
  • লিমিটেড এডিসন (বিশ্বাস)।
  • লিমিটেড কোম্পানির অতিরিক্ত দায়িত্ব দ্বারা বাহিত।
  • সরকারী এবং বেসরকারি সংস্থার (কোম্পানি আধুনিক ধরনের একটি উদাহরণ – প্রায় সমস্ত প্রধান দেশীয় খনিজ সম্পদ আহরণ রত সংস্থাসমূহে)।

কীভাবে এই প্রজাতির সব বিভিন্ন কার্যক্রম করেছিলেন? সাধারণ অংশীদারিত্ব

চুক্তি অনুযায়ী তারা কোনো বিধিনিষেধ ছাড়াই একটি পূর্ণাঙ্গ ব্যবসায়িক কর্মকান্ডে জড়িত হয়, কিন্তু উঠতি ঝুঁকি তার সকল সম্পদ দিয়ে প্রতিক্রিয়া জানাতে পারে। সুতরাং, একটি পূর্ণ অংশীদারিত্ব এ এটির সকল সদস্যদের সম্পর্ক সীমাহীন দায় নেই। এই ক্ষেত্রে এন্টারপ্রাইজ সাধারণ উপায়ে কোন ব্যাপার না। এমনকি বোর্ডের সদস্য ছাড়া, কোনো সদস্য তার স্ব সমস্ত পূরণ করে। কোম্পানির থেকে অবসর গ্রহণের প্রেক্ষাপটে এটা সব অংশীদারিত্ব পদমর্যাদার ঢোকা সময়েই জানিয়ে অঙ্গীকার দুই বছর সাড়া জন্য হতে হবে।

সীমাবদ্ধ অংশীদারিত্বের

এই ক্ষেত্রে, এন্টারপ্রাইজ এর “কোর” সব একই অংশগ্রহণকারী, সব উঠতি ঝুঁকি জন্য সীমাহীন দায় বহন হয়। এছাড়াও এই থেকে, এছাড়াও আছে kommandisty হয়। বস্তুত, এটা আমানতকারীদের হয়। তারা কিছু দায়িত্ব আছে, কিন্তু এটা এন্টারপ্রাইজ মোট রাজধানীতে তাদের বিনিয়োগ আকার দ্বারা সীমাবদ্ধ। এমনকি এমন সংগঠন কোম্পানী, যা আমরা নীচে বর্ণনা দিয়ে অনেক মিল আছে।

লিমিটেড

এন্টারপ্রাইজ এই ধরনের বিভিন্ন ব্যক্তি (অথবা এক প্রতিষ্ঠাতা) আয়োজন করে, এবং ঝুঁকি নিবন্ধিত মূলধন সীমাবদ্ধ। তার পণ আকার দৃঢ়ভাবে প্রতিষ্ঠিত এন্টারপ্রাইজ কারণে সংবিধি। সেই অনুযায়ী, দলগুলোর দায়ী অর্থনৈতিক ক্রিয়ায় বিষয় সনদ রাজধানীতে তাদের অবদান আকার সঙ্গে তুল্য হয়। সকল এন্টারপ্রাইজ কাজ শক্তভাবে এর প্রতিষ্ঠাতা দ্বারা নিয়ন্ত্রিত হয়: বোর্ডের সদস্যদের কোন মিটিং কোন বেশী বা কম গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

অতিরিক্ত দায় কোম্পানি পূর্ববর্তী টাইপ একটি বিশেষ বৈচিত্র্য। এটা সত্য যে সমস্ত অংশগ্রহণকারীদের অতিরিক্ত ভর্তুকি দায় সাপেক্ষে দ্বারা চিহ্নিত করা, পরিমাণ যার অনুমোদিত মূলধন তাদের অবদান পরিমাণ এর গুণিতক হয়। কোম্পানি এই ধরনের অন্যান্য সকল বৈশিষ্ট্য বেশ টাইপ উপরে বর্ণিত একই রকম।

OAO, ZAO

পূর্ববর্তী কোম্পানি থেকে ভিন্ন, একটি ব্যবসা সত্তা চার্টার রাজধানী শেয়ার (সিকিউরিটিজ) প্রকাশ করা হয়। তার সদস্যদের কিছু বাধ্যবাধকতা সাড়া জন্য না থাকে, এবং ক্ষতির ঝুঁকি তাদের কিনে বন্ড মান সমান। জেএসসি – অংশগ্রহণকারীদের মালিক হন এবং সমাজে তাদের পণ এটি খোলা বলা হয় নিষ্পত্তি বিনামূল্যে করে।

একটি সমাজের মধ্যে আইন দ্বারা নির্ধারিত হিসাবে একটি বিনামূল্যে সদস্যতা ভিত্তিতে তার শেয়ারের বিতরণ করার যে অধিকার আছে। তদনুসারে, যদি সিকিউরিটিজ, অথবা শুধুমাত্র বোর্ড মধ্যে অথবা অত্যন্ত নিয়ন্ত্রিত শর্ত, আইন এ বিতরণ করা হয়, উৎপাদন এন্টারপ্রাইজ বন্ধ হয়ে যাবে, ZAO। কোন সাবস্ক্রিপশন, শেয়ার কোন গণবণ্টন সাবস্ক্রাইব ঘটে না।

CJSC এবং OJSC বৈশিষ্ট্য

তাদের কাজের মধ্যে, কিছু পার্থক্য আছে। তাদের আরো বিস্তারিত পরীক্ষা করা যাক:

  • সব ক্ষেত্রে, এই কোম্পানিগুলি সবচেয়ে কার্যকরভাবে তাদের আর্থিক সম্পদের সচল।
  • যদি কোন সমস্যা ঝুঁকি শুধুমাত্র তাদের সিকিউরিটিজ প্রতিষ্ঠাতারা তাদের সমস্ত স্থাবর ও অস্থাবর সম্পত্তির দিয়ে অংশ ঝুঁকি ছাড়াই আছে।
  • শেয়ারহোল্ডারদের সরাসরি এবং সক্রিয়ভাবে এন্টারপ্রাইজ ব্যবস্থাপনার জড়িত।
  • কর্মীদের অতিরিক্ত উদ্দীপনা সুবিশাল সম্ভাবনার দরুন পরেরটির একটি উচ্চ প্রেরণা শ্রমের ফল পূর্ণবিস্তার হবে।

উৎপাদন সমবায়

ক্ষেত্রে, নাগরিকদের একটি গ্রুপ স্বেচ্ছায় উৎপাদন বা অন্যান্য কার্যকলাপের জন্য সমবায় যোগদান করুন। অবদান ব্যক্তিগত শ্রম অংশগ্রহণ এবং প্রতিষ্ঠানের আর্থিক অবদান হয়ে যায়। সমবায় সব সম্পত্তি তার সদস্যদের মধ্যে বিভক্ত করা হয় এবং সমান অংশে প্রকাশ করা হয়। লাভ, একটি কঠিন বিতরণ উৎপাদন বা অন্যান্য কার্যক্রম সরাসরি শ্রম শক্তি অংশগ্রহণ উপর নির্ভর করে করা হয়। এছাড়া সমবায় যা এটির ধার পরিশোধ পরে রয়ে সব সম্পত্তি বিতরণ করা হয়।

ঐকিক এন্টারপ্রাইজ

অভেদ এন্টারপ্রাইজ – যা তার সরকার সম্পত্তির উৎপাদন ক্ষমতা কোন অধিকার রয়েছে উৎপাদনের একটি ফর্ম। মোটামুটিভাবে করতে বলতে, তারা উত্পাদনের সুযোগসুবিধা এর ভাড়াটিয়া, মেশিন ব্যবহার করতে পারেন যা অংশ উত্পাদন, কিন্তু অন্য ভাবে বিক্রি বা একরকম সরঞ্জাম নিষ্পত্তি করার অনুমতি দেওয়া হয়নি সঙ্গে তুলনা করা যেতে। সুতরাং, এই ধরনের কোম্পানীর সম্পত্তি ইউনিট বা শেয়ার বিভক্ত করা যাবে না। কথাটি, ঐকিক প্রায় সব রাষ্ট্রীয় মালিকানাধীন উদ্যোগের।

পালা, তারা নিম্নলিখিত বৈচিত্র্যের বিভক্ত করা হয়:

  • অর্থনৈতিক ব্যবস্থাপনা অধিকার হচ্ছে।
  • কর্মক্ষম ব্যবস্থাপনা নীতির উপর ভিত্তি করে উদ্যোগ।

যখন অর্থনৈতিক সত্তা দখল নিয়ম এখন সীমা যা প্রাসঙ্গিক আইন সেট করা হয় মধ্যে নিয়ন্ত্রন অনুশীলন করতে পারেন। প্রায় একই সীমা সম্পত্তি ও কর্মক্ষম ব্যবস্থাপনা নিষ্পত্তি হতে পারে, কিন্তু এই ক্ষেত্রে একটি কাজের মালিকানা ও সামগ্রিকভাবে এন্টারপ্রাইজ প্রধান খোঁচা হিসাবে গণ্য হবে। সুতরাং, মালিক (ইজারাদার) ঐকিক এন্টারপ্রাইজ কর্মক্ষম পরিচালনার জন্য অনেক বিস্তৃত ক্ষমতা থাকিবে।

যাইহোক, ম্যানেজার এখনও সিকিউরিটিজ, নগদ বা অ- নগদ টাকা ব্যবহার প্রকাশনা সম্পদ বিক্রি করতে পারবে না।

” alt=”” aria-hidden=”true” />

ট্রেডিং কোম্পানি

 

এছাড়াও ট্রেডিং কোম্পানী। এসব সংগঠনের প্রধান পেশা উত্পাদন সংস্থাগুলো থেকে পণ্য কিনতে হয়। আমরা অনেক সহজ এই ক্ষেত্রে অ্যাকাউন্টিং, অ্যাকাউন্টিং রেকর্ডের রক্ষণাবেক্ষণ পরিপ্রেক্ষিতে কথা করে। কোম্পানি এটা ঘটবে না এই ধরনের অন্যান্য পণ্য নির্দিষ্ট প্রকারের রূপান্তরের পরে। সব উপাদান যে শিল্প কমপ্লেক্স ভিত্তি গঠন করার পরিবর্তে, এখানে একচেটিয়াভাবে পণ্য কাজ করে।

তারা পাইকারি ও খুচরা বিভিন্ন ভাগে ভাগ করা যায়।

আমরা যদি পাইকারি টাইপ সম্পর্কে কথা বলতে, তাহলে এটি ট্রেডিং হাউস ও ঘাঁটি, মালগুদাম ও অন্যান্য সুবিধাদি অন্তর্ভুক্ত করা হয়েছে। পাইকারী ব্যবসা বিক্রি করতে পারেন উভয় সংস্থাগুলো মধ্যে পণ্য খুচরা বাণিজ্য নিযুক্ত করা হয়, এবং তাদের শিল্প খাত পাঠান। একটি উদাহরণ দালালি সংস্থাগুলো যে উচ্চ স্পষ্টতা যন্ত্র বিদেশে কিনে নেয়া।

সেই অনুযায়ী, খুচরা বিক্রেতাদের অধীনে স্বাভাবিক শপ বোঝা।

তৈরি করেছেন এবং পূর্বে নির্ধারিত উদ্যোগ কেন?

কোন সংগঠন কোম্পানি রাষ্ট্র নমুনা নিবন্ধন দিয়ে শুরু করা উচিত নয়। নথি প্রাসঙ্গিক প্যাকেজের অধিগ্রহণ যেহেতু বিষয় একটি আইনি সত্তা মর্যাদা পায়। এই অবতার নিবন্ধিত হবে, আবেদনকারী নিবন্ধন কর্তৃপক্ষ নীচের দস্তাবেজগুলি জমা দিতে হবে:

  • একটি এন্টারপ্রাইজ প্রতিষ্ঠা করতে ইচ্ছা সম্পর্কে একটি বিবৃতি। একটি সম্পূর্ণ অবাধ পদ্ধতিতে প্রতিষ্ঠাতা (প্রতিষ্ঠাতা) দ্বারা লিখেছেন।
  • এছাড়া সমিতি যা সব বিস্তারিত বানান আউট করছে একটি স্মারকলিপি প্রয়োজন হবে।
  • চার্টার, যা সব ব্যক্তিদের নিয়ম অন্তর্ভুক্ত করা হবে দ্বারা স্বাক্ষরিত হবে।
  • ব্যাংক ও অন্যান্য আর্থিক নথি যে নিশ্চিত করতে পারে যে আবেদনকারীদের অভিযোগ শেয়ার মূলধন পরিমাণ 50% -এর কম নয় আছে থেকে সমস্ত রসিদ।
  • পরিমাণ বিধি দ্বারা নির্ধারিত পদ্ধতিতে ফি পেমেন্ট প্রাপ্তির।
  • উপরন্তু, আপনি এন্টি-মনোপলি কমিটি, যা আপনার কোম্পানীর প্রতিষ্ঠানের জন্য সম্মতি দিতে হবে থেকে একটি সার্টিফিকেট প্রাপ্ত করা আবশ্যক।

স্মারকলিপি কী হওয়া উচিত?

এই দস্তাবেজটি এন্টারপ্রাইজ সঠিক এবং সম্পূর্ণ নাম দেওয়া ইন করতে হবে। তার অবস্থান, প্রতিষ্ঠাতা এবং চার্টার রাজধানী ইকুইটি ইউনিট বিতরণ ইত্যাদি সম্পর্কে তথ্য চুক্তি তৈরি করা হবে।

বিধিবদ্ধ অর্থনৈতিক ক্রিয়ায় তার সংগঠন এবং সম্ভব ধার পরিশোধ জন্য পদ্ধতি সংগঠিত সেইসাথে নকল আর্থিক বিষয় সব আগের নথিতে হাইলাইট নতুন সত্তা সাংগঠনিক ও আইনি ফর্ম করতে হবে। ঐকিক প্রকাশনা এন্টারপ্রাইজ হলে বিস্তারিত অনেক এটা প্রয়োজনীয় নয় করুন। এই সত্যটি কারণে (যেমন আমরা ইতিমধ্যে বলেন) যে সংগঠনের সকল সম্পদ মালিক তৃতীয় পক্ষ, এবং সেইজন্য দৃঢ় অনেক “সংক্ষেপিত” সংস্করণে পরিচালিত হয়।

রেজিস্ট্রেশন তিন দিন (সমস্ত দস্তাবেজ জমা তারিখ থেকে), অথবা ত্রিশ ক্যালেন্ডার দিন, যা কর্মপরিহিত দস্তাবেজগুলিতে মোহর তারিখ থেকে গণনা করা হয় আপ মধ্যে সঞ্চালিত উচিত নয়। একট নিবন্ধন শুধুমাত্র হতে পারে, তোমাদের মধ্যে কিছু দস্তাবেজ আইন নিচে পাড়া আনুষ্ঠানিক প্রয়োজনীয়তা পূরণ না পেশ করে। সতর্কবাণী! প্রতিটি এন্টারপ্রাইজ ব্যবস্থাপনার যা এটির সরকারী নিবন্ধন সামনে বাহিত হয়, একটি প্রশাসনিক অপরাধ।

কিছু কিছু ক্ষেত্রে, এন্টারপ্রাইজ কার্যকলাপ বন্ধ?

  • যদি এ ধরনের একটি সিদ্ধান্ত সংগঠনের বোর্ড দ্বারা গৃহীত হয়।
  • মেয়াদের জন্য সত্তা তৈরি করা হয়েছে শেষে।
  • সত্য যে আপনি বাস্তবায়ন যার প্রতিষ্ঠান দ্বারা তৈরি করা হয়েছে সব উদ্দেশ্য শেষ করেছি দরুন। উদাহরণস্বরূপ, আর্থিক কোম্পানি বিপর্যয়ের ক্ষতিগ্রস্তদের সহায়তা সংগ্রহের জন্য তৈরি করা হয়েছে।
  • আদালত, যদি প্রতিষ্ঠার নিবন্ধনের অবৈধতা প্রমাণ হয় অথবা আগে তৈরি যেকোন ডকুমেন্ট স্থূল লঙ্ঘনের চিহ্নিত হবে।
  • আবার, আদালতে, ঘটনা বেআইনী এবং বেআইনি কার্যকলাপের উত্পাদন এন্টারপ্রাইজ আবরণ অধীনে প্রমাণিত হলে।
  • কোনো প্রতিষ্ঠানে আইন অনুযায়ী এ দেউলিয়া ঘোষিত হয়।
  • উপরন্তু, ক্যাটারিং প্রায়ই রাজ্য প্রবিধান বিদ্যমান পণ্যের গুণগত মান অ মেনে চলার কারণে বন্ধ করা হয়।

খুব গুরুত্বপূর্ণ পয়েন্ট কোম্পানী ক্লোজিং, সেইসাথে বন্দোবস্ত অ্যাকাউন্ট অবসান সম্পর্কে তথ্য সম্পর্কে ফেডারেল ট্যাক্স সার্ভিস তথ্য একটি সেবা প্রদান করা হয়। এই পরিষেবাটি সাধারণত অবশ্যই ঘনিষ্ঠভাবে কোনো পর্যায়ে যতটা সম্ভব, গৃহীত আদেশ প্রদান করা জরিমানা থেকে কার্যত কোনো বিচ্যুতি থেকে।

এভাবে, কোম্পানি – কঠোরভাবে কাঠামো যে বিধি ও আইন বিভিন্ন সাপেক্ষে সংগঠিত হয়।

” alt=”” aria-hidden=”true” />

এন্টারপ্রাইজ অর্থ কী

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap