চুমু খাওয়া স্বাস্থ্যের পক্ষে কিভাবে উপকারী?

লজ্জা শরমের মাথা খেয়ে লিখতে বসছি উত্তরটা। ব্যবহারিক দিক দিয়ে এ বিষয়ে আমাকে অভিজ্ঞ ভাবলে বোকামি হবে। নিতান্তই আগ্রহ থেকে তাত্ত্বিক জ্ঞান ঝাড়তে পারি কিছুটা।

১. প্রথমত, পৃথিবীতে স্বাস্থ্যের জন্য উপকারী এতো চমৎকার চমৎকার উপায় থাকতে আপনার চুমুর প্রতি আগ্রহ আমাকে বেশ অবাক করেছে। দুষ্টু দুষ্টু একটা ব্যাপার আছে আপনার মধ্যে। হা হা।

২. হুমমম, চুমুর কিছু হেল্‌থ বেনিফিট তো রয়েছে। আমি একটু ফিটনেস সচেতন মানুষ তাই ফিটনেস রিলেটেড ব্যাপারটা দিয়েই শুরু করা যাক।

৩. চুমুতে ক্যালোরি বার্ন হয়। এক মিনিট চুমু খেলে ২ থেকে ৬ ক্যালোরি পর্যন্ত বার্ন হতে পারে, যেখানে ট্রেডমিলে দৌড়ালে আপনার মিনিটে ১৩ থেকে ১৫ ক্যালোরি বার্ন হয়। এখানে একটা বিশাল বড় কিন্তু রয়েছে। মিনিটে ৬ ক্যালোরি বার্ন করা কিন্তু একেবারে সহজ কাজ না। চুমু খেয়েই যদি আপনি মিনিটে ৬ ক্যালোরি বার্ন করতে চান তবে বাপু আপনাকে বেশ পরিশ্রম করে চুমু খেতে হবে। আমরা বাচ্চাদের যেভাবে আলতো করে চুমু খাই তাতে কিন্তু আপনার এক ফোঁঁটাও ক্যালোরি বার্ন হবার কথা না। আরেকটা কথা, ট্রেডমিলে আপনি যদি ১০ মিনিট দৌড়ান তাতে আপনার ১০০ ক্যালোরির মতো বার্ন হবার কথা। কিন্তু ১০০ ক্যালোরি যদি আপনি চুমু খেয়ে বার্ন করতে চান তাহলে কিন্তু আপনার আর আপনার পার্টনারকে বেশ খাটতে হবে। আর এতক্ষণ এই প্রসেসে ১০০ ক্যালোরি বার্ন করা আমার মনে হয় না আমাদের মতো সাধারণ কোন মানুষের পক্ষে সম্ভব। এমরান হাশমির মতো অত্যন্ত একনিষ্ঠ এবং প্রফেশনাল কারো পক্ষে হয়তো সম্ভব হতে পারে। তবে আপনি আপনার প্রিয়তম কিংবা প্রিয়তমাকে কিন্তু বলতেই পারেন ‘Let’s have some work out today, baby’।

৪. প্রবল চুমু (একটা ভালো নাম দেয়া গেলো এই চুমুটার) আপনার চেহারার মাসলগুলোকে একটিভ করবে। রিসার্চাররা বলে থাকে এ ধরনের কিসিং এর সময় ৩০ টা মাসলে একসাথে ব্যায়াম হয়। সুতরাং চেহারা টানটান রাখার ক্ষেত্রে প্রবল চুমু সাহায্য করতে পারে।

** ‘প্রবল চুমু’ শব্দটা বোধহয় আমার আবিষ্কৃত, এটা কপিরাইট করে ফেলা উচিত।

৫. এবার আসি কাজের কথায়। চুমুর সবচেয়ে বড় উপকারিতা হলো এটা অক্সিটসিন, এনডরফিনস এবং ডোপামিন নিঃসরণ করে। এই হরমোনগুলো নিঃসরণের কারণে আপনি রিল্যাক্সড ফিল করবেন, শরীরের মধ্যে কম্ফোর্ট কাজ করবে এবং প্রিয় মানুষটার প্রতি এক ধরনের অ্যাটাচমেন্ট ফিল করবেন।

হ্যাপি কিসিং!

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap