চোখের যত্নে আমাদের সকলের করণীয়সমূহ

[ad_1]

আপনি কি আপনার চোখের যত্ন সঠিকভাবে নিচ্ছেন?? আপনি আপনার চোখের যত্ন নিতে ব্যথ হচ্ছেন না তো?? আপনি আপনার চোখের যত্ন কীভাবে নিবেন ??

চোখের যত্নের বিষয়ে লেখা আমার আজকের আটিকেলটি মনযোগ সহকারে পড়ার জন্য অনুরোধ রইল । আটিকেলটি পাঠের মাধ্যমে আপনি আপনার চোখের যত্নের প্রতি প্রয়োজনীয় টিপস সহজেই খুঁজে পাবেন । তো চলুন শুরু করে দেওয়া যাক ।

এই অপরুপ সৌন্দযে ভরপুর পৃথিবীকে আমরা আমাদের চোখ দিয়েই দেখি । যদি চোখ না থাকত তাহলে আমরা কিছুই দেখতে পেতাম না । উপভোগও করতে পারতাম না । তাই চোখের যত্ন নেওয়ার গুরুত্ব সীমাহীন ।

চোখের যত্নে আপনার করণীয় সম্পকে নিম্নে সুস্পষ্টভাবে আলোচনা করা হলো ::

#আমাদের দেশের বেশিরভাগ ছেলেমেয়ে ও লোকজন বিশেষ করে ১০ বছর থেকে শুরু করে ৪০ ও তার ঊধ্ববয়সী যারা আছে তারা দিনের অধিকাংশ সময় মোবাইল ফোন ব্যবহার করে থাকে । একজন চিকিৎসকের মতে একনাগারে দেড়ঘন্টা ও তার বেশি সময় ধরে মোবাইল ফোন ব্যবহার করলে চোখের বিভিন্ন সমস্যার উপসগ দেখা দিতে পারে । শুধুমাত্র মোবাইল ফোনই নয় একনাগারে অতিরিক্ত ল্যাপটপ, কম্পিউটার ইত্যাদি ব্যবহারে চোখের সমস্যা দেখা দিতে পারে । তাই আমাদের মোবাইল ফোন বা এই জাতীয় ইলেক্ট্রনিক ডিভাইসের অতিরিক্ত ব্যবহার থেকে বিরত থাকতে হবে ।

~~আমাদের বাংলাদেশের বেশিরভাগ মানুষ পরিশ্রমী কৃষক । কৃষি তাদের প্রধান পেশা । কৃষি কাজ সম্পাদনার মাধ্যমে তারা জীবিকা নিবাহ করে । এই কাজ করতে গিয়ে তাদেরকে দীঘসময় রৌদ্রজ্জল পরিবেশে থাকতে হয় । সূযের অতি তীযক রশি মানুষের চোখের ক্ষতির কারণ হয়ে দাঁড়ায় । শুধু চোখের নয় চমরোগের কারণ হয়ে থাকে সূযের তীযক রশি । সূযের আলোয় দীঘক্ষণ অবস্থান করলে চোখে হলুদাভ বণ ধারণ । জন্ডিস হলে এরকম হয় । তাই সূযের অতি তীযক রশিতে দূরে থাকতে হবে ।

|| ভিটামিন ‘A’ এর অভাবে রাতকানা রোগ হয় । ভিটামিন এ-এর অভাব হলে দৃষ্টিশক্তি কমে যেতে পারে । তাই ভিটামিন A এর অন্তভূক্ত খাদ্যসমূহ আমাদেরকে নিয়মিত গ্রহণ করতে হবে । এই ভিটামিনের অন্তভূক্ত খাদ্যের মধ্যে রয়েছে ছোট মাছ,গাজর, বিভিন্ন ধরনের শাক ইত্যাদি । ভিটামিন A এর কাজ হলো :

১। দৃষ্টিশক্তি বৃদ্ধিতে সহায়তা করে ;

২। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে ।

ভিটামিন এ-এর অভাবজনিত রোগ হলো রাতকানা ।

»» এছাড়া ধুলাবালি থেকে ও সূযের তীযক রশি থেকে সানগ্লাস বা চশমা ব্যবহার করা যেতে পারে ।



[ad_2]

Source link

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap