টাকার মান আব্রও কমলো। – Trickbd.com

[ad_1]

টাকার মান আরও কমল

মার্কিন ডলারের বিপরীতে টাকার মান আরও কমেছে। বুধবার (১৩ জুলাই) আন্তঃব্যাংক বৈদেশিক মুদ্রা বাজারে প্রতি ডলার বিক্রি হয়েছে ৯৩ টাকা ৯৫ পয়সা দরে, যা আগে ছিল ৯৩ টাকা ৪৫ পয়সা। নতুন দামে এদিন ব্যাংকগুলোর কাছে ৯ কোটি ৭০ লাখ ডলার বিক্রি করেছে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম সংবাদ মাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, বাজারের চাহিদা অনুযায়ী এখন টাকা-ডলারের বিনিময় হার ঠিক হয়ে থাকে। বুধবার ব্যাংকগুলোর চাহিদা অনুযায়ী কেন্দ্রীয় ব্যাংক থেকে ৯৭ মিলিয়ন ডলার বিক্রি করা হয়েছে। দাম নির্ধারিত হয়েছে ৯৩ টাকা ৯৫ পয়সা। এটাই আজকের আন্তঃব্যাংক দর।

সবশেষ গত ২৮ জুন প্রতি ডলারের বিনিময় মূল্য ৯২ টাকা ৯৫ পয়সা থেকে ৫০ পয়সা বাড়িয়ে ৯৩ টাকা ৪৫ পয়সা নির্ধারণ করা হয়। নতুন দামে সেদিনই ৪ কোটি ২০ লাখ ডলার বিক্রি করে কেন্দ্রীয় ব্যাংক।


অন্যদিকে গেল মে মাসে খোলা বাজারে ডলারের দাম রেকর্ড সর্বোচ্চ ১০২ টাকায় উঠে যায়। বর্তমানে খোলা বাজারে প্রতি ডলার ৯৭ টাকা ৫০ পয়সায় লেনদেন হচ্ছে। রাষ্ট্রায়ত্ত সোনালী, জনতা ও অগ্রণী ব্যাংক বুধবার ৯৬ টাকায় নগদ ডলার বিক্রি করেছে। বেসরকারি ইস্টার্ন ব্যাংক ৯৭ টাকা দরে ডলার বিক্রি করেছে।

ব্যাংক সংশ্লিষ্টরা বলছেন, আমদানি ব্যয় বাড়ার পাশাপাশি রেমিট্যান্স কমে যাওয়ায় ডলারের সরবরাহ সংকুচিত হয়ে গেছে। ফলে স্থানীয় মুদ্রা টাকা চাপের মধ্যে রয়েছে।



[ad_2]

Source link

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap