টেক আপডেট, ২য় সপ্তাহ (২ জুুলাই ২০২২ – ৮ জুলাই ২০২২)

সোর্স: টেকএডভাইজর

[ad_1]

এটা ৯ জুলাই শনিবারে পোস্ট হওয়ার কথা ছিলো। আর ট্রিকবিডিতে পোস্ট করছি আজ বুধবার। অলসতা, ব্যস্ততা ও আরো কিছু কারণে দেরি হলো বেশ।

টুইটার কেনার চুক্তি বাতিল করছেন ইলন মাস্ক

শেয়ারপ্রতি $54.20 দামে মোট 44 বিলিয়ন ডলার দামে টুইটারকে কিনে নেয়ার চুক্তি বাতিল করতে চাইছেন ইলন মাস্ক। এজন্য অবশ্য টুইটারকে দুষছেন তিনি, যেখানে তার পক্ষ থেকে যথাযথ তথ্য প্রদান না করা এবং মিথ্যা ও বিভ্রান্তিকর তথ্য প্রদানের অভিযোগ করা হয়েছে। টুইটারের এস্টিমেশন অনুযায়ী টুইটারের বিজ্ঞাপনের দৈনিক অডিয়েন্সের মধ্যে স্প্যাম ও বটসের সংখ্যা 5%-এর কম (যদিও তা বেশি হতে পারে সতর্ক করা হয়েছে)। অন্যদিকে মাস্ক মনে করেন ২০% অ্যাকাউন্ট-ই ফেক।
যাই হোক, সামগ্রিক পরিস্থিতিতে অনেকেই ধারণা করছেন শুধু এই অভিযোগ টুইটারের সাথে চুক্তি বাতিলের একমাত্র কারণ নয়, বরং এখানে ব্যবসায়িক চিন্তা আছে। টুইটারের প্রতি শেয়ারের দাম গতবছর যেখানে ৭০ ডলারের ওপরেও গেছে, সেখানে তা এখন $37 এর আশেপাশে আছে, যা ইলন মাস্কের প্রস্তাবিত দাম থেকে প্রায় ৩০% কম।
অন্যদিকে আইনী বিশেষজ্ঞরা বলছেন বটসংক্রান্ত অভিযোগটি সত্য হলেও ইলন মাস্কের বড় অঙ্কের জরিমানা ছাড়া ডিল বাতিল করতে তা যথেষ্ট হবে না। টুইটার বিষয়টি নিয়ে কোর্টের দ্বারস্থ হওয়ার কথা বলেছে। এছাড়া টুইটার ও মাস্কের মধ্যে কোন পক্ষ থেকে ডিলটি বাতিল করা হলে ১ বিলিয়ন ডলার ফি প্রদানের আইনী চুক্তি রয়েছে।
আরো জানুন: npr

মিড বাজেটে এন্ট্রি লেভেল ফোন narzo 50A Prime আনলো রিয়েলমি

বর্তমানে স্মার্টফোন মার্কেটে দামটা আগের তুলনায় কিছুটা বেশিই। কিন্তু তাই বলে ১৭ হাজার টাকা বাজেটে Unisoc T612 চিপসেটযুক্ত 4/128 ভ্যারিয়েন্টের এন্ট্রি লেভেল স্পেকসহ স্মার্টফোন এক্সপেক্ট করা যায় না। তবে রিয়েলমি সেটাই করেছে, ১৬,৯৯৯ টাকা প্রাইসট্যাগে নিয়ে এসেছে narzo 50A Prime।
6.6″ FHD+ রেজ্যুলেশনের নচ ডিসপ্লে থাকছে ডিভাইসটিতে। 50 MP মেইন ক্যামেরাসহ ত্রিপল ক্যামেরা সেটআপ থাকছে এখানে, তবে অন্য ক্যামেরাদুটো হলো ম্যাক্রো এবং B&W লেন্স- আল্ট্রাওয়াইড ক্যামেরা থাকছে না। সেলফি ক্যামেরা 8 MP।
Unisoc T612 চিপসেট Helio G70/G8* এর সাথে তুলনাযোগ্য। এটা লোয়ার বাজেটে ভালো হতে পারে, কিন্তু ১৭ হাজার টাকায় একদমই মানানসই নয়। স্টোরেজ টাইপ UFS 2.2, যেটা ভালো। 5000 mAh ব্যাটারীর সাথে থাকছে 18W চার্জিং সমর্থন। তবে বক্স কনটেন্টে চার্জিং এডাপ্টর উল্লেখ করা হয়নি, অর্থাৎ বক্সে সম্ভবত কোন চার্জার থাকবে না। জাইরো সেন্সর ও ম্যাগনেটিক ইন্ডাকশন সেন্সরসহ প্রয়োজনীয় সেন্সরগুলো উপস্থিত।

সফটওয়্যার সেকশনে থাকছে realme UI R Edition। রেগুলার realme UI থেকে R এডিশন লাইটওয়েট, অর্থাৎ ফিচারের দিক থেকে কিছুটা সীমিত, বাজেট স্মার্টফোনের কথা চিন্তা করে তৈরি। তবে এটা রেগুলার অ্যান্ড্রয়েডভিত্তিক, গো এডিশন না।
অফিসিয়াল পেজ

Chat Sync-এর মাধ্যমে দুটি স্মার্টফোনে একই অ্যাকাউন্ট থেকে চ্যাটিং ফিচার আসতে পারে

বর্তমানে পিসি বা ট্যাবলেটের সাথে সংযুক্ত করার সুযোগ থাকলেও হোয়াটসঅ্যাপে একটি অ্যাকাউন্ট একটির বেশি স্মার্টফোনে ব্যবহারের ফিচার নেই। তবে এটার পরিবর্তন হতে পারে, কেননা অ্যান্ড্রয়েডের জন্য হোয়াটসঅ্যাপ বিটা 2.22.15.13 ভার্সনে চ্যাট সিঙ্ক ফিচারটি টেস্ট করা হচ্ছে। এর মাধ্যমে অন্য একটি স্মার্টফোনে ইন্সট্যান্টলি কনভার্সেশনগুলো সিঙ্ক্রোনাইজেশন ফাংশনালিটি আসতে পারে।
আরো জানুন: asianet newsable

অফিসিয়ালি অ্যানাইন্স হয়েছে Asus ROG Phone 6 ও 6 Pro

৫ জুলাই একটি ডেডিকেটেড ইভেন্টের মাধ্যমে অ্যানাউন্স হয়েছে আসুসের গেমিং সিরিজ ROG (Republic of Gamers) এর Asus ROG Phone 6 ও Asus ROG Phone 6 Pro। যুক্তরাজ্য, ইউরোপ ও তাইওয়ানে এর প্রি-অর্ডার ইতোমধ্যে শুরু হয়েছে, এবং কয়েক সপ্তাহের মধ্যে শিপিংয়ের কথা রয়েছে।
প্রো ভার্সনে র‌্যাম-রম ভ্যারিয়েন্ট ছাড়া পার্থক্য মূলত একটিই, এর ব্যাকসাইডে একটি সেকেন্ডারি ‘ROG Vision’ ডিসপ্লে থাকছে যেটি ব্যাটারী পার্সেন্টেজ, ইনকামিং কল ও সংযুক্ত এক্সেসরিজের তথ্য প্রদর্শন করতে পারে। রেগুলার ভার্সনে এর জায়গায় লোগো ইলুমিনেটিং RGB লাইটিং আছে তার জায়গায়।
ডিসপ্লে সেকশনে ফোনগুলোতে 6.78″ FHD+ (2448×1080) ডিসপ্লে আছে, তবে এদের প্রিডিসেসরের 144 Hz ডিসপ্লের বদলে এবার থাকছে 165 Hz। ব্যাটারী থাকছে 6000 mAh ও সাথে বক্সে ইনক্লুডেড আছে 65 W এর ফাস্ট চার্জার। 50MP মেইন ক্যামেরা, 13 MP আল্ট্রাওয়াইড ও 5 MP ম্যাক্রো লেন্স থাকছে ডিভাইসটিতে, পাশাপাশি সামনে 12 MP ফ্রন্ট ফেসিং ক্যামেরা।
ডিভাইসদুটোতে থাকছে আন্ডার-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর প্রযুক্তি। একে পাওয়ারআপ করছে কোয়ালকমের লেটেস্ট ফ্ল্যাগশিপ Snapdragon 8+ Gen 1 চিপসেট। ১২/২৫৬, ১৬/৫১২ দুটি ভ্যারিয়েন্টে ROG Phone 6 ও ১৮/৫১২ ভ্যারিয়েন্টে ROG Phone 6 Pro এসেছে।
যুক্তরাজ্য ও ইউরোপে ফোনগুলোর দাম নির্ধারিত হয়েছে-

  • ROG Phone 6 (12GB RAM, 256GB storage) – £899/€999 (প্রায় ১ লাখ টাকা)
  • ROG Phone 6 (16GB RAM, 512GB storage) – £999/€1,149 (প্রায় ১.১ লাখ টাকা)
  • ROG Phone 6 Pro (18GB RAM, 512GB storage) – £1,099/€1,299 (প্রায় ১.২২ লাখ টাকা)

সোর্স: টেকএডভাইজর

স্যামসাং গ্যালাক্সি ওয়াচ ফাইভের রেন্ডার লিক হয়েছে, রয়েছে দুটি মডেল

91mobiles থেকে এক্সক্লুসিভলি লিক হওয়া রেন্ডারে Samsung Galaxy Watch 5 সিরিজের Watch 5 ও Watch 5 Pro দুটি মডেল দেখা যাচ্ছে। লিক হওয়া রেন্ডারগুলো হাই কোয়ালিটি ত্রিমাত্রিক এনিমেটেড রেন্ডার, যেখানে সব অ্যাঙ্গেল থেকে ৩৬০ ডিগ্রিতে স্মার্টওয়াচগুলো দেখা যাচ্ছে।
সোর্স: techviral
রেন্ডারগুলো ও বিস্তারিত: 91mobiles

darktable 4.0.0

জনপ্রিয় ওপেন সোর্স ফটোগ্রাফি ওয়ার্কফ্লো ও র-ডেভেলোপ প্রোগ্রাম ডার্কটেবিলের নতুন মেজর সংস্করণ darktable 4.0.0 রিলিজ হয়েছে। darktable 3.8 থেকে এটি আসতে প্রায় ১৬০০টি কমিট করা হয়েছে, ৫৮৬ টি পুল রিকুয়েস্ট হ্যান্ডেল ও ১২৩টি ইস্যু সমাপ্ত করা হয়েছে। নতুন ফিচারগুলোর মধ্যে হাইলাইটেড কিছু হলো ইউআই রিরাইট, কালার এন্ড এক্সপোজার ম্যাপিং, ফিল্মিং v6 প্রভৃতি।
বিস্তারিত: রিলিজ নোট

একটি নিয়নবাতি পরিবেশনা



[ad_2]

Source link

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap