টেক আপডেট, ৩য় সপ্তাহ (৯ জুুলাই ২০২২ – ১৬ জুলাই ২০২২)

[ad_1]

Table of Contents

আসসালামু আলাইকুম। এই সপ্তাহে বেশ ইন্টেরেস্টিং কিছু ঘটনা ঘটেছে। যার মধ্যে আছে বিশ্বজুড়ে যার আলোচনা এখন চলছে- জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের প্রথম কিছু ছবি প্রকাশিত হয়েছে। উইন্ডোজের রিলিজ শিডিউলে আবারো পরিবর্তনের পরিকল্পনা চলছে, এমনকি উইন্ডোজ ১২ আসার সম্ভাবনা আছে ২০২৪ সালে! স্মার্টফোনের জগতে রিসেন্টলি অনেক বেশি হাইপ তোলা নাথিং ফোন (1) লঞ্চ হয়েছে। নতুন ফ্লেক্স নিচ্ছে ক্রোমওএস। ফেসবুকে যুক্ত হচ্ছে এক অ্যাকাউন্টে পাঁচটি পর্যন্ত প্রোফাইল যুক্ত করার ফিচার। অ্যান্ড্রয়েড ১৩ আসতে যাচ্ছে শীঘ্রই। এবং আরো ইন্টেরেস্টিং নিউজ থাকছে এই সপ্তাহে।

JWST টেলিস্কোপের প্রথম কিছু ছবি প্রকাশিত

১২ জুলাই মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ৮:৩০ মিনিটে জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ (JWST) এর মাধ্যমে তোলা প্রথম কিছু পূর্ণ রঙিন ছবি প্রকাশিত হয়েছে। ক্যারিনা নেবুলা, গ্যালাক্সি গ্রুপ স্টিফেন’স কুইনটেট, সাউদার্ন রিং নেবুলা, WASP-96 b এবং SMACS 0723 এর ছবি রয়েছে এর মধ্যে।

ছবি ও বিস্তারিত দেখুন

লঞ্চ হলো Nothing Phone (1)

স্মার্টফোন মার্কেট এমন একটা পর্যায়ে পৌঁছে গেছে, যেটা কাইন্ড অফ বোরিং। মিড বাজেটের কম্পিটিশনে টিকে থাকতে কোম্পানিগুলো কমবেশি একই রেসিপি ফলো করছে। যেখানে ওয়ানপ্লাসের সহ-প্রতিষ্ঠাতা কার্ল পেই-এর নতুন প্রতিষ্ঠা করা নাথিং এখানে কিছুটা হলেও ব্যতিক্রমী কিছু করতে পেরেছে। মূলত মিড বাজেট স্পেকের সাথে প্রিমিয়াম এস্থেটিক, সাথে কিছু নাইস টু হ্যাভ এক্সট্রা ফিচারসেট নাথিংকে কম্পিটিশনের বাকিদের থেকে একটু আলাদা করেছে, এবং তার সাথে অবশ্যই এর মার্কেটিং ও রিলিজের আগে হাইপ তুলতে পারার সফলতা।

গরিলা গ্লাস ৫-এর প্রটেকশনসহ 6.55″ FHD+ 120 Hz OLED ডিসপ্লে, SD 778G+ SoC-র সাথে 8 GB অথবা 12 GB র‌্যাম, 4500 mAh ব্যাটারীর সাথে 33 W ফাস্ট চার্জিং ও 15 W ওয়ারলেস চার্জিং সমর্থন, ক্যামেরাতে 50 MP Sony IMX766 মেইন সেন্সর, সাথে 50 MP Samsung JN1 আল্ট্রাওয়াইড সেন্সর ও 16 MP Sony IMX471 সেলফি ক্যামেরা, IP53 স্প্ল্যাশ রেজিস্টেন্স নিয়ে স্পেকের দিক থেকে অন্যান্য মিড বাজেট স্মার্টফোনগুলো থেকে নাথিংয়ে থাকছে না বিশেষ কোন চমক।

তবে নাথিংয়ের বিশেষত্ব এর সবদিকে সমান বেজেল, উন্নত হ্যাপটিক মোটর, ৩ বছরের অ্যান্ড্রয়েড আপডেট ও ৪ বছর পর্যন্ত সিক্যুরিটি আপডেট, এক্সটেরিয়র ও ইউআই এস্থেটিক এবং অবশ্যই এর রেয়ার প্যানেলের গ্লিফস লাইটিংয়ে।

ভারতে স্মার্টফোনটির 8/128 ভ্যারিয়েন্ট, 8/256 ভ্যারিয়েন্ট ও 12/256 ভ্যারিয়েন্টের মূল্য যথাক্রমে ₹32,999, ₹35,999 ও ₹38,999। এর সাথে QC 3.0 সমর্থিত চার্জার ব্যবহার করতে বলা হয়েছে, চার্জার হিসেবে নাথিং Power (45W) এর দাম ₹2499। তবে শুরুতে সীমিত সময়ের জন্য ₹1000 ডিসকাউন্ট থাকছে সবগুলো ভ্যারিয়েন্ট ও চার্জারে।

অফিসিয়াল স্পেকশিট

রিলিজ হয়েছে Linux Mint 21 এর Beta সংস্করণ

Linux Mint 21 এর বিটা সংস্করণ রিলিজ হয়েছে। 21 সংস্করণটির কোডনেম “Vanessa”। জনপ্রিয় এই অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণটির বেজ হিসেবে থাকছে উবুন্টুর সর্বশেষ এলটিএস রিলিজ, উবুন্টু ২২.০৪। ডেস্কটপ হিসেবে Cinnamon 5.4, Mate 1.26 ও Xfce 4.16 এডিশনের সাথে এটি এসেছে। Bluetooth এর জন্য Blueberry-র পরিবর্তে থাকছে Blueman। ফাইল ম্যানেজারে আরো বেশি ফর্মেটের থাম্বনেইল সমর্থন যুক্ত হয়েছে। থাকছে নতুন ওয়ালপেপার, Mint-X ও Mint-Y সিরিজের থিমে প্রারম্ভিক GTK4 সমর্থন এবং আরো ইম্প্রুভমেন্টস।

সিনামন ভার্সন রিলিজ নোটস

এক অ্যাকাউন্টে সর্বোচ্চ ৫টি প্রোফাইল যুক্ত করার ফিচার আসছে ফেসবুকে

বন্ধুবান্ধব বা আত্মীয়স্বজন বা সহকর্মীদের জন্য ফেসবুক প্রোফাইলকে আলাদা রাখতে চাইলে হয়ত সামনে আর আলাদা অ্যাকাউন্ট খোলার প্রয়োজন হবে না, কেননা একটি অ্যাকাউন্টের সাথে সর্বোচ্চ আরো ৪টি অতিরিক্ত প্রোফাইল যুক্ত করার ফিচার আসতে যাচ্ছে ফেসবুকে। শুরুতে পরীক্ষার অংশ হিসেবে কিছু ইউজার ফিচারটি পাচ্ছেন। অতিরিক্ত অ্যাকাউন্টগুলোতে প্রকৃত নাম বা পরিচয় যুক্ত করার বাধ্যবাধকতা থাকছে না।

সূত্র: টেকস্পট

AMD Epyc Genoa সিরিজের সর্বোচ্চ ৯৬ কোরের সিপিইউ-এর ডিটেইলস স্প্রেডশিট লিক হয়েছে

গত বছরের শেষদিকে Geona কোডনেমসহ AMD Epyc সিরিজের চতুর্থ জেনারেশন প্রসেসরের অ্যানাউন্স করেছিলো, কী-নোট অনুযায়ী যাতে সর্বোচ্চ ৯৬টি পর্যন্তু কোর থাকবে TSMC 5 nm নোড ব্যবহার করে Zen 4 আর্কিটেকচারে।

লিকার Yuuki Ans Geona সিরিজের ১৮টি মডেলের কিছু তথ্য সম্বলিত স্প্রেডশিট প্রকাশ করেছে। মডেলভেদে ১৬ থেকে ৯৬টি পর্যন্ত কোর এবং প্রতিটিতে কোরসংখ্যার দ্বিগুণসংখ্যক থ্রেড থাকছে। লিক হওয়া স্প্রেডশিটে মডেলগুলোর বেজ ক্লক স্পিড, TDP ও L3 Cache সম্বন্ধীয় তথ্য রয়েছে।

বিস্তারিত

পিসি ও ম্যাকের জন্য ক্রোম ওএসের নতুন সংস্করণ ক্রোমওএস ফ্লেক্স নিয়ে আসলো গুগল

পিসি কিংবা ম্যাককে ক্রোমবুকে পরিণত করতে চাইলে নতুন সমাধান নিয়ে এসেছে গুগল- ক্রোমওএস ফ্লেক্স, যেটি বিশেষ করে তৈরি হয়েছে পুরনো ডিভাইসগুলোর জন্য। ২৯৫টি ডিভাইসের জন্য এটি অফিসিয়ালি সার্টিফাইড হয়েছে, এর বাইরে আরো ডিভাইসে ব্যবহারযোগ্য হতে পারে। ক্রোমওএসের ফাংশনালিটি জনপ্রিয় ডেস্কটপ ওএসগুলোর থেকে কম হলেও জটিলতামুক্ত এক্সপ্রেরিয়েন্স ও পুরনো হার্ডওয়্যার থেকে বেটার পারফর্মেন্স এনে দেয়া এর আকর্ষণ।

আরো দেখুন: টেকরাডার

গুগল প্লে হাইড করতে যাচ্ছে অ্যাপ পার্মিশন সেকশন, বিকল্প ডেভেলোপার প্রদত্ত বিবরণ

এটা আমাকে ইউটিউব থেকে ডিজলাইক সংখ্যা হাইড করে রাখার ঘটনা মনে করিয়ে দিচ্ছে। এবছর এপ্রিলে তারা প্লে স্টোরে Data Safety একটি সেকশন ইন্ট্রিডিউস করে যেখানে ডেভেলোপার প্রদত্ত ইউজার ডাটা সংগ্রহ ও ব্যবহার বিষয়ক তথ্য প্রদর্শিত হয়। তবে এর পরিবর্তে এখন App Permissions সেকশনটি আর প্রদর্শিত হবে না। প্রাইভেসি কনসার্ন থেকে গুগলের এই মুভটিকে অন্তত প্রশ্নবিদ্ধ বলতেই হয়।

সোর্স: arsTECHNIA

ডেভেলোপমেন্ট সাইকেল নিয়ে নতুন চিন্তা করছে মাইক্রোসফট, উইন্ডোজ ১২ আসতে পারে ২০২৪ সালে?

মাইক্রোসফট অফিসিয়ালি না বললেও উইন্ডোজ ১০ রিলিজের পর জোরেশোরেই শোনা যাচ্ছিলো এটিই হবে শেষ উইন্ডোজ ভার্সন, তবে ৬ বছরের বেশি বিরতি দিয়ে হলেও শেষবধি উইন্ডোজ ১১ ঠিক-ই এসেছে। উইন্ডোজ ১১ আসার পর থেকে উইন্ডোজ ১০ ও ১১ উভয়টি বাৎসরিক ভিত্তিতে ফিচার আপডেট এডপ্ট করেছে, যেখানে আগে উইন্ডোজ ১০ বছরে দুটি ফিচার আপডেট পেতো।

যাইহোক, উইন্ডোজ সেন্ট্রালের রিপোর্ট অনুযায়ী মাইক্রোসফট ১ বছর পরপর ফিচার আপডেটের সাথে ৩ বছর পরপর মেজর ভার্সন রিলিজ আনার পরিকল্পনা করছে। সে হিসেবে উইন্ডোজের পরবর্তী মেজর রিলিজ হবে ২০২৪ সালে। অবশ্য এটি উইন্ডোজ ১২ নামেই হবে এমন কিছু বলা হয়নি।

সোর্স: টেকস্পট

অ্যান্ড্রয়েড ১৩-র সর্বশেষ বিটা ভার্সন রিলিজ হয়েছে, চূড়ান্ত রিলিজ হতে পারে দ্রুতই

কয়েক সপ্তাহের মধ্যেই অ্যান্ড্রয়েড ১৩-র চূড়ান্ত রিলিজের দেখা মিলতে পারে। ইতোমধ্যেই, ১৩ জুলাই গুগল রিলিজ করেছে এর ৪র্থ ও সর্বশেষ বিটা। অ্যান্ড্রয়েড ১২ ভার্সনে ব্যাপক নতুনত্ব আসার পর অ্যান্ড্রয়েড ১৩ তুলনামূলক ছোটখাট পরিবর্তনের সাথে আসছে। বিবিধ উন্নয়ন ও ট্যাবলেট ফিচার ফোকাস থাকছে এখানে।

সোর্স

২২ জুলাই শুরু হচ্ছে নিয়নবাতি টেক কনটেস্ট

নিয়নবাতিতে বেশ কিছু কনটেস্ট ইতোপূর্বে আয়োজন হয়েছে, এবং তার ধারাবাহিকতায় ২১ জুলাই থেকে শুরু হচ্ছে আমাদের নতুন কনটেস্ট ‘নিয়নবাতি টেক কনটেস্ট‘। প্রতিবারই আমরা চেষ্টা করি আমাদের কনটেস্টগুলো আকর্ষণীয় করতে এবং এবারের কনটেস্টকেও চেষ্টা করেছি পূর্বের কনটেস্টগুলো থেকে আরো সুন্দর করে সাজাতে।

নিয়নবাতি টেক কনটেস্টে থাকছে ৩টি অংশ:

» টেক আর্টিকেল
» ইনোভেটিভ আইডিয়া জেনারেশন
» টেক কুইজ

বিস্তারিত

একটি নিয়নবাতি পরিবেশনা



[ad_2]

Source link

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap