ট্রেডার্স অর্থ কী

ট্রেডার্স অর্থ কী ইংরেজি trade শব্দের অর্থ ব্যবসায়। trader শব্দের অর্থ ব্যবসায়ী। আর trader এর বহুবচন হলো ট্রেডার্স, অর্থাৎ ট্রেডার্স শব্দের অর্থ ব্যবসায়ীগণ।

ট্রেডার্স বলতে একাধিক ব্যক্তির প্রতিষ্ঠান বোঝায় যারা নিজেরা ওই প্রতিষ্ঠানের পক্ষে থেকে অন্য প্রতিষ্ঠানের পণ্য কিনে এবং বিক্রি করে। কিন্তু তারা যদি নিজেরা পণ্য উৎপাদন করে বিক্রি করে তাহলে তা কিন্তু ট্রেডার্স এর আওতাভুক্ত নয়। যেমন: মেসার্স কাজল এন্ড করিম ট্রেডার্স।

ট্রেডার্স এর শাব্দিক অর্থ ব্যবসায়ীবৃন্দ, যারা লাভের উদ্দেশ্যে লাভের ক্রয়-বিক্রয় করেন। দেখে থাকবেন ব্যবসায়ীরা দোকানে নাম ফলক ঝুলিয়ে রাখে….ক্যালকাটা ট্রেডার্স, কল্পনা ট্রেডার্স, ভাগ্যকুল ট্রেডার্স, ফ্যাশন ট্রেডার্স …. এ ধরনের রং বেরং নাম। বাস্তবে তারা দোকানদার বৈ কিছু না।

যাযাবরের লেখা জনপ্রিয় দৃষ্টিপাত বইতে উল্লেখ রয়েছে একটা ছোট কারখানার যার নাম ফলকে লেখা ছিল দি গ্রেট ইন্টারকন্টিনেন্টাল আয়রন এন্ড স্টিল ফ্যাক্টরি। বাস্তবে তারা তৈরি করে কূপি জাতীয় ছোটখাটো তৈজসপত্র। কাজেই ট্রেডার্স হোক কিংবা এন্টারপ্রাইজ, নাম দেখে আসল পরিচয় বোঝা যায় না। বিভ্রান্তও হবেন না।

সত্যিকার অর্থে ট্রেডার্স বলতে সাধারণত বোঝায় যারা আর্থিক বাজারে ফাইন্যানশিয়াল ইন্সট্রুমেন্টস‌, যেমন শেয়ার, স্টক, ডিবেঞ্চার সরকারি ট্রেজারি বিল ক্রয়-বিক্রয় করেন তাদেরকে ট্রেডার্স বলা হয়। নিজের জন্য ক্রয় বিক্রয় ছাড়াও তারা গ্রাহকদের জন্য এ ধরনের লেনদেন করেন। অনেক উন্নত দেশে ফটকা বাজারে যারা পণ্য সামগ্রী ভবিষ্যৎ কোন এক তারিখে ডেলিভারির শর্তে ক্রয় বিক্রয় করেন তারাও ট্রেডার্স পরিচিত। ‌ সে মার্কেটকে বলা হয় ফিউচারস মার্কেট।

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap