নিজেকে নিয়ে উক্তি

নিজেকে নিয়ে উক্তি : নিজেকে নিয়ে স্ট্যাটাস বলতে গেলে আমরা অনেক কিছুই বলতে পারি । এখানে আমরা আপনাদের জন্য এমন কিছু উক্তি বা বাণী নিয়ে এসেছি । যে গুলো নিজেকে নিয়েই উক্তি গুলো করা । তাই আপনি যদি উক্তি গুলো পড়েন আশাকরি অনেক মজা পাবেন ।

দৈনন্দিন জীবনে আমরা যখন নিজের জীবনে স্বপ্নপূরনের পথে হোঁচট খাই তখন নিজেকে নিয়ে উক্তি (nijeke niye ukti)বা বাণী আমরা প্রায়ই খুঁজে থাকি। অধিকাংশ সময়ই এগুলো পড়ার বা খোঁজার মূল উদ্দেশ্য হয়ত নিজের স্বপ্নগুলিকে সত্যি করতে আমাদের কি যোগ্যতা আছে তা জানা বা নিজেকে জানার প্রয়াস। নিজেকে একটু মনিষীদের চোখে বিচার করবার।

আবার অনেকে নিজেকে নিয়ে উক্তি খোঁজেন নিজের না বলা স্বপ্নগুলো সত্যি করবার পথে যেসকল সমস্যার সম্মুখীন হতে হয় তা থেকে উত্তরনের পথ খুঁজে বের করতে ও মহান মনিষীদের দেয়া সঠিক নির্দেশনা খুঁজতে।

অধিকাংশ মানুষ সফলতার ছোঁয়া পায়না কারন সে নিজেকে জানেনা। আর যে নিজের যোগ্যতা সম্পর্কে জানেনা সে কিভাবে ঞ্জীবন যুদ্ধে জয়ী হবে? তাই জীবনে সফল হতে এই নিজেকে নিয়ে উক্তিগুলো আপনাকে স্বপ্নপূরনেও অনুপ্রেরণা জোগাবে।

নিজেকে নিয়ে উক্তি

১/ “অসৎ লোক কাউকে সৎ মনে করে না, সকলকেই সে নিজের মত ভাবে।”

— হজরত আলী (রাঃ)

২/ “আপনি জীবনে অনেক পরাজয়ের মুখোমুখি হবেন, তবে নিজেকে কখনও পরাজিত হতে দেবেন না।”

— মায়া অ্যাঞ্জেলু

৩/ “তুমি যখন অন্যকে দোষারোপ এবং সমালোচনা করো, তখন জানবে যে তুমি নিজের সম্পর্কে কিছু সত্য এড়িয়ে চলেছো।”

— সংগ্রহিত

৪/ ” অন্যের ভালো দিকগুলো খুঁজতে গেলেই নিজের সেরাটা বের করে আনা যায়। ”

— উইলিয়াম অর্থার ওয়ার্ড

৫/ ” তোমার স্বপ্ন আর তোমার মাঝে দাঁড়িয়ে আছে কেবল একটি জিনিস- সেটি হচ্ছে অজুহাত! যে মুহূর্ত থেকে তুমি নিজেকে অজুহাত দেখানো বন্ধ করে কাজ শুরু করবে সে মুহূর্ত থেকে তোমার স্বপ্ন আর স্বপ্ন থাকবে না- সেটি বাস্তবে রূপ নিতে শুরু করবে!”

— জরদান বেফোট

৬/ “নিজেকে ভালো রাখার সবচেয়ে ভালো উপায় হচ্ছে, অল্পতে সন্তুষ্ট থাকা এবং কারো কাছে কিছু আশা না করা।”

— সংগ্রহিত

৭/ “অন্যকে বারবার ক্ষমা কর কিন্তু নিজেকে কখনোই ক্ষমা করিও না ”

— সাইরাস।

৮/ ” অনুকরণ নয়, অনুসরণ নয়, নিজেকে খুঁজুন, নিজেকে জানুন, নিজের পথে চলুন ”

নিজেকে নিয়ে উক্তি

৯/ “নিজের জন্য নিজেকেই এগিয়ে আসতে হবে। চিন্তা করতে হবে, ভাবনার সাথে প্রয়গিক বাস্তবতার সন্নিবেসন ঘটাতে হবে”

— জ্যাক মা

১০/ ” নিজেকে পৃথিবীর কারোর সাথেই তুলোনা করবেন না। যদি তা করেন, তাহলে আপনি নিজেই নিজের অপমান করছেন”

— বিল গেটস

১১/ নিজেকে বদলাও, ভাগ্য নিজেই বদলে যাবে”

— বিখ্যাত পর্তুগীজ প্রবাদ

১২/ ” যে নিজেকে দমন করতে পারে না সে নিজের জন্যেও বিপদজনক এবং অন্য সবার জন্যেও॥ ”

— থেলিস।

১৩/ “আমি সাধারণত নিজেকে ইঞ্জিনিয়ার হিসেবে পরিচয় দেই, আমি ছোটবেলা থেকেই মূলত এটি করে আসছি ।”

— এলন মাস্ক

১৪/ “যারা নিজেকে অসুস্থ ভাবে তারা আজীবন অসুস্থই থাকে”

১৫/ “জীবনে অনেক উপরে উঠতে হলে ২৫ বছর থেকেই শুরু করুন, নিজে পরিকল্পনা করুন, তাই করুন যা আপনি উপভোগ করতে জানেন।”

— জ্যাক মা

১৬/ “নিজেকে আবিষ্কার করুন, নিজের ভেতর লুকিয়ে থাকা সুপ্ত প্রতিভার বিকাশ ঘটান, তবেই সফলতা ধরা দেবে ।”

— অজানা

১৮/ “ভবিষ্যত তাদের পুরষ্কার দেয়, যারা প্রতিদ্বন্দ্বিতা করে । আমার নিজের জন্য দুঃখ পাওয়ার মতো সময় নেই। আমার অভিযোগ করার সময় নাই। আমি প্রতিদ্বন্দ্বিতা করতে যাচ্ছি ।”

— বারাক ওবামা

১৯/ আমি নিজের কাজ নিজে করতে শিখেছি”

— অ্যালবার্ট আইনস্টাইন

২০/ “চোখ নিজেকে বিশ্বাস করে; কান বিশ্বাস করে অন্যকে”

— জার্মান প্রবাদ

২১/ ” ছেলেরা ভালোবাসার অভিনয় করতে করতে যে কখন সত্যি সত্যি ভালোবেসে ফেলে তারা তা নিজেও জানেনা … মেয়েরা সত্যিকার ভালোবাসতে বাসতে যে কখন অভিনয় শুরু করে তারা তা নিজেও জানেনা। ”

— সমরেশ মজুমদার

২২/ “নিজেকে সীমাবদ্ধ করো না। অনেকে সে যেটা করতে পারবে বলে মনে করে, সেখানে নিজেকে সীমাবদ্ধ করে দেয়। তুমি ততদূরই যেতপ পারবে যতদূর তুমি মনে করো নিজেকে নিয়ে যেতে পারবে। আপনি যা বিশ্বাস করেন, মনে রাখবেন, আপনি তাই অর্জন করতে পারেন।”

– মেরি কে অ্যাশ

২৩/ ” সবচেয়ে কঠিন কাজ হচ্ছে নিজেকে চেনা এবং সবচেয়ে সহজ কাজ হচ্ছে অন্যদেরকে উপদেশ দেয়া। ”

—থেলিস

২৪/ ” নিজেকে নিয়ন্ত্রণ কর তারপর অন্যকে অনুশাসন কর নিজে নিয়ন্ত্রিত হলে অন্যকেও নিয়ন্ত্রণ করতে পারবে নিজেকে নিয়ন্ত্রণ করাই কঠিন।”

— গৌতম বুদ্ধ

২৫/ ” নিজের প্রতি বিশ্বাস রাখো! নিজের যোগ্যতার ওপর ভরসা রাখো! নিজের শক্তির ওপর বিনয়ী কিন্তু যথেষ্ঠ আস্থা ছাড়া তুমি সফল বা সুখী হতে পারবে না”

– নরম্যান ভিনসেন্ট পীলভালো কিছু থেকে ব্যর্থ হওয়া মানে জীবন ব্যর্থ নয়, হয়তোবা তুমি আরও ভালো কিছুর দিকে এগিয়ে যাওয়ার পথে আছ”

– সংগৃহীত

“যতক্ষণ না তুমি অতীতকে ভুলে যাচ্ছ, যতক্ষণ না তুমি ক্ষমা করতে পারছ, যতক্ষণ না তুমি মেনে নিচ্ছ অতীত চলে গেছে – ততক্ষণ তুমি নিজের এগিয়ে যাওয়ার ক্ষমতাকে কাজে লাগাচ্ছ না”আমরা শুধু সামনের দিকেই এগুতে পারি; আমরা নতুন দরজা খুলতে পারি, নতুন আবিষ্কার করতে পারি – কারণ আমরা কৌতুহলী। আর এই কৌতুহলই আমাদের সামনে এগিয়ে যাওয়ার সবচেয়ে বড় অনুপ্রেরণা”

– ওয়াল্ট ডিজনি

“গতকালকের দিনটা যেন তোমার আজকের দিনটার ক্ষতি করতে না পারে”সামনে এগুনোর জন্য তোমার সব জানার প্রয়োজন নেই, শুধু সামনে পা বাড়াও – একে একে সবই জানতে পারবে”

– সংগৃহীত

“অতীতের ভুল নিয়ে আফসোস করো না। সামনের কাজগুলো নির্ভুল ভাবে করার জন্য তোমার সব শক্তিকে কাজে লাগাও”জীবনে এগিয়ে যাওয়ার উক্তি বা বাণী গুলো আপনাকে অতীত ব্যর্থতা ও দু:খকে পেছনে ফেলে এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা দেবে – এটাই আমরা আশা করি।

 নিজেকে নিয়ে উক্তি পরিশিষ্ট

তো কেমন লাগলো আজকের উক্তি গুলো? হয়ত আজকের নিজেকে নিয়ে উক্তিগুলো আমাদের অনেকের জন্যই দৃষ্টিভঙ্গির নতুন দুয়ার খুলে দিয়েছে।

যদি আমরা মহান ব্যক্তিদের এই উক্তিগুলো নিজেদের জীবনে প্রয়োগ করতে পারি, তাহলে ইনশাআল্লাহ একদিন আমরা সকল বাধা বিপত্তি কাটিয়ে সাফল্যের স্বাদ নিতে পারবো। এবং একইসাথে সঠিক সিদ্ধান্ত নিতে সক্ষম হবো। এ যুগের মানুষেরা ব্যর্থ হয়ে হতাশায় ভোগে, অথচ কিছু মানুষ ব্যর্থতাকে কাজে লাগিয়েই নিজেদের জীবনে পেয়েছেন বিশাল সব সাফল্য। তাই অব্যয় মিডিয়া আজ এখানে সেই নিজেকে নিয়ে উক্তি গুলোর (কিছু) আপনাদের সামনে উপস্থাপন করার চেষ্টা করেছে।
ভালো লাগলে অবশ্যই শেয়ার করবেন।

জীবনে যত কঠিন সময়ই আসুক না কেন – মনে যদি এগিয়ে যাওয়ার ইচ্ছা ও সাহস থাকে – তবে আপনি যা চান, তাই অর্জন করতে পারবেন।

আর সেই অর্জনের পথে অনুপ্রেরণা খুঁজে নিতে এই এগিয়ে যাওয়ার উক্তি ও বাণী গুলো যদি আপনাকে অনুপ্রেরণা দিতে পারে – তাহলেই আমাদের প্রচেষ্টা সফল।

লেখাটির বিষয়ে আপনার যে কোনও মতামত আমাদের কমেন্ট করে জানান। আপনার সব মতামতই আমাদের কাছে গুরুত্বপূর্ণ।

লেখাটি ভালো লাগলে এই পোস্টের নিচে রেটিং দিয়ে অনুপ্রাণিত করুন। যদি কোনও বিশেষ বিষয় নিয়ে অনুপ্রেরণামূলক বা শিক্ষনীয় লেখা চান – তবে সেটাও কমেন্ট করে জানান। চাইলে নিজেও লিখে পাঠাতে পারেন

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap