পরিচিত হয়ে নিন Android বা Smart টিভির সাথে

[ad_1]

আজকের এই আধুনিক যুগে কত জিনিসই না উঠছে । এন্ড্রয়েড ফোন উঠেছিল আগে । এখন এন্ড্রয়েড টিভিও উঠে গেছে । এই এন্ড্রয়েড টিভি নিয়ে লেখা আজকের আটিকেলটি আপনার মন কেড়ে নিতে পারে । অনেকেই হয়তো ইতিমধ্যে স্মাট টিভির সাথে পরিচিত হয়েছেন । আমি নিজেও স্মাট টিভির সাথে পরিচিত হয়েছি । আমার বাড়ির আশেপাশে ২ থেকে ৩ জন ইতিমধ্যে কিনে ফেলেছে এবং আমি তাদের মাধ্যমেই পরিচিত হয়েছি । তো চলুন দেরি না করে এই এন্ড্রয়েড টিভি বা স্মাট টিভি সম্পকে কিছু জেনে নিই ।

স্মাট টেলিভিশন ::

দেশের অনেক কোম্পানি যেমন ওয়ালটন(Walton), রেংস(Rangs) এই স্মাট টিভি সরবরাহ করছে । একেকটাই থাকছে একেক সিস্টেম । তবে সাধারণ যে সিস্টেমগুলো থাকছে তাতে পাচ্ছেন এন্ড্রয়েড ফোনের মতো সকল সুবিধা । ইউটিউব, গুগল হচ্ছে সাধারণ সুবিধা । বিশ্বের অনেক দেশের টিভি চ্যানেল অ্যাপ হিসেবে পাওয়া যাচ্ছে । থাকছে নিজস্ব ব্রাউজার । এগুলো সবই ব্যবহার করতে হবে ইন্টারনেটের সাহায্যে । মোবাইল থেকে টিভির হটস্পট কানেক্ট করে চালানো যাবে । তাছাড়া ওয়াইফাই দিয়ে ব্যবহার করলে আরও ভালো ।

প্রত্যেক স্মাট টিভিতে থাকছে প্লে স্টোর । তবে প্লে স্টোর ব্যবহার করতে হলে নিকটস্থ ডিশ লাইন সরবরাহকৃত অথবা টিভি শো রুমের লোকের সাথে যোগাযোগ করে চালু করে নিতে হয় । নিজে পারলে তো আরও ভালো । দেশ বিদেশের নানা ধরনের অ্যাপ আগে থেকেই মোড করা থাকে টিভিতে । যা টিভির অ্যাপ স্টোরে সহজেই পাওয়া যায় । ইন্টারনেট সংযোগ করে এই অ্যাপ ডাউনলোড করে ইন্সটল করে ব্যবহার করা যায় । এর মধ্যে যে অ্যাপগুলো অলরেডি মোড করা থাকে সেগুলোর মধ্যে রয়েছে টফি অ্যাপ, এডোব রিডার (এটি দিয়ে পিডিএফ ফাইল ওপেন করা যায়), youtube, bbc news, geo news, google chrome, opera mini, Gmail,Zee5 সহ আরও অনেক অ্যাপ । যে অ্যাপগুলো অ্যাপ স্টোরে পাওয়া যায় না তা প্লে স্টোর থেকে নিয়ে নিতে হয় ।

কোন কোন স্মাট টিভিতে ব্লুটুথ থাকে আর কোনটাই থাকে না । রেংস স্মাট টিভিতে থাকে না । কিন্তু ওয়ালটনে থাকে । ব্লুটুথ দিয়ে সহজেই টিভির কন্ট্রোল প্যানেল মোবাইলের সাহায্যে সংযোগ করা যায় ও মোবাইল দিয়ে টিভিকে কন্ট্রোল করা যায় । তবে রেংস টিভিতে নিজস্ব MH share থাকে যার মাধ্যমে মোবাইলের সাথে সংযোগ করা যায় । এমন সিস্টেমও করা যায় যাতে মোবাইলের স্ক্রিনে যা দেখাবে তা যেন টিভিতেও দেখা যায় । যেমন আমি যদি ক্যামেরা করি তবে মোবাইলে যা যা দেখাবে তা টিভিতেও দেখাবে । এগুলো টিভির নিজস্ব শেয়ারিং অ্যাপের সাথে মোবাইলে কানেক্ট করার মাধ্যমে করা যায় ।

মোবাইলের মতো টিভিরও স্টোরেজ থাকে । আর সেটা ১জিবির বেশি অথবা ১ জিবি হতে পারে । টিভিগুলোতে ভয়েস সাচ সিস্টেমও থাকে । আবহাওয়ার খবর জানার জন্য থাকে Weather অ্যপ । সে যেন এক স্বপ্নের মতো । কিন্তু সমস্যা হলো ক্যামেরা থাকে না । থাকলে ভালোই হতো । টিভির সাথে সাউন্ড বক্স থাকে । বিদ্যুৎ চলে গেলে জেনারেটরের সাহায্যে টিভি অন থাকলে হটস্পট দিয়ে সহজেই ইন্টারনেট ব্যবহার করা যাবে ।

২৪” স্মাট টিভির দাম পড়ে প্রায় ৩৪ হাজার টাকা । মাউস,কিবোড ব্যবহার করলে আরও ভালো ব্রাউজ করা যায় । রয়েছে টিভি এসিসটেন্ট যার সাহায্যে সহজেই অ্যাপ আন ইনস্টল করা যায় । ইউটিউব থেকে একটা রিভিউ দেখে নিতে পারেন । সবাইকে ধন্যবাদ আজকের আটিকেলটি পড়ার জন্য ।



[ad_2]

Source link

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap