ফ্রিল্যান্সিং করতে যেয়ে প্রতারিত হচ্ছেন না তো?(পার্ট-২)

[ad_1]

আসসালামু ওয়ালাইকুম বন্ধুরা। কেমন আছেন সবাই। আশা করি মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে সবাই ভালো আছেন।

যারা আমার এই পোস্ট এর প্রথম পার্ট টি দেখেন নি তারা এই লিংক এ যেয়ে দেখে আসতে পারেন।

গত পর্বে আমি আপনাদেরকে ফ্রিল্যান্সিং এর কয়েকটি ভয়ংকর প্রতারণার দিক সম্পর্কে বিস্তারিত বলে ছিলাম। এই পর্বে আমি আরো কয়েকটি দিক সম্পর্কে জানিয়ে দিবো। এবং পোস্ট টি কমপ্লিট করে দেওয়ায় চেষ্টা করবো ইনশাআল্লাহ।

গত পর্বে আমি চাকরির বেপার টি ভালোমত বিস্তারিত বলে ছিলাম। এবার আমি তার পর থেকে লেখা শুরু করছি।

তো আপনার মাথায় হয়তো ততদিনে ঢুকেই যাবে যে আপনি আপনার কোর্স শেষ করে কাজ শুরু করলেই আপনি মাস শেষে লাখপতি হয়ে যাবেন। আর না করতে পারলেও তো ক্ষতি নেই। কারন তারা আপনাকে মাস প্রতি টাকা দিবে সে কথা তো বলেছেনও।

এখন আপনার মাথায় থাকবে শুধু টাকা আর ফ্রিল্যান্সিং। এবং আপনি হয়তো মনে খুবই ছটফট ছটফট করবেন আর কোনো কথা না ভেবেই কোনো একটা দামী কোর্স এ এনরোল করে ফেলবেন।

এখন আপনি 5-6 মাস যাবৎ কোর্স করলেন। মার্কেপ্লেস এ ঢুকলেন। কিন্ত দেখা গেলো যে আপনি ফ্রিলান্সিং করতে পারছেন না।

আপনি হয়তো এমনটা ভাবতে পারেন যে কিছু স্টুডেন্ট রা খুবই দূর্বল থাকে তারাই কোর্স শেষে ফ্রিলান্সিং করতে না পেরে প্রতিষ্ঠান কে দোষ দেয়।

আমি একটা প্রতিষ্ঠান থেকে কোর php এর একটা কোর্স করেছিলাম। 4 মাসের কোর্স ছিল সেটা। কিন্ত কোর্স শেষ এ দেখা গেলো যে আমাদের মধ্যে কেউ ই php ডেভলপার হয়ে উঠতে পারেনি।

একটা প্রজেক্ট করতে বলা হয়েছিল যা আমরা কেউ ই কমপ্লিট করে দিতে পারিনি।

আমি প্রজেক্ট টা কমপ্লিট করার অনেক চেষ্টা করেছিলাম। কিন্ত পরবর্তীতে কঠিন একটা বাগ (প্রোগ্রামিং এ কোনো ভুল হলে সেই ভুল কে বাগ বলা হয় ) প্রবলেম এ পড়েছিলাম।

তো আমি তখন আমার টিম মেট দের ব্যাপার টা জানাই ভালোমত বুঝিয়েও দেই। তারা সবাই সেই প্রবলেম টা সলভ করার চেস্টা করে।

বাট কেউ ই সেই প্রবলেম টি কমপ্লিট করে দিতে পারলনা। পরবর্তীতে আমাদের ইন্সট্রাক্টর কে অনেক অনেক রিকোয়েস্ট করার পরেও সে বলে কোর্স এ থাকা ভিডিও গুলো পুনরায় ফলো করতে।

তাই নিজের প্রজেক্ট বাদ দিয়ে অন্যদের খোঁজ খবর নিতে শুরু করলাম। নিয়ে দেখলাম যে সকলেই আমার মত কোনো বাগ সমাধান নিতে যেয়ে আটকে গেছে।

ততদিনে প্রজেক্ট সাবমিট করার লাস্ট ডেট ও শেষ হয়ে গেছে। এইভাবে আমাদের পুরো ব্যাচের php ডেভলপার হবার স্বপ্ন স্বপ্নই থেকে গেলো।

আজ তাহলে এই পর্যন্তই থাক। আপনারা সকলেই ভাল থাকুন। সুস্থ থাকুন। আর এই এই পোষ্টের তৃতীয় পর্বের জন্যে অপেক্ষা করুন। আর আমার পরবর্তী পোস্ট টি কিসের উপর চান সেটি আমাকে জনিয়ে দিন কমেন্টে, জিমেইল এ, অথবা টুইটারে।
জিমেইল: [email protected]
Twitter: 1215maruf



[ad_2]

Source link

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap