বায়োডিগ্রেডেবল প্যাচ: চিকিৎসা বিজ্ঞানের নতুন দ্বার উন্মোচন!

[ad_1]





বায়োডিগ্রেডেবল প্যাচ: চিকিৎসা বিজ্ঞানের নতুন দ্বার উন্মোচন! – বিজ্ঞান সংবাদ




















  • লেটেস্ট
  • ট্রেন্ডিং

কীভাবে কাজ করে বায়োডিগ্রেডেবল প্যাচ?

বায়োডিগ্রেডেবল প্যাচ শরীরের স্টেম সেল থেকে প্রাপ্ত এক্সট্রা সেলুলার ভেসিকল ব্যবহার করে সাবমিউকোসা মেমব্রেনের বৈশিষ্ট্য বৃদ্ধি করে থাকে। এটি টিস্যু পুনর্জন্মকে উৎসাহিত করে। প্রায়শই দেখা যায় যে আঘাতপ্রাপ্ত কিংবা ক্ষতিগ্রস্থ টিস্যু মেরামত এবং প্রসারের জন্য সাবমিউকোসা কোষগুলি কাজ করে থাকে। এই কোষগুলোতে স্বাভাবিকভাবেই বৃদ্ধির কাজ করে থাকে কারণ এবং এতে প্রোটিন রয়েছে যা কোষের সংযুক্তি সহজতর হয়।

 

তবে, এক্ষেত্রে কিছু সীমাবদ্ধতা আছে। একবার ইমপ্লান্ট করা হলে, এই কোষ ঝিল্লিগুলি দ্রুত ক্ষয় হতে শুরু করে। পুনরুৎপাদনকারী টিস্যুকে ঝিল্লি প্রতিস্থাপন করার জন্য তারা প্রায়শই খুব দ্রুত ভেঙে যায়। ফলে দ্রুত ক্ষতিগ্রস্থ টিস্যু সেরে উঠে না।

 

বায়োডিগ্রেডেবল প্যাচ ও স্টেম সেল ট্রিটমেন্ট কি একই?

অ্যাডভান্সড হেলথকেয়ার ম্যাটেরিয়ালস-এ প্রকাশিত একটি সাম্প্রতিক গবেষণায় গবেষকরা বলছেন, আশেপাশের পরিবেশের অবস্থার জন্য সাবমিউকোসা মেমব্রেনে তাদের কিছু পরিবর্তন হয়। যা কোষের বৃদ্ধি এবং টিস্যু মেরামতকে ত্বরান্বিত করে। ছোট অন্ত্রের শ্লেষ্মা ঝিল্লি এখনও কিছু পরিবেশের উদ্দীপনা এবং টিস্যু পুনঃস্থাপনে অপর্যাপ্ত। টিস্যু পুনর্জন্মের জন্য একটি ভাল উপযুক্ত পরিবেশ প্রদানের জন্য আরও সক্রিয় গবেষণা চালু করতে হবে বলে গবেষকরা তাদের গবেষণাপত্রে বলেছেন।

 

গবেষকরা টিস্যু পুনরুদ্ধার করার জন্য উপযুক্ত কোষের প্রকারভেদ করতে সক্ষম হয়েছেন। তাছাড়াও স্টেম কোষ রাসায়নিক সংকেত নিঃসরণ করতে পারে যা বহির্কোষী পরিবেশকে স্থিতিশীল করে এবং অন্যান্য কোষকে উদ্দীপিত করে। কিন্তু স্টেম কোষ গুলিও একটি ইমিউন প্রক্রিয়া তৈরি করে, যা শেষ পর্যন্ত শরীর থেকে তাদের নিজেদের প্রত্যাখ্যানের দিকে অর্থাৎ আত্মঘাতী দিকে নিয়ে যেতে পারে। অন্যদিকে, স্টেম কোষ দ্বারা নির্গত বহির্মুখী ভেসিকেলগুলি রোগ প্রতিরোধক কোষ দ্বারা আক্রমণ না করে নিরাময় সক্ষম করার জন্য রাসায়নিক সংকেত প্রদান করে।
গবেষকরা পর্যবেক্ষণ করেছেন যে, বহির্মুখী ভেসিকেলগুলি আঘাতের স্থানকে পুনরুদ্ধার করার জন্য কোষের প্রতিস্থাপন এবং বিস্তারকে উন্নীত করে। তাছাড়াও বিভিন্ন উপাদানের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতাও দমন করে। সাবমিউকোসা মেমব্রেনে স্টেম সেলগুলিকে সঠিকভাবে স্থাপন করতে তারা পেপটাইড ব্যবহার করে যা ঝিল্লির কোলাজেনের সাথেও আবদ্ধ হয়।

 

গবেষণায় দেখা গেছে নোভেল ফিউশন পেপটাইডগুলি এক্সট্রা সেলুলার ভেসিকেলগুলির নির্দিষ্ট শোষণ উপলব্ধি করতে পারে। টিস্যু পুনর্জন্ম এবং নিরাময় প্রক্রিয়ার জন্য একটি উন্নত পরিবেশে প্রয়োজন। এই গবেষণায় আরও দেখা গেছে যে, পেপটাইড-মধ্যস্থ বহির্কোষীয় ভেসিকেলগুলির সাথে উন্নত সাবমিউকোসা মেমব্রেন টিস্যু পুনর্জন্ম এবং মেরামতকে ত্বরান্বিত করে। এই উন্নত বায়োম্যাটেরিয়াল দিয়ে চিকিৎসা করা প্রাণীরা একা সাবমিউকোসা মেমব্রেন বা পেপটাইড ছাড়া বহির্কোষীয় ভেসিকেলযুক্ত ঝিল্লি দিয়ে চিকিৎসা করা প্রাণীর চেয়ে দ্রুত টিস্যু মেরামত করে। সাবমিউকোসা মেমব্রেন পেপটাইড-মধ্যস্থ বহির্মুখী ভেসিকেল দ্বারা অলংকৃত হওয়ায় গবেষকরা কম প্রদাহজনক কোষ তৈরী, পুনর্জন্মকৃত টিস্যুতে রক্ত সরবরাহ করার জন্য নতুন রক্তনালীগুলির উন্নত গঠন এবং টিস্যু ফাইব্রোসিস ছাড়াই সাইটে কোলাজেনের জমা বৃদ্ধি দেখেছেন।

 

নিজস্ব প্রতিবেদক/ মেহেদি হাসান মামুন

 

আপনার অনুভূতি কী?


Science Bee Online

বিজ্ঞান,প্রযুক্তি ও রিসার্চের সর্বশেষ সংবাদ এখন আপনার হাতের মুঠোয়।এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি।

error: Alert: Content is protected !!



[ad_2]

Source link

Leave a Comment

Copy link
Powered by Social Snap