মহাকাশ থেকে আগত রহস্যময় হৃদস্পন্দনের মত রেডিও সংকেত!

[ad_1]





মহাকাশ থেকে আগত রহস্যময় হৃদস্পন্দনের মত রেডিও সংকেত! – বিজ্ঞান সংবাদ





















  • লেটেস্ট
  • ট্রেন্ডিং

আমরা মাঝে মাঝেই শুনতে পাই যে, বিজ্ঞানীরা বিভিন্ন গ্রহে অদ্ভুত শব্দ বা তরঙ্গের সন্ধান পেয়েছেন। এ নিয়ে বিস্তর গবেষণাও চালিয়ে যাচ্ছেন তারা। এবার এমনই রেডিও সংকেত নিয়ে আরো একটি চমকপ্রদ তথ্য দিলেন জ্যোতির্বিজ্ঞানীরা। পৃথিবী থেকে কয়েক কোটি আলোকবর্ষ দূরে একটি রেডিও ❝হার্টবিট❞  শনাক্ত করতে সক্ষম হয়েছেন তারা।

 

জ্যোতির্বিজ্ঞানীরা দূরবর্তী গ্যালাক্সি থেকে FRB 20191221A নামক একটি FRB (Fast Radio burst) সংকেত শনাক্ত করেছেন, যা নিয়মিতভাবে ফ্ল্যাশ করতে দেখা গিয়েছে। এই রেডিও সংকেতটি দূরবর্তী নিউট্রন তারকা থেকে আসা অনুরূপ অন্যান্য রেডিও সংকেতের চেয়ে 1,000 গুণ বেশি স্থায়ী (প্রায় ৩ সেকেন্ড পর্যন্ত) এবং এটি পর্যায়ক্রমিক। এই নতুন সংকেত প্রতি ০.২ সেকেন্ড পর পর পর্যায়ক্রমিক বিস্ফোরণের মাধ্যমে উৎপাদিত হচ্ছিলো, যা অনেকটা হার্টবিটের মতো।

এই রেডিও সংকেত-এর বিশেষত্ব কী?

ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির (এমআইটি) কাভলি ইনস্টিটিউট ফর অ্যাস্ট্রোফিজিক্স অ্যান্ড স্পেস রিসার্চ এর গবেষক ড্যানিয়েল মিচিলি একটি বিবৃতিতে বলেছেন- “এটি অস্বাভাবিক ছিলো। এটি শুধুমাত্র খুব দীর্ঘ নয়, প্রায় তিন সেকেন্ড স্থায়ী ছিল, কিন্তু পর্যায়ক্রমিক তরঙ্গগুলো উল্লেখযোগ্যভাবে সুনির্দিষ্ট ছিল, যা একটি নির্দিষ্ট সময় পর স্পন্দনের মতো আসছিলো, অনেকটা হৃদস্পন্দনের মতো। এই প্রথমবার সংকেত নিজেই পর্যায়ক্রমিক”।
মহাকাশ-রেডিও-সংকেত Science Bee
এই শক্তিশালী, পুনরাবৃত্ত রেডিও বিস্ফোরণ আবিষ্কারের পিছনে থাকা দলটির মধ্যে রয়েছে কানাডিয়ান হাইড্রোজেন ইনটেনসিটি ম্যাপিং এক্সপেরিমেন্ট (CHIME)-এর সহযোগী গবেষকরা। দলটি এই উৎস থেকে আরও পর্যায়ক্রমিক সংকেত শনাক্ত করার আশা করছে, যা তখন একটি “অ্যাস্ট্রোফিজিক্যাল ঘড়ি” হিসাবে ব্যবহার করা যেতে পারে। এই আবিষ্কারটি নেচার জার্নালে রিপোর্ট করা হয়েছে, এবং CHIME/FRB এর সহযোগী সদস্যরা লিখেছেন। যার মধ্যে MIT-এর সহ-লেখক ক্যালভিন লিয়াং, জুয়ান মেনা-প্যারা, কেইটলিন শিন এবং MIT-এর কিয়োশি মাসুই, গবেষণায় নেতৃত্ব দানকারী ড্যানিয়েল মিচিলি সহ আরো অনেক গবেষক। এই গবেষণায় মিচিলি শুরুতে নেতৃত্ব দেন ম্যাকগিল ইউনিভার্সিটির একজন গবেষক হিসেবে এবং তারপর এমআইটি-তে পোস্টডক হিসেবে।

 

মিচিলি তার বিবৃতিতে বলেছিলেন, “মহাবিশ্বে খুবই কম এমন বস্তু আছে, যারা একদম নিয়মিতভাবে পর্যায়ক্রমিক সংকেত নির্গত করে। আমাদের নিজস্ব গ্যালাক্সিতে আমরা এমন যে উদাহরণগুলি জানি, তা হলো রেডিও পালসার এবং ম্যাগনেটার। যেগুলি ক্রমাগত ঘুরতে থাকে এবং একটি বাতিঘরের মতো বিম (রশ্মি) এর মতো তরঙ্গ নির্গমন করে। আমরা মনে করি এই নতুন সংকেতটি স্টেরয়েডের উপর একটি চুম্বক বা পালসার হতে পারে”।

 

জ্যোতির্বিজ্ঞানীরা এই পর্যায়ক্রমিক সিগন্যাল FRB 20191221A থেকে আরো বিস্ফোরণ থেকে উৎপাদিত তরঙ্গ ধরার আশা করছেন, যা তাদের উৎস এবং সাধারণভাবে নিউট্রন স্টার সম্পর্কে  বোঝার ক্ষেত্রে সাহায্য করতে পারে। মিচিলি আরো বলেছেন “আশা করছি ভবিষ্যতের টেলিস্কোপগুলো প্রতি মাসে হাজার হাজার FRB আবিষ্কার করতে পারবে, এবং তখন আমরা এই পর্যায়ক্রমিক সংকেতগুলোর মতো আরও অনেকগুলো সংকেত খুঁজে পেতে পারি।”

 

নিজস্ব প্রতিবেদক/ জেসিকা আক্তার

 

আপনার অনুভূতি কী?

Science Bee Online


Science Bee Online

বিজ্ঞান,প্রযুক্তি ও রিসার্চের সর্বশেষ সংবাদ এখন আপনার হাতের মুঠোয়।এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি।

error: Alert: Content is protected !!



[ad_2]

Source link

Leave a Comment

Copy link
Powered by Social Snap