মেসার্স/ট্রেডার্স/ব্রাদার্স/এন্টারপ্রাইজ অর্থ কী ?

মেসার্স/ট্রেডার্স/ব্রাদার্স/এন্টারপ্রাইজ অর্থ কী ? মেসার্স বা ট্রেডার্স শব্দটির সাথে আমরা সকলেই পরিচিত। কোনো দোকান বা বাণিজ্যিক প্রতিষ্ঠানে মেসার্স, ট্রেডার্স, এন্টারপ্রাইজ শব্দগুলো লেখা থাকে। কিন্তু আমরা প্রায় অনেকেই জানি না যে আসলে এই শব্দগুলো কেন লেখা থাকে। যার কারণে সর্বত্রই দেখা যায় ভুল ব্যবহার।

মেসার্স অর্থ কী

ফরাসি শব্দ মসিয়ার এর অর্থ হচ্ছে জনাব/মহোদয়। আর মসিয়ার এর বহুবচন মেইসিয়ারস যার সংক্ষিপ্ত রূপ হচ্ছে মেসার্স(Messrs)। মেসার্স শব্দের অর্থ হচ্ছে সর্বজনাব, ভদ্রমহোদয়গণ। আবার ইংরেজি মিস্টার শব্দের বহুবচন হচ্ছে মেসার্স। তাই কোন প্রতিষ্ঠান যদি একের অধিক ব্যক্তি মালিকাধীন হয় তবে তার পূর্বে মেসার্স লেখা যায়। যেমন মেসার্স রবিন এন্ড কোং।
যেসব প্রতিষ্ঠান একক ব্যক্তির নামে বা মানুষের নামে নয় তাদের নামের পূর্বে মেসার্স লেখা উচিত নয়। যেমন: মেসার্স রানা ট্রেডার্স, মেসার্স ফুলকলি এন্ড কোং। আমাদের দেশে এই ভুলটি সবাই করে থাকে। সবাই মেসার্স লিখে সাইনবোর্ড টানিয়ে দেয়। কিন্তু এটি উচিত নয়।

ট্রেডার্স অর্থ কী

ইংরেজি trade শব্দের অর্থ ব্যবসায়। trader শব্দের অর্থ ব্যবসায়ী। আর trader এর বহুবচন হলো ট্রেডার্স, অর্থাৎ ট্রেডার্স শব্দের অর্থ ব্যবসায়ীগণ।
ট্রেডার্স বলতে একাধিক ব্যক্তির প্রতিষ্ঠান বোঝায় যারা নিজেরা ওই প্রতিষ্ঠানের পক্ষে থেকে অন্য প্রতিষ্ঠানের পণ্য কিনে এবং বিক্রি করে। কিন্তু তারা যদি নিজেরা পণ্য উৎপাদন করে বিক্রি করে তাহলে তা কিন্তু ট্রেডার্স এর আওতাভুক্ত নয়। যেমন: মেসার্স কাজল এন্ড করিম ট্রেডার্স।

ট্রেডার্স এর শাব্দিক অর্থ ব্যবসায়ীবৃন্দ, যারা লাভের উদ্দেশ্যে লাভের ক্রয়-বিক্রয় করেন। দেখে থাকবেন ব্যবসায়ীরা দোকানে নাম ফলক ঝুলিয়ে রাখে….ক্যালকাটা ট্রেডার্স, কল্পনা ট্রেডার্স, ভাগ্যকুল ট্রেডার্স, ফ্যাশন ট্রেডার্স …. এ ধরনের রং বেরং নাম। বাস্তবে তারা দোকানদার বৈ কিছু না।

যাযাবরের লেখা জনপ্রিয় দৃষ্টিপাত বইতে উল্লেখ রয়েছে একটা ছোট কারখানার যার নাম ফলকে লেখা ছিল দি গ্রেট ইন্টারকন্টিনেন্টাল আয়রন এন্ড স্টিল ফ্যাক্টরি। বাস্তবে তারা তৈরি করে কূপি জাতীয় ছোটখাটো তৈজসপত্র। কাজেই ট্রেডার্স হোক কিংবা এন্টারপ্রাইজ, নাম দেখে আসল পরিচয় বোঝা যায় না। বিভ্রান্তও হবেন না।

সত্যিকার অর্থে ট্রেডার্স বলতে সাধারণত বোঝায় যারা আর্থিক বাজারে ফাইন্যানশিয়াল ইন্সট্রুমেন্টস‌, যেমন শেয়ার, স্টক, ডিবেঞ্চার সরকারি ট্রেজারি বিল ক্রয়-বিক্রয় করেন তাদেরকে ট্রেডার্স বলা হয়। নিজের জন্য ক্রয় বিক্রয় ছাড়াও তারা গ্রাহকদের জন্য এ ধরনের লেনদেন করেন। অনেক উন্নত দেশে ফটকা বাজারে যারা পণ্য সামগ্রী ভবিষ্যৎ কোন এক তারিখে ডেলিভারির শর্তে ক্রয় বিক্রয় করেন তারাও ট্রেডার্স পরিচিত। ‌ সে মার্কেটকে বলা হয় ফিউচারস মার্কেট।

এন্টারপ্রাইজ অর্থ কী

ইংরেজি এন্টারপ্রাইজ শব্দের অর্থ উদ্যোগ। কোন ব্যবসায় সংগঠন চালানো এবং ঝুঁকি নেওয়াকে এন্টারপ্রাইজ বলে। প্রকৃতপক্ষে এন্টারপ্রাইজ এক ধরনের উচ্চাভিলাষী ব্যবসায়িক প্রতিষ্ঠান। যেমন: হানিফ এন্টারপ্রাইজ।
তবে সাধারণ ব্যবসা প্রতিষ্ঠান থেকে কিছুটা উচ্চাভিলাষী বা কমপ্লেক্স কর্মকাণ্ডে সম্পৃক্ত প্রতিষ্ঠানকে এন্টারপ্রাইজ বলা যুক্তিযুক্ত। যেমন, ভারত-বাংলাদেশ জয়েন্ট ভেঞ্চার এন্টারপ্রাইজ। এন্টারপ্রাইজ নানা ধরনের হতে পারে….একক মালিকাধীন, যৌথ কারবার বা পার্টনারশিপ, প্রাইভেট লিমিটেড কোম্পানি অথবা পাবলিক লিমিটেড কোম্পানি।

ব্রাদার্স অর্থ কী

ব্রাদার্স বলতে পেশা বা সমিতিভুক্ত ব্যক্তিবর্গকে বুঝায়। এটি আমাদের দেশে ঠিকভাবেই ব্যবহৃত হয়। যেমন: মেসার্স কাজল এন্ড ব্রাদার্স।

এন্টারপ্রাইজ এবং ব্যবসায়ের মধ্যে পার্থক্য

শেষ কথা,
একা কোনো উদ্যোগ নিলে এন্টারপ্রাইজ নাম দিতে পারেন। একাধিক ব্যক্তি হলে মেসার্স নাম দিবেন। আবার কোনো সমিতি গঠন করলে ব্রাদার্স নাম দিবেন। আর যদি কোনো প্রতিষ্ঠানের পক্ষে কেনা বেচা করেন তাহলে ট্রেডার্স নাম দিবেন।
আশা করি, আমার আলোচনা থেকে টেড্রার্স, এন্টারপ্রাইজ, ব্রাদার্স, মেসার্স শব্দের অর্থ কী বুঝায় এবং কোথায় ব্যবহার করা যায় তা বুঝতে পেরেছেন।
আর প্রোপাইটার মানে তো জানেন।
কারো আর কিছু জিজ্ঞাসা থাকলে লিখবেন।

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap