শীতে ঠোঁটের যত্ন নেওয়ার ৭ টি কার্যকরী টিপস!

শীতে যেসকল শরীরিক সমস্যা দেখা যায় তার মধ্যে অন্যতম হলো ঠোঁট ফাটা। শীতে ঠোঁট ফাটে না এমন মানুষ কমই আছে। শীতকালে বাতাসের আর্দ্রতা কম থাকায় ত্বক ও ঠোঁটের আর্দ্রতা হারায়। ফলে ত্বক ও ঠোঁট ফেটে যায়। তবে ঠোঁট খুবই সংবেদনশীল হওয়ায় ঠোঁটের বেশি যত্ন নিতে হয়।

শুষ্ক ও ফাটা ঠোঁট অস্বস্তি বাড়ায়। তাই শীতে প্রয়োজন ঠোঁটের যত্ন নেওয়া। তার জন্য বেশি কিচ্ছু করতে হবে না। একটু খেয়াল রাখলে এবং সামান্য যত্ন নিলেই শীতে ঠোঁট ফাটার হাত থেকে রক্ষা করা যায়। এই শীতে ঠোঁটকে সতেজ রাখতে সহজ ৭ টি টিপস্ নিয়েই আজকের এই আলোচনা। তাহলে, চলুন জেনে নেওয়া যাক শীতে ঠোঁট সজীব রাখার প্রয়োজনীয় ৭ টি টিপস্ সম্পর্কে,,,,,,!!!

  • শুষ্ক ঠোঁটের আর্দ্রতা বজায় রাখতে নিয়মিত প্রচুর জল পান করুন। এতে ঠোঁট শুকিয়ে যাওয়া থেকে আপনি মুক্তি পাবেন। সাধারণত প্রতিদিন ৮-১০ গ্লাস জন পান করতে হবে।
    • ঠোঁটের নমনীয়তা ধরে রাখতে শীতে নারিকেল তেলের ব্যবহার খুবই উপকারী। দিনে দুই থেকে তিন বার ১/২ চামচ নারিকেল তেলের সাথে ১/২ চামচ মধু মিশিয়ে ঠোঁটে ১০ মিনিট ধরে লাগিয়ে রাখুন। ১০ মিনিট পরে ভালভাবে ধুয়ে ফেলুন। তাতে ঠোঁটের সতেজতা বজায় থাকবে।

     

     

     

    • অ্যালোভেরার উপরের খোসাটি ছাড়িয়ে তার সঙ্গে কয়েক ফোঁটা গোলাপ জল মিশিয়ে মুখে ও ঠোঁটে ভালভাবে ঘষিয়ে নিন। তারপর এভাবে ১০-১৫ মিনিট রেখে ধোয়ে ফেলুন। অ্যালোভেরার অ্যান্টি-ইনফ্লেমেটরি প্রোপার্টি ঠোঁটকে শুষ্কতার হাত থেকে রক্ষা করে। ফলে ঠোঁট সজীব ও নরম থাকবে।
      • মধুকে পানি বা গ্লিসারিনের সাথে মিশিয়ে ঠোঁটে লাগিয়ে নিন। তারপর এভাবে কিছুখন রেখে ধোয়ে ফেলুন। মধুতে থাকা হিলিং প্রোপার্টিজ ঠোঁটে এক্সট্রা ময়েশ্চারাইজার আনে। তাই ঠোঁটের শুষ্কতা দূর করতে প্রতিদিন মধু ব্যবহার করুন।

       

      • ঠোটের রুক্ষতা দূর করে প্রতিদিন ঠোঁটে ঘি ব্যবহার করুন। ঠোঁটের ফাটা বা যেকোন ধরনের এলার্জি জনিত সমস্যার সমাধানে ঘি-এর ব্যবহার উত্তম। ঘি অনেকক্ষণ ধরে ঠোঁটের সজীবতা রক্ষা করে।
        • অন্তত সপ্তাহে ১ বার ঠোঁটে চিনিও মধুর স্ক্রাব করুন। ঠোঁট কোমল ও সতেজ রাখতে স্ক্রাব করা খুবই উপকারী। স্ক্রাব করার ক্ষেত্রে ১/২ চামচ চিনি ও ১/২ চামচ মধু মিশিয়ে ভালভাবে ঠোঁটে স্ক্রাব করে নিন। কয়েক মিনিট পর ধোয়ে ফেলুন।

         

         

         

        • শীতে ঠোঁট শুষ্ক হয়ে যাওয়াতে অনেককেই জিহ্বা দিয়ে বারবার ঠোঁট ভেজাতে দেখা যায়। যা ঠোঁটের জন্য খুবই খারাপ। কারণ, এতে ঠোঁটের আর্দ্রতা নষ্ট হয়ে ঠোঁট শুষ্ক হয়ে যায়। বারবার ঠোঁট এভাবে জিহ্বা দিয়ে না ভিজিয়ে ভাল কোন কোম্পানির গ্লিসারিন (লিপজেল, লিপবাম) ব্যবহার করুন।

         

     

     

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap