শেয়ারড ডাউনলোড সাইটের লিংক পরিবর্তন হওয়ার ফলে লিংক কাজ না করলে করণীয়।

[ad_1]

আমাদের এই পৃথিবীতে কত ধরণেরই না মানুষ রয়েছে। এই মানুষের মধ্যে এক একজন থেকে এক একজনের দিকে লক্ষ্য করলে দেখা যায় অনেক ভিন্নতা রয়েছে। বিভিন্ন ভিন্নতার মধ্যে পছন্দ নামক একটি বিষয় রয়েছে। মানুষ বিভিন্ন বিষয় পছন্দ করে থাকেন কেউ এটা, কেউ বা আবার অন্যটা। এর মধ্যে একটি পছন্দ হলো বিনোদনের বিষয়। আমরা অনেকেই আছি বিনোদন উপভোগ করতে পছন্দ করি। যেহেতু বর্তমান যুগ ডিজিটাল যুগ আর এই যুগে বিনোদন আমরা ইন্টারনেটের সাহায্যে উপভোগ করার সুযোগ পেয়ে থাকি। ইন্টারনেট থেকে বিনোদন উপভোগ করতে গিয়ে আমরা অনেক সময় কিছু সমস্যার সম্মুখীন হয়ে থাকি। তো এইরকম একটা সমস্যা নিয়ে আমাদের আজকের এই টপিক।

আমাদের টপিকটি হলো মূলত আমরা যারা মোটামুটি বিনোদন পাড়ার লোক তারা সকলেই ফ্রিতে কোন বিনোদনমূলক ফাইল উপভোগ করতে ঐগুলো ডাউনলোড করতে কিছু গুগল ড্রাইভ শেয়ারড ডাউনলোড সাইটের সাহায্য নেই। কিন্তু প্রায় সময় এই সাইটগুলিতে একটা বিষয় লক্ষ্য করা যায় যে, এগুলোর ডোমেইন নেম এর এক্সটেনশনটি পরবর্তীত হয়ে থাকে। যা বিভিন্ন কারণে হয়ে থাকে, বিশেষ করে কপিরাইটের কারণে। যেহেতু তারা কপিরাইট ফাইল শেয়ার করে থাকে। এছাড়াও আরো বেশকিছু কারণ রয়েছে। যেটা মূলত ওয়েব বিশেষজ্ঞরা আশা করি বুঝতে পেরেছেন। যার ফলে এই সাইটগুলির লিংক অনেক সময় কাজ করে না এবং আমরা আমাদের কাঙ্ক্ষিত ফাইলটি ডাউনলোড করতে পারি না।

ডাউনলোড লিংকের সমস্যাঃ

বিশেষ করে কিছু বিনোদনমূলক সাইট রয়েছে যারা বিনোদনমূলক ফাইলগুলি বিভিন্ন ধরণের গুগল ড্রাইভ শেয়ারডমূলক সাইটে আপলোড করে সেই লিংক তাদের সাইটে প্রকাশ করে থাকে। কিন্তু উপরে আমরা এই শেয়ারড সাইটগুলির যে সমস্যার কথা বলেছিলাম অর্থাৎ সাইটগুলির ডোমেইন নেম এক্সটেনশন পরিবর্তীত হওয়ার ফলে ডাউনলোড লিংকগুলি কাজ করে না। যদিও এই সমস্যা সবসময় হয় না। তবে প্রায় সময় হয়ে থাকে। এখন যদি আপনি এই সমস্যার সম্মুখীন হয়ে থাকেন তাহলে কী করবেন চলুন তাহলে আর দেরি না করে শুরু করা যাক।

আমি এখানে একটি সাইট দিয়ে উদাহরণ দিচ্ছি। গুগল ড্রাইভে ফাইল শেয়ারের কয়েকটি জনপ্রিয় শেয়ারড সাইটের মধ্যে একটি হলো Gdtot এটির ডোমেইন নেম এক্সটেনশন দেখবেন প্রায় সময় পরিবর্তীত হয়ে থাকে। এইরকম এই ক্যাটাগরির সব সাইটেরই হয়ে থাকে। তো এগুলোতে যখন কোন ব্যক্তি কোন ফাইল আপলোড করে থাকে তখন এগুলোর লিংক থাকে একরকম এবং ঐ লিংকগুলি তারা আমাদের মাঝে শেয়ার করে থাকে। কিন্তু ডোমেইন নেম পরিবর্তনের ফলে সেগুলোর লিংক পরিবর্তীত হয়ে যাওয়ার ফলে যে লিংক শেয়ার করা হয়ে থাকে সেটি আর কাজ করে না।

যেমন উপরের স্ক্রিনশটটি লক্ষ্য করলে বুঝতে পারবেন। শেয়ার করা লিংক থেকে ফাইল ডাউনলোড করতে গিয়ে দেখা যাচ্ছে যে ডাউনলোড করা যাচ্ছে না সাইট ডাউন দেখাচ্ছে। এর কারণ হচ্ছে ডোমেইন নেম এক্সটেনশন পরিবর্তনের কারণে। স্ক্রিনশটে চিহ্নিত এক্সটেনশন (.pl) নেমটি মনে রাখুন।

ডাউনলোড লিংক সমস্যার সমাধানঃ

যদি আপনি কোন ফাইল ডাউনলোড করতে গিয়ে উপরোল্লিখিত সমস্যার সম্মুখীন হয়ে থাকেন তাহলে আপনাকে যা করতে হবে তা হলো উক্ত সাইটটির ডোমেইন নেম বা ওয়েব অ্যাড্রেস লিখে গুগল সার্চে সার্চ করতে হবে। করার পর উপরের স্ক্রিনশটের মত আপনার কাঙ্ক্ষিত অনুসন্ধানকৃত ফলাফল চলে আসবে। এখানে আপনাকে উক্ত সাইটে ভিজিট করতে হবে তাই তার জন্য সাইটের নামের উপর ক্লিক করুন।

সাইটটিতে প্রবেশ করার পর ঠিক উপরের স্ক্রিনশটের মত দেখতে পাবেন। এখানে চিহ্নিত এক্সটেনশন নেমটি লক্ষ্য করুন। আর আগে যে উপরে বলেছিলাম এক্সটেনশন নেমটি মনে রাখতে সেটির সাথে এটি মিলিয়ে দেখুন। কী বুঝলেন দুটির মধ্যে প্রার্থক্য রয়েছে। যার কারণে এই লিংক কাজ করতেছে না, ডাউন দেখাচ্ছে। এখন আপনার কাজ হচ্ছে এই এক্সটেনশন (.sbs) নেমটি ভালো করে দেখে নেওয়া।

আপনাকে এখন যা করতে হবে তা হলো যে লিংকটি কাজ করতেছে না। সেটির সার্চবারে গিয়ে পূর্বের এক্সটেনশন (.pl) নেমটি পরিবর্তন করে নতুন এক্সটেনশন (.sbs) নেমটি বসিয়ে আবার লিংকটিতে ভিজিট করুন।

আর দেখুন উপরের স্ক্রিনশটের মত আপনার কাঙ্ক্ষিত ফাইলটি চলে এসেছে। এখন এটি ডাউনলোড করার উপযোগী হয়ে গিয়েছে। আপনি এখন আপনার ফাইলটি ডাউনলোড করে নিতে পারেন। আর এইভাবেই যদি কখনো কোন সাইটের লিংকের পরিবর্তন হয়ে থাকে তখন আপনি সহজে উপরোল্লিখিত পদ্ধতি অনুসরণ করে ডাউনলোডের সমাধান করে নিতে পারেন।

অভিজ্ঞ ব্যক্তিদের উদ্দেশ্যে কিছু কথা……..
প্রথমে বলে নেই আশা করি আমার কথাগুলি ক্ষমার দৃষ্টিতে দেখবেন। আসলে এইসব ট্রিকস এবং টিপস বিষয়ক ফোরাম সাইট বা ব্লগ গুলি তৈরি করার একমাত্র লক্ষ্য হচ্ছে যার চোখে যেটা সমস্যা হয়ে ধরা দিয়েছে বা সমস্যা মনে হয়েছে এবং সেটার সমাধান খুঁজে পেয়েছে। তারা সেটা অন্যদের সাথে শেয়ার করার জন্য। যার লক্ষ্যে আমরা সকলেই চেষ্টা করি সুযোগ অনুযায়ী তা করার হোক সেটা সহজ বা কঠিন বিষয়। কিন্তু অনেকেই আছেন বিষয়গুলি আগে থেকে জেনে থাকেন এবং বিভিন্ন ধরনের কথা বলে থাকেন নিজেকে অভিজ্ঞ ব্যক্তি হিসেবে জাহির করার জন্য। আমি আপনার উদ্দেশ্যে বলব, আপনি আগে থেকে জেনে থাকলে ভালো কথা এটিকে এড়িয়ে যান। যিনি বিষয়টি জানেন না তার জন্যই মূলত এই টপিকটি। আশা করি বুঝতে পেরেছেন।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।



[ad_2]

Source link

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap