১০ টি বড় শহর সম্পর্কে জেনে নিন কিছু নতুন কিছু। {পর্ব ২}

[ad_1]

আসসালামু আলাইকুম। আশা করি সবাই মহান আল্লাহর রহমতে ভালো আছেন। আজ আমি আপনাদের সাথে বড় ১০ টি শহর নিয়ে আলোচনা করবো। আজ তার দ্বিতীয় পর্ব। তো চলুন শুরু করা যাক।

এর আগে যারা প্রথম পর্ব দেখেন নি তারা এখান থেকে দেখে আসতে পারেন।

বিশ্বের সেরা 10টি শহর অধিক অর্থনৈতিক সুযোগ, আধুনিক অবকাঠামো এবং অন্যান্য সুযোগ-সুবিধা গ্রহণের জন্য বৃহৎ জনসংখ্যা শহরে বসতি স্থাপন করায় নগর কেন্দ্রগুলি বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ছে। এশীয় শহরগুলি বিশেষভাবে উল্লেখযোগ্য বৃদ্ধি রেকর্ড করেছে, এবং বেশিরভাগ বড় শহরগুলি এখন সাংহাই, বেইজিং, ঢাকা, টোকিও, দিল্লি, মুম্বাই, করাচি এবং গুয়াংজু মহাদেশে অবস্থিত। 
 6. টোকিও  –
picked
13.6 মিলিয়ন টোকিও হোনশুর পূর্ব উপকূলে অবস্থিত, যা জাপানের চারটি দ্বীপের মধ্যে বৃহত্তম। শহরটি জাপানের রাজধানী এবং জাপানের 47টি প্রিফেকচারের মধ্যে একটি। শহরটিকে মূলত এডো বলা হত, কিন্তু 1868 সালে জাপানি রাজপরিবার কিয়োটো থেকে চলে যাওয়ার পর নামটি পরিবর্তন করা হয়। টোকিওর মেট্রোপলিসে 13,617,445 জন বাসিন্দা রয়েছে। টোকিও 501 ফরচুন 500 কোম্পানির আবাসস্থল, গ্লোবাল সিটি ইনডেক্সে চতুর্থ স্থানে রয়েছে। টোকিওর বাসিন্দারা প্রায় সকলেই জাপানি এবং একটি চীনা এবং কোরিয়ান সম্প্রদায়। টোকিও বড় কর্পোরেশন এবং আর্থিক প্রতিষ্ঠানগুলির সদর দফতরের আবাসস্থল, এবং উত্পাদন প্রধানত ইয়োকোহামা, চিবা এবং কাওয়াসাকিতে কেন্দ্রীভূত।
 7. মস্কো –
picked
 13.1 মিলিয়ন মস্কো রাশিয়ার বৃহত্তম শহর এবং রাজধানী। মধ্য রাশিয়ার মস্কো নদীর তীরে অবস্থিত, এটি বিশ্বের সবচেয়ে উত্তরের মেগাসিটি। রাশিয়ান সরকারের সদর দফতর হিসাবে মনোনীত হওয়ার আগে শহরটি ছিল রাশিয়ার রাজধানী এবং বেশ কয়েকটি রাজ্যের ক্ষমতার আসন। শহরটি তার উন্নত পাবলিক ট্রান্সপোর্ট নেটওয়ার্ক, বিস্তৃত সবুজ স্থান এবং অত্যাশ্চর্য স্থাপত্যের জন্য পরিচিত।
 8. ম্যানিলা
 picked
12.8 মিলিয়ন ম্যানিলা শহরটি 1571 সালে স্প্যানিয়ার্ডদের দ্বারা প্রথম প্রতিষ্ঠিত হয়েছিল। এই কারণে, শহরটি স্থাপত্য শৈলীর একটি অনন্য মিশ্রণ এবং শত শত বছর আগের অনেক ঐতিহাসিক স্থানের আবাসস্থল। 1905 সালে আমেরিকান স্থপতি এবং শহর পরিকল্পনাবিদ ড্যানিয়েল বার্নহ্যাম দ্বারা শহরটির নকশাটি যত্ন সহকারে পরিকল্পনা করা হয়েছিল। আজ, শহরটি ফিলিপাইনের রাজধানী এবং একটি আলফা গ্লোবাল সিটি হিসাবে নিবন্ধিত। ম্যানিলা ম্যানিলা উপসাগরের তীরে অবস্থিত এবং বন্দরের জন্য বিখ্যাত। শহরটি বন্যা, ভূমিকম্প, সুনামি এবং টাইফুনের মতো প্রাকৃতিক দুর্যোগের জন্য ঝুঁকিপূর্ণ।
9. তিয়ানজিন
picked 12.7 মিলিয়ন তিয়ানজিন শহর চীনের উত্তর উপকূলীয় অঞ্চলে অবস্থিত এবং এখানে 12 মিলিয়নেরও বেশি লোক রয়েছে। সুই রাজবংশের সময় গ্র্যান্ড ক্যানেল খোলার পর তিয়ানজিন একটি বাণিজ্য কেন্দ্র হিসেবে গড়ে ওঠে। শহরটি কিং রাজবংশ এবং চীনের মধ্যে অসাধারণ বৃদ্ধি দেখেছিল এবং 1860 সাল থেকে একটি চুক্তি বন্দর হিসাবে কাজ করেছে। তিয়ানজিন বেইজিংয়ের প্রবেশদ্বারও, এবং ইউরোপীয় স্থাপত্য ঔপনিবেশিক ইতিহাসকে প্রতিফলিত করে। 2014 সালে, শহরের জিডিপি ছিল 1.572 ট্রিলিয়ন ইউয়ান, যার মাথাপিছু জিডিপি ছিল 17,126 মার্কিন ডলার।
10. মুম্বাই
picked 12.4 মিলিয়ন মুম্বাই ভারতীয় উপমহাদেশের পশ্চিম উপকূলে অবস্থিত এবং এর জনসংখ্যা প্রায় 12.4 মিলিয়ন বাসিন্দা। মুম্বাই 17 শতকে ব্রিটিশদের দ্বারা নির্মিত একটি দুর্গকে ঘিরে গড়ে উঠেছিল। এর প্রাকৃতিক বন্দরটি এর বৃদ্ধিকে উত্সাহিত করেছিল এবং 18 শতক পর্যন্ত, মুম্বাই একটি সমৃদ্ধ উত্পাদন খাতের আবাসস্থল ছিল। যে কোন ভারতীয় শহরের বিলিয়নেয়ার এবং কোটিপতিদের মধ্যে সবচেয়ে বেশি জনসংখ্যা মুম্বাইতে। মুম্বাই গুরুত্বপূর্ণ আর্থিক প্রতিষ্ঠান যেমন বম্বে স্টক এক্সচেঞ্জ এবং ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের আবাসস্থল। একটি শিল্প কেন্দ্র হিসাবে, মুম্বাই বলিউড শিল্প এবং মারাঠি চলচ্চিত্র শিল্পের হোস্ট করে।

তো বন্ধুরা এই ছিল মোট দুই পর্বে। সবাইকে ধন্যবাদ। বিদায়।



[ad_2]

Source link

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap