6টি প্রোগ্রামিং ভাষা আপনার শেখা উচিত নয় (এবং এর পরিবর্তে কী শিখতে হবে)

[ad_1]

একটি নতুন প্রোগ্রামিং ভাষা শেখা প্রায়ই একটি গুরুত্বপূর্ণ যাত্রা। আপনি একজন নবাগত বা একজন পাকা প্রোগ্রামার হোন না কেন, আপনি যা শিখবেন তার ক্ষেত্রে আপনি সবসময় সঠিক সিদ্ধান্ত নিতে হবে।

নতুন কিছু শেখা মানে আপনার সময় উৎসর্গ করা। এবং শুধুমাত্র আপনার সময় নয়, আপনার শক্তি এবং আপনার সম্পূর্ণ স্বয়ং। অন্য শর্তে বলি দিতে হয়।

এই ক্ষেত্রে, আপনাকে আপনার গবেষণা করতে হবে এবং আপনি যা শিখতে চান তা নিয়ে ইচ্ছাকৃত হতে হবে। নীচে ছয়টি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ রয়েছে যা শেখার বিষয়ে আপনার বিবেচনা করা উচিত নয়। আমি আপনাকে বলব কেন প্রতিটি ক্ষেত্রে।

What Is Programming? [Beginner's Edition in 2022] - Codingem

পৃথিবী বিকশিত হচ্ছে তাই প্রোগ্রামিং ও হচ্ছে । বিশাল প্রযুক্তি সংস্থাগুলি প্রোগ্রামিং ভাষার বিকাশের জন্য প্রচুর বিনিয়োগ করছে।

এটি বর্তমান ভাষার ত্রুটিগুলি দেখে এবং আরও দক্ষ নতুন ভাষা তৈরি করে করা হয়।

এই বিবর্তনের মূলে রয়েছে অবজেক্টিভ-সি। এটি আইওএস এবং ম্যাকোএসের প্রাথমিক ভাষা ছিল। অ্যাপল তার ত্রুটিগুলি পর্যবেক্ষণ করেছে এবং ভবিষ্যতের জন্য অনুরূপ তবে আরও ভাল কিছু তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে। আর তখনই সুইফটের জন্ম হয়।

সুইফ্ট তৈরি ও চালু করা হয়েছিল WWDC 2014-এ। এটিকে অবজেক্টিভ-সি এর মডেল করা হয়েছে যা এটিকে আরও ভাল সংস্করণ করে। এটি তৈরির পর থেকে, এটি অবজেক্টিভ-সি-এর চেয়ে বেশি ট্র্যাকশন অর্জন করেছে।

অ্যাপল আইওএসের জন্য সুইফটকে পছন্দের ভাষা হিসাবে ঘোষণা করেছে। তারা এটিকে জনপ্রিয় করছে এবং ধীরে ধীরে অবজেক্টিভ-সি এর তুলনায় এর চাহিদা বাড়ছে ।

What to learn instead—Swift

অবজেক্টিভ-সি  ধীরে ধীরে  নিম্নের দিকে ধাবমান  হচ্ছে এমন একটি ভাষা। আপনি সুইফটের সাথে অনেক ভালো আছেন। অ্যাপল তাদের সমস্ত পণ্যে সুইফটকে প্রাথমিক ভাষা করার পরিকল্পনা করেছে।

নিচে সুইফট ওভার অবজেক্টিভ-সি এর সুবিধাগুলি দেখানো একটি চিত্র।

Image credit – google.com

জানুয়ারী 2022 অনুযায়ী TIOBE র‌্যাঙ্কিং অনুযায়ী, জাভা তৃতীয় জনপ্রিয় ভাষা হিসেবে স্থান পেয়েছে।

Image Credit: TIOBE

আপনি যখন একটি নতুন প্রোগ্রামিং ভাষা শেখার কথা ভাবেন তখন কি তৃতীয় হওয়া মানে কিছু? বেশিরভাগেরই উত্তর হবে হ্যাঁ, এই ধরনের র‌্যাঙ্কিংয়ে তৃতীয় হওয়াটা উপেক্ষা করার মতো কিছু নয়।

তবে আসুন আরও সমালোচনামূলকভাবে এর মুখোমুখি হই। যদি এটি বছর আগে হয় উত্তর হ্যাঁ হবে, কিন্তু 2022 হিসাবে, উত্তর সত্যই না. জাভা এখন বুড়ি হয়ে গেছে। এটি যতটা মিষ্টি হোক, চলুন বর্তমান ডিভাদের তাদের সুযোগ দেওয়া যাক। তাদের এটা প্রাপ্য.

জাভার ডাউনসাইডগুলো অনেক আগে থেকেই জানা। নতুন প্রোগ্রামিং ভাষা এই সমস্যার সমাধান করেছে এবং অনেক বেশি দক্ষ।

বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড এর অ্যাপ্লিকেশন ছিল java তে। কিন্তু গুগল কোটলিনের জন্য জাভা বাদ দিচ্ছে। 2019 সালে তারা অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন তৈরির জন্য পছন্দের ভাষা হিসাবে কোটলিনকে ঘোষণা করেছিল ।

What to learn instead—Kotlin or Scala

কোটলিনকে 2019 সালে অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনগুলির জন্য পছন্দের ভাষা হিসাবে ঘোষণা করা একটি ছোট এচিভমেন্ট নয়। এর অর্থ ভবিষ্যতের ভাষা নিয়ে ডেভেলপারদের বিশাল পরিকল্পনা রয়েছে।

আপনি এমন একটি ভাষা শিখতে চান যা ভবিষ্যতের প্রমাণ এবং এর জনপ্রিয়তা ভবিষ্যতে কেবলমাত্র বাড়বে। উল্টোদিকে নয়।

HTML এবং CSS খুবই জনপ্রিয় ভাষা। বেশিরভাগ নতুন প্রোগ্রামাররা অন্ধভাবে এই ভাষাগুলিতে ডুব দেয়। নীচে স্ট্যাক ওভারফ্লো থেকে একটি স্ক্রিনশট রয়েছে যা এই দুটি ভাষার জনপ্রিয়তা দেখাচ্ছে।

Image credit –stackoverflow.com

তারা জাভাস্ক্রিপ্ট থেকে দ্বিতীয় স্থানে রয়েছে। জাভাস্ক্রিপ্টের বিপরীতে, এই ভাষাগুলি শুধুমাত্র ফ্রন্টএন্ড।

দ্বিতীয় র‌্যাঙ্কিং মানে কি এই ভাষাগুলো শেখা উচিত? একেবারে না.

বেশিরভাগ নতুন প্রোগ্রামাররা এই ভাষাগুলিকে তারা শিখে নেওয়া প্রথম ভাষাগুলির মধ্যে বেছে নেয় এবং শেষ পর্যন্ত তাদের সময়ের জন্য সবচেয়ে বেশি পায় না। এটি কারণ তারা তাদের গভীরে যায় এবং বিপুল পরিমাণ সময় বিনিয়োগ করে।

শেখার জন্য একটি প্রোগ্রামিং ভাষা বেছে নেওয়ার সময় বিবেচনা করার সবচেয়ে বড় বিষয় হল আপনি কীভাবে ভাষা ব্যবহার করার পরিকল্পনা করছেন। ব্যবহার মানে আপনি ভাষা দিয়ে কী অর্জন করার পরিকল্পনা করছেন বা ভাষা আয়ত্ত করার পর আপনার উদ্দেশ্য কি।

HTML এবং CSS হল ফ্রন্ট-এন্ড ভাষা। গভীরে যাওয়া এবং সেগুলিতে প্রচুর পরিমাণে সময় বিনিয়োগ করা আপনাকে আপনার সময়ের জন্য সর্বোচ্চ সুবিধা দেয় না।

এই সময়টি এমন একটি ভাষা শেখার জন্য ব্যবহার করা যেতে পারে যা ওয়েব ডেভেলপমেন্টের ক্ষেত্রে আপনাকে আরও ভালভাবে পরিবেশন করতে পারে। একটি ভাষা যার সিনট্যাক্স ব্যাকএন্ডেও ব্যবহার করা যেতে পারে। এমন একটি ভাষা যার সাথে গভীরে যাওয়ার যোগ্য এবং আপনি যে উদ্দেশ্যটি চেয়েছিলেন তা দক্ষতার সাথে পূরণ করতে পারে এবং আপনাকে আরও দিতে পারে৷

What to learn instead—Javascript

যে সকল জনপ্রিয় ওয়েবসাইটগুলি তাদের ফ্রন্ট এন্ড এ জাভাস্ক্রীপ্ট ব্যবহার করে তা নীচে একটি স্ক্রিনশট রয়েছে৷ জাভাস্ক্রিপ্ট নি:সন্দেহে অত্যন্ত উপযোগি যখন এটি ফ্রন্টএন্ডে আসে।

image source = wikipedia

সরাসরি জাভাস্ক্রিপ্টে যাওয়ার তুলনায় এইচটিএমএল এবং সিএসএসের গভীরে যাওয়া একজন নবাগত বা নবীনদের জন্য অনেক সুবিধার হতে পারে না।

এইচটিএমএল এবং সিএসএস এর বেসিকগুলি শেখা ক্ষতি করে না। এটি একটি প্রোগ্রামার উপকৃত হতে পারে। এই ভাষাগুলির সাথে গভীরভাবে যাওয়া ঠিক নয়।  জাভাস্ক্রিপ্ট দিয়ে শুরু করা  অনেক ভাল।

আপনি যখন ব্যাকএন্ডের কথা ভাবেন তখন বেশিরভাগ নতুন ডেভেলপার পিএইচপি শেখার দিকে ধাবিত হয়। ব্যাকএন্ড সহ ওয়েবসাইট তৈরি করার ক্ষেত্রে এটি এইচটিএমএল এবং সিএসএসের সাথে জনপ্রিয় হয়েছে।

পিএইচপি একটি ব্যাকএন্ড বা সার্ভারসাইড ভাষা। অনেক নতুন ডেভেলপার ই এটি শিখতে যায় যখন  সার্ভার-সাইড ভাষা শেখার প্রসঙ্গ আসে কারণ এতে জাভার মতো ভাষার তুলনায় সহজ।

পিএইচপি এর পরিচিত ত্রুটি রয়েছে। উদাহরণস্বরূপ, যেকোনো ভাষায় যতটা স্কেলিং করা সম্ভব, পিএইচপি স্কেল করার জন্য আরও কঠোর পরিশ্রমের প্রয়োজন। কারণ এটি ডায়নামিকভাবে টাইপ করা হয়। প্রেক্ষাপটের উপর নির্ভর করে, কোডের একই অংশ ভিন্নভাবে আচরণ করতে পারে।

এটি আধুনিক সার্ভার-সাইড প্রোগ্রামিং ভাষার সুবিধারও অভাব রয়েছে। আরেকটি নেতিবাচক দিক হল যে আপনি যখন ডেস্কটপ এবং মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট এর কথা ভাবেন তখন এর প্রসঙ্গ ই আসে না।

What to learn instead — Python, Javascript, or Go

পিএইচপি শুধুমাত্র একারনে খারাপ নয় যে এটি ভবিষ্যতের ভাষা নয়। আপনি একটি আধুনিক ভাষা সঙ্গে অনেক বেসি সামনজস্য। এটি জিনিসগুলিকে আরও কঠিন করে তোলে এবং একটি প্রকল্পকে জটিল করতে পারে।

একজন ডেভেলপার হিসাবে, আপনি সর্বোচ্চ লিভারেজ এবং দক্ষতা চান। অন্যথায়, আপনি আপনার বেশিরভাগ সময় ব্যয় করতে পারেন এমন প্রতিবন্ধকতাগুলি ঠিক করতে যা একটি আধুনিক ভাষা দিয়ে নির্বিঘ্নে স্বয়ংক্রিয়ভাবে সংশোধন করা হবে।

পিএইচপি শেখার সময় ব্যয় করা আপনাকে আপনার সময়ের জন্য সর্বাধিক সুবিধা দেবে না। এটি শুধুমাত্র একটি ব্যাকএন্ড ভাষা। ব্যাকএন্ড ব্যতীত অন্যান্য ব্যবহারের জন্য ব্যবহার করতে পারেন এমন আরও আধুনিক ভাষার সাথে আপনার সময় ব্যয় করা আপনার আরও উপকৃত হওয়ার সম্ভাবনা রয়েছে।

 

TIOBE সূচক থেকে, জানুয়ারী 2022 অনুযায়ী C দ্বিতীয় জনপ্রিয় ভাষা হিসাবে স্থান পেয়েছে। এটি পাইথনের পরে দ্বিতীয়।

কিন্তু জনপ্রিয়তার মানে কি এটা ভবিষ্যতের জন্য ভালো? বৈজ্ঞানিক এবং উত্পাদন কারণে, সম্ভবত হ্যাঁ। তবে একটু গভীরে ভাবা  যাক।

2020 সালের মে মাসে, এটি পাইথনকে ছাড়িয়ে এক নম্বর স্থানে উঠেছিল। নিচে ইমেজ আছে

Image Credit: TIOBE Index May 2020

ভবিষ্যতে এটি মূল্যবান হবে কিনা তা নির্ধারণ করতে, 2020 সালে এর হঠাৎ উত্থানের কারণ কী তা আমাদের জানতে হবে। C কেন প্রথম স্থানে উঠে এসেছে তার সম্ভাব্য কারণ সম্পর্কে নীচে TIOBE CEO-এর একটি মন্তব্য রয়েছে।

“Java and C were already very close in April, but this month C surpasses Java again. The last time C was number one was back in 2015. We can only guess why C is number one again. One of the reasons might be the Corona virus. This might sound silly but some programming languages really benefit from this situation. Examples are Python and R in the data sciences area because everybody is searching for an antidote for the virus. But also embedded software languages such as C and C++ are gaining popularity because these are used in software for medical devices.” — Paul Jansen, CEO TIOBE

ঠিক আছে, বুঝেছি. C হল মাইক্রোওয়েভ, ফ্রিজ ইত্যাদির মতো বেশিরভাগ গৃহস্থালির যন্ত্রপাতিতে ব্যবহৃত ভাষা। অন্য কথায়, IoT পরিপক্ক হওয়ার সাথে সাথে এটি একটি প্রত্যাবর্তন করতে পারে।

এখন জনপ্রিয় হওয়ার অর্থ এই নয় যে এটি ভবিষ্যতে জনপ্রিয় হবে। এটা বাতিল করা অত্যন্ত কঠিন। একই সময়ে, এটি প্রধান ত্রুটিগুলি বহন করে যা আধুনিক ভাষাগুলির দ্বারা সমাধান করা হয়েছে।

What to learn instead—Rust or Ruby

হার্ডওয়্যারও পরিবর্তিত হচ্ছে তাই C এর উপস্থিতি সম্পূর্ণরূপে নির্ভর করা যাবে না। আমি বুঝতে পারি এটি বেশিরভাগ ভাষার জননী কিন্তু শীঘ্র বা পরে আমরা এটি থেকে দূরে চলে যাবো।

C++ এর সমস্যার সমাধান করে না এটি শুধুমাত্র এক্সটেনশন যোগ করে। এটি অপ্রয়োজনীয় ওভারহেড তৈরি করে। টেসলা আসলে তাদের অপারেটিং সিস্টেমের জন্য C++ এর চেয়ে C পছন্দ করেছে।

C vs Rust বেশ বিতর্কিত। যাই হোক না কেন, Rust হল একটি আধুনিক ভাষা যা C/C++ এর বাধাগুলি সমাধান করার জন্য ডিজাইন করা হয়েছে এবং অপ্টিমাইজ করা হলে সমানভাবে দ্রুত হবে। এটিতে লাইব্রেরিও রয়েছে যা এটিকে বৈচিত্র্যময় এবং ব্যবহার করা সহজ করে তোলে।

ruby একটি আধুনিক ভাষা। গতি সর্বত্র গুরুত্বপূর্ণ, একটি স্টার্ট-আপ পরিস্থিতিতে এটি আরও বেশি গুরুত্বপূর্ণ। আপনি যদি দ্রুত সরাতে চান তবে রুবি একটি ভাল বিকল্প।

TIOBE সূচকে, C++ চতুর্থ জনপ্রিয় প্রোগ্রামিং ভাষা হিসেবে স্থান পেয়েছে।

ভালো র‌্যাঙ্কিংয়ে কাউকে ভালো চিন্তা না করে ভাষায় ঝাঁপিয়ে পড়া উচিত নয়।

C এর বিপরীতে যা ছোট ডিভাইস, চিকিৎসা ডিভাইস এবং গৃহস্থালীর আইটেমগুলিতে ব্যবহৃত হয়। C++ বেশিরভাগ GUI-ভিত্তিক অ্যাপ তৈরির জন্য ব্যবহৃত হয়। এর মধ্যে রয়েছে ডেস্কটপ অ্যাপ্লিকেশন, ওয়েব ব্রাউজার, গেমস ইত্যাদি।

এটি C++ কে দূর করা সহজ করে তোলে কারণ আরও ভাল আধুনিক ভাষা রয়েছে যা অনেক সহজে এবং আরও দক্ষতার সাথে কাজটি করতে পারে।

What to use instead—Rust or Ruby

মজিলা তাদের ডেস্কটপ অ্যাপ্লিকেশনের জন্য C++ এর ডাউনসাইডে বিরক্ত হওয়ার পরে Rust তৈরি করেছিল।

তারা এমন একটি ভাষা তৈরি করেছে যা ডেস্কটপ অ্যাপ্লিকেশন তৈরির ক্ষেত্রে তারা যে সমস্যার সম্মুখীন হয়েছিল তার সমাধান করবে।

এটির সৃষ্টির পর থেকে, Rust এর জনপ্রিয়তা ক্রমশ বেড়েছে এবং আরও প্রোগ্রামাররা এটিকে ভালোবেসে এবং গ্রহণ করছে। সংক্ষেপে, এটি C++ এর খারাপ দিকগুলিকে সম্বোধন করে এবং এটি একটি আধুনিক ভাষা

C++ vs Rust বিতর্কিত হতে পারে কিন্তু যখন এটি পৃথক ভাষা এবং ভবিষ্যত প্রক্ষেপণের ক্ষেত্রে আসে, তখন C++ এর উপর Rust-এর উপরে রয়েছে।

Rust বা Ruby – দুটিই এমন ভাষা যেগুলির প্রতিযোগিতা কম হলেও বেতন সবচেয়ে বেশি। কোডিং নোমাডস থেকে, রুবি হল সর্বোচ্চ অর্থ প্রদানকারী প্রোগ্রামিং ভাষা। এটি ইনডিড এবং গ্লাসডোর থেকে প্রাপ্ত গড় থেকে।

 

পুরো আর্টিকেলটি পড়ার জন্য ধন্যবাদ । এখানে শুধুমাত্র আমার ব্যাক্তিগত মতামত বলা হয়েছে  এবং এখানে জনপ্রিয় কিছূ প্রোগ্রামিং ল্যাংগুয়েজ নিয়ে সমালোচনা করা হয়েছে । কারো যদি দ্বিমত থাকে জানাতে পারেন কিন্তু খারাপ মন্তব্য করবেন না।

ভালো লাগলে আমার ওয়েবসাইট টি ভিজিট করুন – develosbd.com

information source – develosbd.com

6 Programming Languages You Should Not Learn(and its alternate)

Artificial intelligence | what is artificial intelligence 

 

 



[ad_2]

Source link

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap