CTR কী? গুগল এডসেন্সের সিটিআর (CTR) কি?

CTR কী? গুগল এডসেন্সের সিটিআর (CTR) কি? Click Through Rate এর সংক্ষিপ্ত রূপ CTR. What is ctr in Bengali. CTR ki? Google adsense ctr ki?
ডিজিটাল মার্কেটিং এর ক্ষেত্রে সিটিআর (CTR) একটি গুরুত্বপূর্ণ টার্ম বা টপিক। CTR Publishers (প্রকাশক) ও Advertisers( বিজ্ঞাপনদাতা ) দুজনের জন্যই অনেক গুরুত্ব বহণ করে।
বিজ্ঞাপনদাতাদের ভূমিকা হ’ল বিজ্ঞাপনের আকর্ষনীয় গ্রাফিক্স বা বিক্রয় লাইন তৈরি করা; যাতে বেশি বেশি সিটিআর পাওয়া যায় এবং প্রকাশকদের কাজ হল এমনভাবে বিজ্ঞাপনটি রাখা, যেন সিটিআর বাড়ে।
আমি অনেক সোস্যাল মিডিয়ায় মানুষকে প্রশ্ন করতে দেখলাম, সিটিআর (Click through rate) কি? তাই আমি বিশ্বাসকরি িএই পোস্টটি অনেকের কাজে আসবে।
ব্লগার / প্রকাশকের কাছে সিটিআর (CTR) অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয় হওয়ার কারণ এটি তাদের আয় বৃদ্ধি করে ও বিজ্ঞাপণদাতাদের ধরে রাখতে সাহায্য করে।
আপনার ব্লগের মাধ্যমে যদি ভালো মানের Click Through Rate ( CTR ) দিতে ব্যার্থ হন তবে আপনার ব্লগে লোকে বিজ্ঞাপন দিবে না।
সুতরাং চলুন আমরা CTR (Click Through Rate) এর সকল বিষয় জেনে নিই।

CTR কী? What is ctr in Bengali.

CTR পূর্ণরূপ হল Click Through Rate. সহজ ভাষায় CTR হল আপনার সাইটে মোট দেখানে বিজ্ঞাপণের বিপরীতে কতগুলো বিজ্ঞাপনে ক্লিক করা হয়েছে।

What is ctr in Bengali.
What is ctr in Bengali.

আরো সহজ করে বললে, আপনার সাইট ভিজিটের সময় সকল ইউজারের সামনে কতগুলো বিজ্ঞাপণ এসেছিলো; এবং তারা কতটির উপর ক্লিক করেছে দিয়ে ভাগ করলে সিটিআর (CTR) পাওয়া যায়।

  • CTR = বিজ্ঞাপনে ক্লিকের সংখ্যা / বিজ্ঞাপণের ইমপ্রেশন

বিঃদ্র: গুগল এডসেন্সের সিটিআর (CTR) হিসাব করা হয় শতাংশে, তাই আসল সমীকরণ হল:-

  • CTR% = বিজ্ঞাপনে ক্লিকের সংখ্যা *১০০ / বিজ্ঞাপণের ইমপ্রেশন

উদাহরণ: আপনার সাইটে ৫০ জন ভিজিটরের সামনে ১০০টি বিজ্ঞাপন দেখানো হল, এর ভিতর থেকে ৩ জন ইউজার ৫টি বিজ্ঞাপণের উপর ক্লিক করল; তাহলে আপনার সিটিআর হল ৫%।
এখানে কতজন ভিজির ছিল সেটা বিষয় না; আসল কথা হল কতটি বিজ্ঞাপণ ইউজারদের সামনে এসেছিল এবং কতটিতে ইউজাররা ক্লিক করেছিল।
নোট: আপনি যদি আপনার সাইটের সিটিআর ( CTR ) বাড়াতে চান তবে, বিজ্ঞাপণগুলো ওয়েবসাইটের এমন জায়গায় স্থাপণ করুন; যাতে সহজে ভিজিটর দেখতে পায় ও সহজে ক্লিক করতে পারে।
বর্তমানের সবচেয়ে সাধারণ প্রশ্ন, ভালো সিটিআর কত? আমার সাইটে,

সিটিআর ভালো কিন্তু আমার এডসেন্স আয় এত কম কেন?

গুগলের এডসেন্সের ক্ষেত্রে সবচেয়ে সত্য কথা হল, সিটিআরের উপর ভিত্তি করে আয় কমবেশি হয় না। অর্থাৎ আপনার সিটিআর ভালো না খারাপ তাতে আয়ের কোনো পার্থক্য হবে না।
আপনি কোন কিওয়ার্ডের উপর কাজ করছেন তার উপর এডসেন্স আয় নির্ভর করে।
অনেকসময় দেখা যায়, ১০০ টি ক্লিকে যে আয় হয়, তারচেয়ে ১ টি ক্লিকে বেশি আয় হচ্ছে।
আমার দুটি ওয়েবসাইট আছে, protibad.com এবং job.protibad.com এই দুটের তুলনা করলে দেখা যায়; Job.protibad.com এর সিটিআর বেশি কিন্তু আয় protibad.comএর থেকে কম হয়। কারণ জব সাইটের কিওয়ার্ডের PPC কম।
তাই এটা ভাববেন না, বেশি বা ভালো সিটিআর মানে ভালো আয় হবে। আপনার সাইট যে নিসের সেই নিসের বিজ্ঞাপনের PPC (Pay Per Click) কত, তার উপর আপনার আয় নির্ভর করে।
আমার protibad.comহচ্ছে ব্লগিং এবং ডিজিটাল মার্কেটিং বিষয়ের উপর, তাই এখানে ডিজিটাল মার্কেটিং রিলেডেট বিজ্ঞাপন শো (show) হয়। বর্তমানে এসব বিজ্ঞাপানের PPC $0.0৫ এর আশেপাশে থাকে।
কিন্তু job.protibad.com সাইটগুলোয় যে বিজ্ঞাপন শো হয় তার পিপিসি সাধারণত ০.০১-০.০২ ডলারের মধ্যে থাকে।
তাহলে আমরা দেখলাম জবসাইটের (job.protibad.com) ৫টি ক্লিকে যে আয় হবে, ডিজিটাল মার্কেটিং সাইটে (protibad.com) ১ ক্লিকে সেই টাকা আয় হবে।
একারণেই সিটিআর বেশি হওয়ার পরও আয় কম হয়।

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap