IEDCR-এর পূর্ণরুপ কি?

IEDCR- এর পূর্ণরুপ Institute of Epidemiology, Diseases Control and Research.

IEDCR’র পূর্ণরূপ Institute of Epidemiology Disease Control and Research। স্বাস্থ্য মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ সরকারের একটি রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (IEDCR)। যা ১৯৪৭ সালে ভারত ভাগের সময় ভারতের কেন্দ্রীয় ম্যালেরিয়া ইনস্টিটিউট থেকে আলাদা হয়ে ১৯৫৪ সালে ঢাকায় কার্যক্রম শুরু করে। ১৯৭৬ সালে একটি বিলের মাধ্যমে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট নামে প্রতিষ্ঠিত হয়। | ১৯৮৭ সালে এটি পূর্ণাঙ্গ স্বাধীন প্রতিষ্ঠান হিসেবে কার্যক্রম শুরু করে।

IEDCR-এর পূর্ণরুপ কি

IEDCR এর পূর্ণরূপ হল Institute of Epidemiology, Disease Control and Research. যা বাংলাদেশ সরকার গবেষণা ইনস্টিটিউট এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশের মহামারী ও সংক্রামক রোগের পাশাপাশি রোগ নিয়ন্ত্রণের জন্য গবেষণা করে থাকে। সংগঠনের প্রধান হলেন Meerjady Sabrina Flora.

IEDCR কি

IEDCR এর বাংলা অর্থ হলো “রোগতত্ব , রোগনিয়ন্ত্রন ও গবেষণা ইনসস্টিটিউট”। আইইডিসিআর বাংলাদেশ সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের আওতাধীন একটি গবেষণা প্রতিষ্ঠান যা মহামারী ও সংক্রামক ব্যাধি সম্পর্কিত গবেষণা ও রোগ নিয়ন্ত্রণ নিয়ে কাজ করে থাকে। এটি ১৯৭৬ সালে বাংলাদেশের সংসদের একটি বিল পাশের মাধ্যমে প্রতিষ্ঠিত হয়েছে। আইইডিসিআর মহামারী ও সংক্রামক রোগ গবেষণার জন্য একটি ইনস্টিটিউট প্রতিষ্ঠার পাশাপাশি মূলত রোগ নিয়ন্ত্রণের কার্যক্রম পরিচালনার সাথে জড়িত।

পূর্বে এটি Malaria Institute of East Pakistan (MIEP) নামে পরিচিত ছিল। পূর্ব পাকিস্তানের কেন্দ্রীয় ম্যালেরিয়া ইনস্টিটিউটকে ১৯৪৭ সালে সেন্ট্রাল ম্যালেরিয়া ইনস্টিটিউট অফ ইন্ডিয়া CMII) থেকে দ্বিখণ্ডিত করা হয়েছিল।

IEDCR এর চারটি বিভাগীয় গবেষণাগার নাম হলো:

  • ভাইরাস বিদ্যা
  • মেডিকেল কীটতত্ত্ব
  • অণুজীব বিদ্যা
  • প্রাণী সংক্রামক রোগ

IEDCR যেসকল রোগের নজরদার করে তা হলো: কলেরা, রোটা ভাইরাস ও ইন্টাসাসেপশন, অসংক্রামক ব্যাধি, ইনফ্লুয়েঞ্জা, নিপাহ ভাইরাস, ডেঙ্গু, এনথ্রাক্স, অ্যান্টি মাইক্রোবায়াল রেজিস্ট্যান্স, লেপ্টোস্পাইরোসিস, খাদ্যবাহিত রোগ, শ্বাসতন্ত্রের রোগ, আকস্মিক মস্তিষ্ক ও মেরুরজ্জু প্রদাহ ইত্যাদি।

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap