Top 15 ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস ও কিছু বাংলাদেশী ফ্রিল্যান্সিং সাইট

১৫টি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস ও কিছু বাংলাদেশী ফ্রিল্যান্সিং সাইটের তালিকা দেয়া হল। আপনি যদি ফ্রিল্যান্সিং করার জন্য ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস খুজছেন…
ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস এর অভাবে নেই। শুধু দরকার ভালোভাবে কাজ শেখা ও পছন্দমতো যে কোনো ২ বা ৩টি মার্কেটপ্লেসে কাজ করা।
অনলাইনে ইনকাম করতে চাইলে ফ্রিল্যান্সিং শুরু করতে পারেন। এখান থেকে দ্রুত অনেক টাকা আয় করা যায়।

ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস কি

ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস হল এমন একটি অনলাইন প্লাটফরম যেখানে এসে বায়ার/ক্লায়েন্ট কাজ করিয়ে নেয় ও ফ্রিল্যান্সররা কাজ করে দিয়ে টাকা আয় করে।
মার্কেটপ্লেসের অনেক ধরন আছে। যেমন: বাংলাদেশি, ইন্টান্যাশনাল ইত্যাদি। আমি রিকমেন্ড করি যেকোনো ইন্টারন্যাশনাল ফ্রিল্যান্সিং মার্কেটে কাজ করুন।

তবে কিছু বাংলাদেশী ফ্রিল্যান্সিং সাইটের নাম শেয়ার করব। যাতে করে আপনি চাইলেই কাজ করতে পারেন।
কাজ করার জন্য আপনাকে দক্ষতা বাড়াতে হবে; শুধু শুধু সব ফ্রিল্যান্সিং মার্কেটে একাউন্ট খুলে লাভ হবে না।

সূচিপত্রঃ ১৫টি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসের নাম

  • ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস
    • Fiverr
    • Upwork
    • Freelancer
    • People Per Hour
    • Guru
    • Toptal
    • 99designs
    • We Work Remotely
    • Dribbble
    • Twago
    • ClearVoice
  • বাংলাদেশী ফ্রিল্যান্সিং সাইট
    • বিল্যান্সার
    • স্বাধীন কাজ

আমি এখানে ১৫টি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসের কাজের ধরন ও পেমেন্ট সিস্টেম নিয়ে আলোচনা করব। এবং আপনার পেশা অনুযায়ী মার্কেটপ্লেস পছন্দ করতে পারার জন্য পড়ুন।

Fiverr

ফাইভার মার্কেটপ্লেসের জনপ্রিয়তা দিন দিন বৃদ্ধি পাচ্ছে; কারণ ফাইভারে সহজেই একাউন্ট করা যায়। ফাইভারের আরেকটি বড় সুবিধা গিগ সিস্টেম। এখানে কাজের জন্য আবেদন করতে হয় না।
তাই ফ্রিল্যান্সারদের সময় নষ্ট হয় না; এজন্য প্রায় সকল ফ্রিল্যান্সর এখানেই একাউন্ট খোলেন।

ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস fiverr
fiverr

ফাইভারে ৫ডলার থেকে শুরু করে ১০০০+ ডলারের গিগ পাওয়া যায়। অনেকে ফাইভারকে ৫ ডলারের মার্কেট বলে থাকে। ফাইভারে যেমন ৫ ডলারেও কাজ পাওয়া যায় তেমন ৫ হাজার ডলারের কাজও আছে।

Upwork

আপওয়ার্ক হল বিশ্বের বৃহত্তম ফ্রিল্যান্স মার্কেটপ্লেস যেখানে 12 মিলিয়নেরও বেশি নিবন্ধিত ফ্রিল্যান্সার এবং প্রায় 5 মিলিয়ন নিবন্ধিত ক্লায়েন্ট রয়েছে।

ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস
Upwork

Microsoft, Airbnb এবং GE কোম্পানীগুলো তাদের কাজের জন্য আপওয়ার্ক ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস ব্যবহার করে। আপনি ওয়েবডিজাইন, ইথিক্যাল হ্যাকিং, গ্রাফিক্স ডিজাইনের মতো কাজগুলো করতে পারেন।
Upwork -সাধারণত যারা বড় বড় কাজ করতে চান তাদের জন্য। এখানে প্রজেক্ট বেস ও ঘন্টাচুক্তি দুই ধরনের কাজই পাওয়া যায়।
আপওয়ার্কের প্ল্যাটফর্মে কিছু আশ্চর্যজনক ইন্টারেক্টিভ বৈশিষ্ট্য রয়েছে যা নিয়োগকারী এবং ফ্রিল্যান্সারদের স্বচ্ছতা এবং স্বচ্ছতা নিশ্চিত করে এর অনলাইন চ্যাট এবং ভিডিও কল সিস্টেমের মাধ্যমে সহজে যোগাযোগ করতে দেয়।

Freelancer

এই ওয়েবসাইটটি ছোট ব্যবসার জন্য সেরা যাদের ওয়েবসাইট ডেভেলপমেন্ট, লোগো ডিজাইনিং, লেখা এবং বিপণন সম্পর্কিত যেকোনো বিষয়ে প্রতিভা এবং সাহায্যের প্রয়োজন।
তাদের ক্লায়েন্ট তালিকায় বড় ব্র্যান্ডের নাম রয়েছে যাদের সাথে অনেক লোক কাজ করতে চায় যেমন ইন্টেল, মাইক্রোসফ্ট এবং বোয়িং।
ফ্রিল্যান্সার ওয়েবসাইটটি ব্যবহার করা খুব সহজ, এছাড়াও তাদের সাথে সাইন আপ করাও খুব সহজ এবং সোজা।
আপনাকে কেবল পূর্ববর্তী কাজের উদাহরণ আপলোড করতে হবে, কাজের জন্য বিড করতে হবে এবং এর পরে, আপনি নিয়োগকারী নিয়োগকারীদের সাথে চ্যাট করতে পারেন।
সবচেয়ে ভালো জিনিস হল সাইন আপ করার জন্য আপনাকে কিছু দিতে হবে না, এছাড়াও আপনাকে তাদের সাথে যোগ দেওয়ার জন্য একটি ইন্টারভিউ বা পরীক্ষা পাস করতে হবে না।
Freelancer মার্কেটপ্লেসের সবচেয়ে বড় সুবিধা কনটেস্ট সুবিধা। আপনি একাউন্ট করেই কন্টেস্ট প্রোগ্রামে যোগ দিতে পারেন। এবং প্রতিযোগীতা করে জিতলে পুরষ্কার পাবেন। নতুনদের জন্য এটি একটি বিশাল সুযোগ।
তাদের 17,000,000 নিবন্ধিত ব্যবহারকারী এবং 10,000,000 প্রকল্প রয়েছে যা তারা পোস্ট করেছে।
তারা 240 টিরও বেশি দেশে মানুষের সেবা করছে এবং 15 বছরেরও বেশি সময় ধরে এই শিল্পে রয়েছে। অতএব, এটি অর্থপ্রদান, কাজ এবং ব্র্যান্ডের ক্ষেত্রে একটি সম্পূর্ণ নির্ভরযোগ্য ওয়েবসাইট।

People Per Hour ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস

People per hour একটি বিশাল এবং সেরা ফ্রিল্যান্স মার্কেটপ্লেসগুলির মধ্যে একটি কারণ এখানে আপনি অডিও, ভিডিও, ওয়েব ডেভেলপমেন্ট, ওয়েব ডিজাইন, মোবাইল ডেভেলপমেন্ট, সোশ্যাল মিডিয়া ইত্যাদিসহ আরো অনেক ক্যাটাগরি আছে। এই প্ল্যাটফর্মে, লোকেরা 1 মিলিয়ন ব্যবসার মাধ্যমে £130 মিলিয়নের বেশি আয় করেছে।

ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস eople Per Hour
eople Per Hour

উপরন্তু, পিপল পার আওয়ারে অনেক ক্যাটাগরি, এবং এর সু-পরিকল্পিত প্রজেক্ট রাইটিং টুল কোম্পানিগুলিকে তাদের কী সহায়তা প্রয়োজন তা জিজ্ঞাসা করে সাহায্য করে।
ফ্রিল্যান্সারদের সাথে যুক্ত ও যোগাযোগ করতে AI ব্যবহার করে।
তাদের নিয়োগের প্রক্রিয়া খুবই নমনীয় এবং তাদের দামও সাশ্রয়ী। আপনার প্রোফাইল তৈরি করার জন্য, প্রথমে, আপনাকে একটি অনলাইন আবেদন পূরণ করতে হবে যা একটি মডারেশন টিম দ্বারা পর্যালোচনা করা হয় যাতে তারা সেরা ফ্রিল্যান্সারদের নিয়োগ করে।
এপ্রুভাল পাওয়া একটু কস্টের ও ঝামেলার।

Guru ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস

গুরুর ফ্রিল্যান্সিং প্ল্যাটফর্মটি সারা বিশ্ব থেকে পেশাদার ফ্রিল্যান্সারদের খুঁজে পেতে এবং সহজে কোম্পানিগুলি হায়ার করতে পারে তার জন্য ডিজাইন করা হয়েছে।

ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস Guru ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস
guru

উপরন্তু, এটি একটি নমনীয় এবং খরচ-কার্যকর প্ল্যাটফর্ম এবং লোকেদের বিভিন্ন ধরণের কাজের ফ্রিল্যান্সারদের নিয়োগ করতে দেয়।
গুরুর 3 মিলিয়নেরও বেশি যাচাইকৃত ফ্রিল্যান্সার রয়েছে যারা খাঁটি কাজ খুঁজে পেতে সহায়তা করে। এটি নতুনদের জন্য সেরা ফ্রিল্যান্স ওয়েবসাইটগুলির মধ্যে একটি কারণ এটি অর্থ প্রদানের ক্ষেত্রে নমনীয়।

Toptal – Freelancing marketplace

আপনি বিশেষজ্ঞ Tech ফ্রিল্যান্সার প্রয়োজন? কোড করতে পারে এমন কাউকে দরকার?
ওয়েব ডেভেলপমেন্ট এবং ওয়েব ডিজাইন সম্পর্কে লিখতে পারেন এমন কেউ?

ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস Toptal - Freelancing marketplace
Toptal – Freelancing marketplace

Toptal হল একটি অনন্য নিয়োগের প্ল্যাটফর্ম যা আপনাকে এমন ব্যক্তি খুঁজে পেতে সাহায্য করে যা অবশেষে আপনার দলের একটি অংশ হয়ে উঠবে!
কাজের জন্য একজন ভালো মানুষ খোঁজার প্রক্রিয়াটি এতটাই বিশ্বস্ত যে আপনি এই প্ল্যাটফর্মটি আগে ব্যবহার না করার জন্য নিজেই অবাক হয়ে যাবেন। Toptal যেকোনো ডিজাইন পরিবেশ বা ওয়েব, মোবাইল বা ডেস্কটপ প্রযুক্তির জন্য সর্বোচ্চ ফ্রিল্যান্স প্রযুক্তি প্রতিভা প্রদান করে।

99designs – গ্রাফিক্স ডিজাইন ফ্রিল্যান্সিং মার্কেট

9designs
9designs

99designs মূলত তৈরি করা হয়েছে ডিজাইনারদের জন্য। এখানে আপনি কোনো ডিজাইন করে সাবমিট করতে পারেন। সেখান থেকে বিক্রি হলে আপনি কমিশন পাবেন।
আপনি প্রজেক্টবেস কাজও এখানে পাবেন। অনেক কোম্পানী তাদের কাজের জন্য এখান থেকে ফ্রিল্যান্সর হায়ার করে থাকে।

We Work Remotely

ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস :We Work Remotely
We Work Remotely

একজন ফ্রিল্যান্সার হিসাবে, চাকরি খোঁজার ক্ষেত্রে আপনার কাছে প্রচুর বিকল্প রয়েছে। উই ওয়ার্ক রিমোটলি আরেকটি যেটি প্রচুর প্রোগ্রামিং, ডিজাইন, কপিরাইটিং, মার্কেটিং, সেলস এবং অন্যান্য কাজ অফার করে।
এমনকি আপনি তাদের নিউজলেটারে আবেদন করতে পারেন, আপনি যে বিভাগে সবচেয়ে বেশি আগ্রহী তা চিহ্নিত করে এবং নতুন চাকরি সরাসরি আপনার ইনবক্সে পৌঁছে দিতে পারেন।
তাছাড়া, আপনি নতুন কী তা দেখতে পৃষ্ঠাটি ব্রাউজ করতে পারেন বা আপনার দক্ষতার সাথে সবচেয়ে উপযুক্ত বিভাগ বেছে নিতে পারেন। আপনি ফুল-টাইম এবং চুক্তির সুযোগগুলিও অনুসন্ধান করতে পারেন।
উই ওয়ার্ক রিমোটলি এটির কাজের সংরক্ষণাগারও প্রায়শই আপডেট করে, তাই আরও কিছুর জন্য প্রায়শই ফিরে দেখুন (অথবা নিউজলেটারগুলি গ্রহণ করা উপভোগ করুন এবং তাদের আপনার জন্য কাজটি করতে দিন)।

Dribbble – জনপ্রিয় মার্কেটপ্লেস

ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস : Dribbble - জনপ্রিয় মার্কেটপ্লেস

সংক্ষেপে, Dribbble হল একটি বিশাল ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস যেখানে সারা বিশ্ব থেকে ডিজাইনার এবং ক্রিয়েটিভরা তাদের মাস্টারপিস শেয়ার করে।
পাশাপাশি, Dribbble দারুণ সুযোগে পূর্ণ একটি চাকরির বোর্ড যোগ করার সিদ্ধান্ত নিয়েছে। আপনি যদি বিশেষভাবে ডিজাইনের কাজ খুঁজছেন, আপনি ড্রিবলে অনেক খুঁজে পেতে পারেন। আপনি গ্রাফিক্স, মোবাইল এবং ওয়েব ডিজাইনার, ইলাস্ট্রেটর, অ্যানিমেটর এবং ব্র্যান্ড ডিজাইনারের মতো বিশেষত্ব দ্বারা ব্রাউজ করতে পারেন।
এছাড়াও, আপনি অবস্থান চয়ন করতে পারেন, দূরবর্তী কাজগুলি পরীক্ষা করতে পারেন, সেইসাথে ফুল-টাইম চাকরিও করতে পারেন। সবার কাছে আপনার কাজ পৌছে দিতে ভালো কিওয়ার্ড ব্যবহার করে কাজ আপলোড করুন।
জানিয়ে রাখা ভালো, Dribbble একটি সোস্যাল মিডিয়া প্লাটফরম এর পাশাপাশি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসও বটে। যে যেভাবে ব্যবহার করতে চায়, করতে পারে।

Twago

ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস Twago
Twago

যেহেতু আমরা অনলাইনে ফ্রিল্যান্সার এবং নিয়োগকর্তাদের জন্য সবচেয়ে বড় এবং সর্বাধিক পরিচিত মার্কেটপ্লেসগুলির কথা বলছি, আমাদের Twago অন্তর্ভুক্ত করা উচিত, যা ইউরোপীয় বাজারের জন্য সেরা বিকল্পগুলির মধ্যে একটি।
আপনি লেখা, ডিজাইন, প্রোগ্রামিং, অনলাইন মার্কেটিং এবং আরও অনেক কিছুতে নতুন এবং বিশেষজ্ঞদের খুঁজে পেতে পারেন। আবার এখান থেকে ভালো ক্লাইন্টও পাবেন। আপনার কাজ পছন্দ হরে তারা বারবার আপনাকে হায়ার করবে।

ClearVoice

ClearVoice মূলত তাদের জন্য যারা ক্রিয়েটিভ কাজ করতে পছন্দ করে। আপনি একজন কন্টেন্ট ক্রিয়টর যেমন: আর্টিকেল রাইটার, ভয়েজ ওভার , শর্টভিডিও ইত্যদি প্রজেক্ট পাবেন।
ফ্রিল্যান্সাররা বিনামূল্যে যোগদান করতে পারে এবং তাদের সেরা কাজটি প্রদর্শন করতে পারে।
সাইটটি একটি বিনামূল্যের সিভি পোর্টফোলিও প্রদান করে, যা আপনাকে আপনার আগের কাজের উপর ভিত্তি করে নতুন কাজ পেতে সুযোগ করে দেয়। আপনি পোর্টফোলিওটি কাস্টমাইজ করতে পারেন এবং প্রফেশনাল লুক দিতে পারেন।

বাংলাদেশী ফ্রিল্যান্সিং সাইট

বাংলাদেশে ফ্রিল্যান্সিং পেশার চাহিদা বাড়ছে। মানুষ আগের তুলনায় এখন ফ্রিল্যানং করতে অনেক আগ্রহী। তাই তৈরি হচ্ছে বাংলাদেশী ফ্রিল্যান্সিং সাইট।
বাংলাদেশী ফ্রিল্যান্সিং সাইটগুলো যদিও তেমন পরিচিত নয়; তবুও লোকাল মার্কেটের মানুষ কাজ করছে। আপনি যদি বাংলাদেশের ভিতরে কাজ করতে চান তাহলে বাংলাদেশী ফ্রিল্যান্সিং সাইটগুলোতে যোগ দিতে পারেন।

বিল্যান্সার

বাংলাদেশী ফ্রিল্যান্সিং সাইট বিল্যান্সার
বিল্যান্সার

বিল্যান্সার প্রথম বাংলাদেশী ফ্রিল্যান্সিং সাইট। বিল্যান্সের বেশিরভাগ ফ্রিল্যান্সর ও ক্লায়েন্ট বাংলাদেশি।
বিল্যান্সর ফ্রিল্যান্সিং মার্কেটটি বৈশ্বিক বাজার ধরার চেষ্টা করছে। আপনিও এখানে একাউন্ট খুলে রাখতে পারেন। গ্লোবাল বা বিদেশি ক্লাইন্ট আসা শুরু করলে; আপনার প্রফাইল সবচেয়ে এগিয়ে থাকবে।
ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসটি থেকে পেপ্যাল, বিকাশ ও মাস্টারকার্ডের মাধ্যমে পেমেন্ট নেয়া যায়। তাই এখানে পেমেন্ট নেয়ায় কোনো ঝামেলা নেই।

স্বাধীন কাজ

স্বাধীন কাজ ডট কম বাংলাদেশী ফ্রিল্যান্সিং সাইট; এটা মূলত বাংলাদেশীদের তার্গেট করে তৈরি করা। এখানে প্রজেক্টভিত্তিক লোকাল/দেশীয় কাজ পাওয়া যায়।

বাংলাদেশী ফ্রিল্যান্সিং সাইট: স্বাধীন কাজ
স্বাধীন কাজ

এখানে আপনি একটি অ্যাকাউন্ট খুলে কাজ করতে পারবেন। এখান থেকে আপনি বিকাশ এ পেমেন্ট পাবেন।
 

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap