মহানবি (স)-এর স্ত্রীদের সাথে সবোচ্চ ও সুন্দর ব্যবহারসমূহ [পব ১]

[ad_1]

স্ত্রীদের সাথে মহানবি (স) এর সবোত্তম ও সুন্দর আচরণ (পব–১)

স্ত্রীদের সাথে কীরুপ আচরণ করতেন মহানবি (স)? আমাদের কীরুপ আচরণ করা উচিত??- এরকম অনেক প্রশ্ন মানুষের মাঝে ঘুরছে । এধরনের প্রশ্নের সমাধান পাবেন আজকের আটিকেলটি পঠনের মাধ্যমে । তো চলুন জেনে নেওয়া যাক হাদিসের আলোকে রাসুল (স) কেমন আচরণ করতেন স্ত্রীদের সাথে । এই হাদিসগুলো বাংলাদেশের “কুরআন হাদীস রিসাচ সেন্টার” কতৃক প্রকাশিত হয়েছে ।

স্ত্রীর সাথে উত্তম আচরণের নমুনা ::

ক্রমিক নং ১ :: স্ত্রীদের সংক্ষিপ্ত নামে ডাকা

রাসুল (স) আদর করে স্ত্রীদের সংক্ষিপ্ত নামে ডাকতেন এবং এমন কথা বলতেন যাতে তাঁর হৃদয়ে আনন্দ প্রবেশ করে । মহানবি (স) স্ত্রী আয়িশা (রা) বলেন; হে আয়িশ ! জিব্রাঈল এই মাত্র তোমাকে সালাম দিয়ে গেল । (বুখারি ও মুসলিম)

এখানে মহানবি (স) তাঁর স্ত্রী আয়িশা (রা) কে সংক্ষিপ্তভাবে আয়িশ বলে ডেকেছেন ।

ক্রমিক নং ২ :: মসজিদে যাওয়ার আগে স্ত্রীকে চুমু দেওয়া

আয়িশা (রা) বলেন ; নিশ্চয় রাসুল (স) তাঁর কোন এক স্ত্রীকে চুমু দিয়ে ওযু না করেই নামাযের জন্য মসজিদের দিকে বের হয়ে যেতেন । (আবু দাউদ ও তিরমিযী)

ক্রমিক ৩ :: একই স্থানে মুখ রেখে পানাহার

আয়িশা (রা) বলেন; আমি ঋতুস্রাবের অবস্থায় কিছু পান করে রাসুল (স) কে দিতাম,আর তিনি আমার মুখ রাখার স্থানে মুখ রেখে পান করতেন । এবং আমি হাঁড়ের গোশত খেয়ে শেষ করলে তিনি তা গ্রহণ করে আমার মুখ লাগানোর স্থানেই মুখ লাগাতেন ও গোশত ছাড়িয়ে দিতেন । (সহিহ মুসলিম)

ক্রমিক ৪ :: ঘোড়ার আবার ডানাও হয়?

হযরত আয়িশা (রা) থেকে বণিত । তিনি বলেন, একবার রাসুল (স) তাবুক বা হুনাইন যুদ্ধ হতে প্রত্যাবতন করেন । হযরত আয়িশার গৃহে পদা ঝোলানো ছিল । (যার ভিতরে তাঁর পুতুল ও খেলনা সামগ্রী ছিল) হঠাৎ তীব্র বাতাসে পদা একাংশ সরে গেল । মহানবি (স) ভিতরের দৃশ্য দেখে বললেন,এগুলো কী আয়িশা !
উত্তরে তিনি বললেন, এগুলো আমার খেলনা । এগুলো দিয়ে আমি খেলা করি । খেলনাগুলোর মাঝে দুই টুকরা কাপড় দিয়ে তৈরি ডানাবিশিষ্ট একটি ঘোড়া ছিল । রাসুল (স) বললেন,ওটা কী আয়িশা ! উত্তরে বললেন, ওটা ঘোড়া । রসিকতা করে মহানবি (স) বললেন, ঘোড়ার আবার ডানাও হয়? তিনি জবাবে বললেন, শুনেন নি যে, সুলায়মান (আ) এর দুই ডানা বিশিষ্ট একটি ঘোড়া ছিল যার সাহায্যে ঘোড়া উড়াল দিত । আয়িশা (রা) উল্লেখ করেন, আমার উত্তর শুনে রাসুল (স) এত হাঁসলেন যে আমি তাঁর দাঁত দেখতে পাই । (আবু দাউদ, ৩য় খন্ড, হাদিস নং ৩১১৯)

»এই হাদিস থেকে বোঝা যায় মহানবি (স) স্ত্রীদের সাথে হাসিমুখে কথা বলতেন ।

ক্রমিক নং ৫ :: স্ত্রীর বান্ধবীদের ডেকে এনে খেলায় জুড়ে দেওয়া

হযরত আয়িশা (রা) থেকে বণিত । তিনি বলেন, রাসুল (স) এর গৃহে আমার জন্য আলাদা একটি ছোট্ট কুঠরি ছিল, প্রতিবেশি বান্ধবীদের নিয়ে সেখানে আমি খেলা করতাম । একদিন খেলায় লিপ্ত ছিলাম । ইতবস্যরে রাসুল (স) এর আগমণের আওয়াজ শুনে বান্ধবীরা এদিক ওদিক লুকিয়ে পড়ে । রাসুল (স) পুনরায় তাদের হাত ধরে ডেকে এনে পুনরায় তাদেরকে আমার সাথে খেলায় জুড়ে দিতেন । (বুখারি,মুসলিম, মিশকাত হাদিস ৩০৯৮)

তো আজ এতটুকুই ছিল । দেখা হবে পরবতী পবে । এই পবটি কেমন লাগল তা অবশ্যয় জানাবেন ।



[ad_2]

Source link

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap